সস্তায় আসবে 5G ফোন, মিডিয়াটেক আনলো নতুন প্রসেসর ডাইমেনসিটি ৮০০ইউ

৭ ন্যানোমিটার বেসড এই নতুন চিপসেটটি এখন 5G ডাইমেনসিটি পরিবারের নতুন সদস্য হতে চলেছে।

Mediatek Dimensity 800u soc

এই মুহূর্তে Qualcomm-এর প্রসেসরকে বেশ টেক্কা দিচ্ছে MediaTek কোম্পানির চিপসেট। কোম্পানির ডাইমেনসিটি সিরিজের প্রসেসরগুলি বাজারে আসতেই জনপ্রিয়তা পেয়েছে। এই প্রসেসরগুলিতে যেমন প্রিমিয়াম স্পেসিফিকেশন সাপোর্ট করে, তেমন দামও কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের থেকে কম। আজ তাইওয়ানের এই সংস্থাটি Dimensity 800U নামে আরও একটি নতুন চিপসেটের কথা ঘোষণা করেছে, যা মিডরেঞ্জ স্মার্টফোনগুলিতে 5G ক্যাপাবিলিটি প্রদান করবে। ৭ ন্যানোমিটার বেসড এই নতুন চিপসেটটি এখন 5G ডাইমেনসিটি পরিবারের নতুন সদস্য হতে চলেছে। প্রসঙ্গত, এই পরিবারে আগে থেকেই Dimensity 720, Dimensity 800, Dimensity 820, Dimensity 1000+, এবং Dimensity 1000-এর মতো সদস্য রয়েছে। আসুন মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০ইউ প্রসেসর সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

প্রথমেই বলে রাখি, ডাইমেনসিটি ৮০০ইউ একটি অক্টা-কোর চিপসেট। এর মধ্যে দুটি ARM Cortex-A76 কোর এবং ছয়টি Cortex-A55 কোর রয়েছে। গ্রাফিক্সের জন্য থাকছে ARM-এর Mali-G57 GPU সাপোর্ট। নির্মাতা সংস্থা মিডিয়াটেক দাবি করেছে, এই নতুন ৮০০ইউ চিপসেটটি, গত মাসে প্রকাশিত ডাইমেনসিটি ৭২০ চিপসেটের তুলনায় যথাক্রমে ১১% এবং ২৮% শতাংশ দ্রুত CPU এবং GPU পারফরম্যান্স সরবরাহ করতে সক্ষম।

অন্যান্য ফিচারের কথা বললে, ডাইমেনসিটি ৮০০ইউ চিপসেটে 5G + 5G ডুয়াল সিম ডুয়াল স্ট্যান্ডবাই, ডুয়াল VoNR (ভয়েস ওভার নিউ রেডিও), সাব-৬ গিগা হার্জ NSA/SA নেটওয়ার্ক এবং দুটি 5G ক্যারিয়ার আগ্রেগেশন (2CC 5G-CA) সাপোর্ট করবে। এছাড়া, এতে মোবাইলের ব্যাটারি লাইফ আরো উন্নত করার জন্য মিডিয়াটেক 5G UltraSave টেকনোলজি রয়েছে যা মডেম-বেস নেটওয়ার্ক এনভায়রমেন্ট এবং ডেটা ট্রান্সমিশন কোয়ালিটি পরিচালনা করে।

Dimensity 800U প্রসেসরে ৬৪-মেগাপিক্সেল ইমেজ সেন্সর এবং আরো চারটি রিয়ার-ফেসিং ক্যামেরা সাপোর্ট করবে। এই চিপসেটযুক্ত ডিভাইসে এলপিডিডিআর ৪এক্স র‌্যাম (২১৩৩ মেগাহার্টজপর্যন্ত) এবং ইউএফএস ২.২ স্টোরেজ থাকতে পারে। এতে ১২০ হার্জ রিফ্রেশ রেট সহ ফুল এইচডি+ ডিসপ্লে সাপোর্ট করে। এনহ্যান্স ভিজ্যুয়াল এক্সপিরিয়েন্সের জন্য, এটিতে HDR 10+ সাপোর্ট দেওয়া হয়েছে। এছাড়াও এতে থাকা HDR অপ্টিমাইজেশানযুক্ত মিডিয়াটেকের MiraVision PQ ইঞ্জিন বিভিন্ন ধরণের ভিডিও দেখার সময় আলাদা অভিজ্ঞতা প্রদান করবে। ডাইমেনসিটি ৮০০ ইউ-এর অন্যান্য বৈশিষ্ট্যগুলির কথা বললে এতে বিভিন্ন ভয়েস অ্যাসিস্ট্যান্ট, ডুয়াল-মাইক নয়েজ রিডাকশন, ব্লুটুথ ৫.১ সাপোর্ট থাকবে।