সামনে এল শাওমি, রিয়েলমি, ভিভো, অপ্পো ফোনের প্রসেসর নিয়ে জালিয়াতি, এভাবে ঠকছেন আপনি

Mediatek Chipset

মিডিয়াটেক প্রসেসরের সাথে স্মার্টফোন আনা শাওমি, অপ্পো, সনি, রিয়েলমি, ভিভো এর স্মার্টফোনকে UL বেঞ্চমার্ক থেকে ডিলিস্ট করা হলো। সম্প্রতি অভিযোগ পাওয়া গিয়েছিল যে, মিডিয়াটেক বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে জালিয়াতি করছে। এই কথা দ্রুত ছড়িয়ে পরে। এটি মিডিয়াটেকের ইমেজ এবং ব্র্যান্ডে ভ্যালু কে মারাত্মকভাবে আঘাত করতে পারে। বলা হচ্ছে যে সংস্থাটি তার চিপসেটগুলি অন্যের চেয়ে ভাল করার জন্য ভুল পদ্ধতি ব্যবহার করে।

বেঞ্চমার্কিং স্কোরে জালিয়াতি :

আনন্দটেকের মতে, মিডিয়াটেক তার চিপসেটগুলি বেঞ্চমার্কিং টেস্টে স্পোর্টস মোডে রাখত। এর কারণে, মিডিয়াটেক প্রসেসরের সাথে স্মার্টফোনের টেস্টিং রেটিং (বেঞ্চমার্ক স্কোর) অনেক উন্নত হত। এইভাবে স্কোর হেরফের করে বিজ্ঞাপনে নির্বিচারে ব্যবহার করা হত যাতে গ্রাহকরা ডিভাইসটিকে ওই সেগমেন্টের অন্যান্য ডিভাইসের তুলনায় আরও ভাল দেখতে পান। এটি এমন এক ধরণের জালিয়াতি যা গ্রাহকদের ভুয়া তথ্য দিয়ে প্রোডাক্ট বিক্রির চেষ্টা করা হয়।

এই প্রসেসর কে ব্ল্যাকলিস্ট করা হয়েছে :

মিডিয়াটেকের এই চালাকি সামনে আসার পর UL বেঞ্চমার্ক প্ল্যাটফর্ম থেকে মিডিয়াটেকের সমস্ত প্রসেসর কে ডিলিস্ট করা হয়েছে। এরমধ্যে যে প্রসেসরগুলি আছে সেগুলি হলো MediaTek Helio হেলিও G90, G70, P96, P90, P65, P60, P20 এবং A22। এই প্রসেসর সহ প্রচুর ফোন বাজারে উপলব্ধ। এরমধ্যে রেডমি নোট ৮ প্রো এসেছিলো মিডিয়াটেক হেলিও জি৯০ প্রসেসর সহ।

অভিযোগ অস্বীকার মিডিয়াটেকের :

এদিকে মিডিয়াটেক এই ধরণের অভিযোগ অস্বীকার করেছে। সংস্থাটি বলেছে যে তারা বেঞ্চমার্কিং স্কোরকে সঠিক বলে মনে করে এবং বেঞ্চমার্কিংয়ে কোনও জালিয়াতি কখনও তারা করেনি। মজার বিষয় হল মিডিয়াটেক OEM কে (মূল সরঞ্জাম প্রস্তুতকারকদের) চিট এনাবেল এর অপশন দেয়। এমন পরিস্থিতিতে বলা যায় যে, পারফরম্যান্স বাড়াতে সর্বত্র কিছু না কিছু খেলা রয়েছে এবং এটি ওএম এর উপরও অনেকাংশে নির্ভর করে।