মিড রেঞ্জেই পাবেন শক্তিশালী 5G স্মার্টফোন, লঞ্চ হল Mediatek Dimensity 900 প্রসেসর

মিড-রেঞ্জ স্মার্টফোনের জন্য MediaTek আজ নতুন 5G চিপসেট নিয়ে হাজির হয়েছে। বাজেট সেগমেন্টে যেহেতু 5G স্মার্টফোনের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে, তাই ‘অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স’ (ওইএম)-দের হাতে বিকল্প তুলে দিতে আজ Mediatek Dimensity 900 এসওসি (সিস্টেম অন চিপ) আত্মপ্রকাশ করেছে। এটি TSMC-এর ৭ ন্যানোমিটার ফ্যাব্রিকেশনে বানানো হয়েছে। অক্টা কোর এই চিপসেট ডুয়েল ব্যান্ড 5G ও Wi-Fi 6 সাপোর্ট করবে। আসুন, Dimensity 900 চিপসেটের বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডাইমেনসিটি ৯০০ চিপসেটে কোরের সংখ্যা আটটি, যার মধ্যে দুটি পারফরম্যান্স কোর এবং ছ’টি এফিসিয়েন্সি কোর। এর এ৭৮ পারফরম্যান্স কোর দু’টির ক্লক স্পিড ২.৪ গিগাহার্টজ। আবার ছ’টি এ৫৫ এফিসিয়েন্সি কোরের ক্লক স্পিড ২.০ গিগাহার্টজ। চিপসেটটি এলপিডিডিআর৫ র‌্যাম ও ইউএফএস ৩.১ স্টোরেজ সাপোর্ট করবে। গ্রাফিক্সের জন্য এতে আর্ম মালি-জি৬৮ এমসি৪ জিপিইউ ইন্টিগ্রেট করা হয়েছে। এছাড়াও, ব্যাটারির আয়ু বৃদ্ধি করতে অপটিম্যাল পাওয়ার এফিসিয়েন্সির জন্য চিপসেটে ইন্ডিপেন্ডেট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রসেসিং ইউনিট এমবেড করা হয়েছে।

ডাইমেনসিটি ৯০০ চিপসেটে চলা স্মার্টফোনে ১২০ হার্টজ ফুল এইচডি+ ডিসপ্লে, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা, ওয়াই-ফাই ৬, ডুয়েল ব্যান্ড ৫জি, ও ব্লুটুথ ৫.২ কানেক্টিভিটি সাপোর্ট করবে। গেম খেলার সময় যাতে স্মার্টফোনে ল্যাগ অনুভূত না হয় তার জন্য চিপসেটে মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেম ইঞ্জিন রয়েছে।

Dimensity 900 প্রসেসরের ফোন চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যেই পাওয়া যাবে বলে Mediatek জানিয়েছে। তবে এই প্রসেসরের সাথে কোন স্মার্টফোন প্রথম বাজারে আসবে তা এখনও অফিসিয়ালি জানানো হয়নি। যদিও জল্পনা রয়েছে যে, Oppo Reno 6 ফোনে এই প্রসেসর থাকবে। ২০ হাজার থেকে ২৫,০০০ টাকা রেঞ্জের স্মার্টফোনে এই প্রসেসর দেখা যাবে বলে অনুমান করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷