কোয়ালকম স্ন্যাপড্রাগন কে টেক্কা দিয়ে মিডিয়াটেক আনছে ডাইমেনসিটি ১০০০ প্লাস 5G প্রসেসর

mediatek-dimensity-1000-5g-chipset

ফ্ল্যাগশিপ প্রসেসরের কথা বললে Qualcomm একটি জনপ্রিয় নাম। এই কারণেই বেশিরভাগ স্মার্টফোন কোম্পানি কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করে। তবে এবার মিডিয়াটেক কিছুটা হলেও কোয়ালকম কে টেক্কা দিতে পারে। মিডিয়াটেক সম্প্রতি একটি অনলাইন মিডিয়া টেকনোলজি কমিউনিকেশন মিটিং আয়োজন করেছে, যেখানে তারা ডাইমেনসিটি ১০০০ সিরিজের একটি প্রসেসর লঞ্চ করতে চলেছে। এই প্রসেসরটি তৈরি হয়েছে কিছুদিন আগে লঞ্চ করা ডাইমেনসিটি ১০০০-র ফ্ল্যাগশিপ সিরিজের উপর। অর্থাৎ নতুন Mediatek Dimensity 1000 + হল ডাইমেনসিটি ১০০০ এর আপগ্রেড ভার্সন। এই চিপসেটে বেশ কয়েকটি নতুন ইমপ্রুভমেন্ট রয়েছে। যার মধ্যে একটি হল, নতুন ফ্ল্যাগশিপ ডাইমেনসিটি ১০০০+ এ ডুয়াল ৫জি ক্যারিয়ার এগ্রিগেশন সাপোর্ট করে।

এই ব্র্যান্ডটি দাবি করছে যে এই চিপসেটটি পৃথিবীর প্রথম ৫জি+৫জি ডুয়াল কার্ড ডুয়াল স্ট্যান্ড-বাই সাপোর্টিং প্রসেসর। এছাড়াও এই চিপসেটে রয়েছে কোম্পানির ৫জি আল্ট্রা সেভ পাওয়ার সেভিং টেকনোলজি। এর ফলে প্রসেসর কাজ করার সময় মোডেমের ভিত্তিতে নিজেকে পরিবর্তন করে নিতে পারে। এছাড়াও নেটওয়ার্কের অবস্থা এবং ডেটা ট্রান্সমিশনের ওপরও নির্ভর করবে বেশ কিছুটা। এ ছাড়াও এই তালিকায় রয়েছে পাওয়ার কনফিগারেশন এবং অপারেটিং ফ্রিকোয়েন্সি।

এই নতুন চিপসেট মিডিয়াটেক ডাইমেনসিটি ১০০০+ একটি ১৪৪ হার্ৎজ স্ক্রিন রিফ্রেশ রেট সাপোর্ট করে। যা হাই ফ্রেম ভিডিও, গেম এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি চালাতে সক্ষম হবে। এছাড়াও এই প্রসেসর মিডিয়াটেক এর হাইপারইঞ্জিন ২.০ গেম অপটিমাইজেশনের ইঞ্জিন সাপোর্ট করে। এর ফলে গেম খেলার সময় আপনার পারফরম্যান্স, নেটওয়ার্ক এবং অন্যান্য বিষয়গুলি ভালোভাবে অপটিমাইজ হয়।

এই প্রসেসরটি ৫জি নেটওয়ার্কে লাগাতার ইনকামিং কল সাপোর্ট করতে পারে। খেলা অথবা ভিডিও কলের সময় আপনারা ইনকামিং কল অ্যালার্ট পেয়ে যাবেন। এছাড়াও হাইপার ইঞ্জিন ২.০ নেটওয়ার্ক এবং ব্যান্ডউইথের প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন রকম গুরুত্বপূর্ণ ভবিষ্যৎ বাণী দিতে পারে। এছাড়াও আপনারা অনলাইন গেমিং এর সময় ৫জি এবং সাধারন সময় ব্যবহার না হলে ৪জি নেটওয়ার্ক কানেক্ট করে রাখতে পারেন। এর ফলে ব্যাটারি কিছুটা কম নষ্ট হয়।