কোয়ালকম স্ন্যাপড্রাগন কে টেক্কা দিতে MediaTek আনলো ডাইমেনসিটি ১২০০ ও ১১০০ প্রসেসর

mediatek-dimensity-1200-1100-5g-soc-launched-realme-to-first-to-use

তাইওয়ানিজ চিপনির্মাতা MediaTek গতকাল ডাইমেনসিটি ১২০০ (Dimensity 1200) ফ্ল্যাগশিপ এবং এর তুলনায় সামান্য কম সক্ষম ডাইমেনসিটি ১১০০ ৫জি (Dimensity 1100 5G) নামে দুটি ফাইভ-জি চিপসেট লঞ্চ করেছে। মিডিয়াটেক জানিয়েছে, এই স্মার্টফোন চিপসেট শক্তিশালী ৫জি-র অভিজ্ঞতা দেওয়ার জন্য অপ্রতিম এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স), ক্যামেরা এবং মাল্টিমিডিয়া ফিচারের সাথে এসেছে। কোম্পানির দাবি, মিডিয়াটেকের ফাইভ-জি পোর্টফোলিওতে ডাইমেনসিটি ১২০০ ও ১১০০ ৫জি-এর অর্ন্তভুক্তি ডিভাইস নির্মাতাদের শীর্ষস্থানীয় ক্যামেরা ফিচার, গ্রাফিক্স, কানেক্টিভিটি বর্ধন এবং আরও অনেক কিছু সহ অত্যন্ত সক্ষম ৫জি স্মার্টফোন ডিজাইন করার অপশন দেবে। আসুন এই দুই প্রসেসরের বিষয়ে এবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

MediaTek Dimensity 1200

৬ ন্যানোমিটার প্রসেসিং নোডের এই প্রসেসরটি কম বিদ্যুৎ খরচ করে শক্তিশালী কর্মক্ষমতা সরবরাহ করবে বলে জানা গেছে। এতে অক্টা-কোর সিপিইউ ডিজাইন আছে। যেখানে আমরা পাবো একটি আর্ম কর্টেক্স-এ৭৮ আল্ট্রা কোর। এর ক্লক স্পিড লিমিট ৩ গিগাহার্টজ। সেইসঙ্গে থাকবে তিনটি আর্ম কর্টেক্স-এ৭৮ সুপার কোর ও চারটি আর্ম কর্টেক্স-এ৫৫ এফিসিয়েন্সি কোর। নয়টি কোরের মালি-জি৭৭ জিপিইউ এবং ছয়টি কোরের মিডিয়াটেক এপিইউ ৩.০-এর সাথে ডাইমেনসিটি ১২০০ প্রিমিয়াম পারফরম্যান্সের একটি নতুন স্তর সরবরাহ করবে।

মিডিয়াটেক জানিয়েছে, এই নতুন চিপসেট ফাস্ট ও ফ্লুইড ইউজার এক্সপেরিয়েন্সের জন্য আল্ট্রা-ফাস্ট ১৬৮ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সাপোর্ট করবে। এটি ১০৮০x২৫২০ পিক্সেলের রেজোলিউশন সাপোর্ট করতে সক্ষম। এই চিপসেট ১৬ জিবি পর্যন্ত র‌্যাম, এইচডিআর১০ ভিডিও প্লেব্যাক, 4K/60fps রেকর্ডিং, ৪.৭ গিগাবাইট/সেকেন্ড ডাউনলোড স্পিড এবং ২.৫ গিগাবাইট/সেকেন্ড আপলোড স্পিড অফার করবে।

মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ ফটো ক্যাপচারের জন্য সিঙ্গেল ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বা ৩২+১৬ মেগাপিক্সেল পর্যন্ত দুটি সেন্সর সাপোর্ট করবে। এতে এআই-প্যানোরামা নাইট শট, এআই-মাল্টি পার্সন বোকেহ, এআই নয়েজ রিডাকশনের মতো এআই ক্যামেরা ফিচার সমর্থন রয়েছে। কানেক্টিভিটি অপশন হিসেবে এই চিপসেটে আছে ওয়াই-ফাই ৬, মাল্টি মোড ৫জি, ৪জি, জিপিএস, ব্লুটুথ ৫.২, এফএম রেডিও। ফাইভ-জি পারফরম্যান্সের জন্য Dimensity 1200 SoC TUV Rheinland-এর সার্টিফিকেশনও লাভ করেছে। এই শংসাপত্র যাচাই করে যে চিপসেটটি নির্ভরযোগ্য, হাই-পারফরম্যান্স 5G কানেক্টিভিটি এবং ব্যবহরকারীদের বিভিন্ন পরিস্থিতিতে উচ্চ মানের ফাইভ-জি অভিজ্ঞতা সরবরাহ করবে৷

MediaTek Dimensity 1100 5G

মিডিয়াটেকের এই ৬ এনএম চিপসেটটি অক্টা কোর সিপিইউ দিয়ে ডিজাইন করা হয়েছে। যার মধ্যে আছে ২.৬ ক্লকস্পিডে পরিচালিত হওয়া চারটি আর্ম কর্টেক্স-এ৭৮ কোর এবং চারটি আর্ম কর্টেক্স-এ৫৫ এফিসিয়েন্সি কোর। এখানেও মালি-জি৭৭ জিপিইউ ব্যবহার করা হয়েছে।

এটিতে ১০৮০x২৫২০ পিক্সেলের রেজোলিউশন ও আল্ট্রা-শার্প, জিরো-ল্যাগ ভিসুয়ালের জন্য ১৪৪ হার্টজ রিফ্রেশযুক্ত ডিসপ্লে সমর্থন করবে। ডাইমেনসিটি ১২০০ চিপসেট ফটোগ্রাফির জন্য সিঙ্গেল ১০৮ মেগাপিক্সেল সেন্সর অথবা ৩২+১৬ মেগাপিক্সেল কম্বো সেন্সর সাপোর্ট করবে।

ডাইমেনসিটি ১২০০ এবং ডাইমেনসিটি ১১০০ ৫জি উভয় চিপসেটে মিডিয়াটেকের হাইপারইঞ্জিন ৩.০ গেমিং টেকনোলজি সাপোর্ট করবে। নতুন এই চিপসেটদুটি তে মোবাইল গেমে রে ট্রেসিং এবং আরও বাস্তবসম্মত ভিজ্যুয়ালের জন্য আর্টিফিসিয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশনের সমর্থন থাকবে।

মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ এবং ডাইমেনসিটি ১১০০ ৫জি চিপসেট কোন কোন ডিভাইসে থাকবে 

রিয়েলমি, অপ্পো, শাওমি, ভিভো সহ অনেকেই মিডিয়াটেকের নতুন ডাইমেনসিটি চিপের ফোন বাজারে আনবে। ডাইমেনসিটি ১২০০ এবং ডাইমেনসিটি ১১০০ ৫জি চিপসেটের সাথে প্রথম ডিভাইসগুলি চলতি বছরের প্রথম কোয়ার্টারের শেষে এবং দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে। সূত্র অনুযায়ী, বাজারে ডাইমেনসিটি ১২০০ চিপসেটের প্রথম ফোন হিসেবে রিয়েলমির X9 Pro লঞ্চ হবে।