মিডিয়াটেক লঞ্চ করলো নতুন প্রসেসর Dimensity 1000C, থাকবে LG Velvet 5G ফোনে

Mediatek Dimensity 1000c soc unveiled to debut with a LG Velvet 5G

জনপ্রিয় চিপসেট নির্মাতা Mediatek আজ তাদের নতুন 5G প্রসেসর Dimensity 1000C লঞ্চ করলো। বিগত কয়েক সপ্তাহে এই কোম্পানিটি বেশ কয়েকটি নতুন ৫জি প্রসেসর নিয়ে এসেছে। আসলে ৪জি প্রসেসরে ফ্ল্যাগশিপ রেঞ্জে সেভাবে দাগ কাটতে পারেনি মিডিয়াটেক। তবে বাজার পরিবর্তন হতেই মিডিয়াটেক, ডাইমেনসিটি সিরিজের ৫জি প্রসেসর নিয়ে আসতে শুরু করে। যা ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। আর সেকারণেই কোম্পানিটি একের পর এক নতুন প্রসেসর লঞ্চ করছে।

আজ আমেরিকায় মিডিয়াটেক তাদের নতুন এই ডাইমেনসিটি ১০০০সি প্রসেসরটি লঞ্চ করেছে। জানা গেছে LG Velvet 5G ফ্ল্যাগশিপ ফোনে এই প্রসেসর প্রথম ব্যবহার করা হবে। এর আগে এই ফোন ডাইমেনসিটি ৮০০ প্রসেসরের সাথে আসবে বলে জানা গিয়েছিল। জানিয়ে রাখি এলজি গতবছর ৪জি কানেক্টিভিটির সাথে লঞ্চ হয়েছিল। এবার এর ৫জি ভার্সন লঞ্চ করা হবে।

এদিকে মিডিয়াটেকের তরফে বলা হয়েছে Dimensity 1000C প্রসেসরে প্রিমিয়াম ইউজার এক্সপেরিয়েন্সের জন্য অ্যাডভান্স এআই ক্যাপাবিলিটিজ, এনহ্যান্সড ডিসপ্লে ফিচার, ফাস্ট কানেক্টিভিটি এবং ইমপ্রুভড মাল্টিমিডিয়া ক্যাপাবিলিটিজ সরবরাহ করবে। এতে ৭ এনএম প্রসেস নোড ব্যবহার করা হয়েছে। ফিচারের কথা বললে এতে ফোর আর্ম-কর্টেক্স-এ ৭৭ সিপিইউ কোর এবং ফোর পাওয়ার এফিসিয়েন্ট আর্ম কর্টেক্স-এ ৫৫ কোর দেওয়া হয়েছে, যেটি ২ গিগাহার্টজ পর্যন্ত ক্লক স্পিড দেবে।

মিডিয়াটেকের এই প্রসেসরে নেটফ্লিক্সের জন্য AV1 HDR এবং ইউটিউবের জন্য AV1 video সাপোর্ট আছে। এরসাথে সাথে এই প্রসেসরে ডুয়েল ডিসপ্লে এবং ডুয়াল ভয়েস ওয়েক আপ সাপোর্ট করবে। জানিয়ে রাখি, মিডিয়াটেক ইতিমধ্যেই ডাইমেনসিটি ১০০০ লাইন আপে, Dimensity 1000 এবং 1000+ প্রসেসরগুলি লঞ্চ করেছিল।