ফাটাফাটি পারফরম্যান্স দেবে ফোন, Qualcomm কে পিছনে ফেলে Dimensity 9000 প্রসেসর আনল Mediatek

Mediatek Dimensity 9000 চিপসেটটি ৬ গিগাহার্টজ 5G নেটওয়ার্কে ৭ জিবিপিএসের ডাউনলোড স্পিড অফার করবে

mediatek-dimensity-9000-processor-4nm-launched-to-take-on-qualcomm-snapdragon-898

মোবাইল প্রসেসর নির্মাণের ক্ষেত্রে, বাজারের দুই শীর্ষস্থানীয় চিপসেট নির্মাতা Qualcomm (কোয়ালকম) এবং MediaTek (মিডিয়াটেক)-এর মধ্যে আকছার প্রতিযোগিতা চলতে থাকে। কিন্তু এবার Qualcomm কে পেছনে ফেলে কিস্তিমাত করে বসল তাইওয়ানের ভিত্তিক চিপমেকার কোম্পানি MediaTek। আসলে 4nm (৪ ন্যানোমিটার) ফ্যাব্রিকেশন প্রক্রিয়া ব্যবহার করে কে আগে উন্নত প্রসেসর চিপ তৈরি করবে – সেই নিয়ে দীর্ঘদিন ধরে দুটি সংস্থার মধ্যে লড়াই চলছিল। সেক্ষেত্রে এখন, MediaTek সম্প্রতি তার লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসর Dimensity 9000 (ডাইমেনসিটি ৯০০০) বিশ্বব্যাপী চালু করেছে যা Qualcomm-এর Snapdragon 888 plus (স্ন্যাপড্রাগন ৮৮৮+) এবং আসন্ন Snapdragon 898 (স্ন্যাপড্রাগন ৮৯৮) চিপসেটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে; কোম্পানিটি দাবি করেছে যে এটিই বিশ্বের প্রথম চিপসেট, যা 4nm প্রক্রিয়ায় নির্মিত হয়েছে।

Dimensity 9000 5G প্রসেসর লঞ্চের প্রসঙ্গে Mediatek একটি টুইটে জানিয়েছে, তারা TSMC-এর 4nm প্রযুক্তি ব্যবহার করে এই শক্তিশালী প্রসেসর বাজারে এনেছে। সুবিধার ক্ষেত্রে, চিপসেটটি ৬ গিগাহার্টজ 5G নেটওয়ার্কে ৭ জিবিপিএসের ডাউনলোড স্পিড অফার করবে এবং ব্লুটুথ ৫.৩ ভার্সন সাপোর্ট করবে।

MediaTek Dimensity 9000 প্রসেসরের ফিচার

নির্মাতা সংস্থার মতে, ডাইমেনসিটি ৯০০০ বিশ্বের প্রথম চিপসেট, যা ৩২০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর সাপোর্ট করবে। আবার এটির স্পিড ৩.০৫ গিগাহার্টজ এবং এটি LPDDR5x ৭৫০০ এমবিপিএস স্পিড সার্পোট সহ এসেছে। মিলবে পুরনো সংস্করণগুলির চেয়ে বেশি ব্যাটারি ব্যাকআপ এবং HDR ভিডিও রেকর্ডিংয়ের সুবিধাও। সেক্ষেত্রে আগামী বছরের প্রথম প্রান্তিকে এই প্রসেসরযুক্ত স্মার্টফোন বাজারে আনা হবে। মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ প্রসেসরের আগমনের সাথে, ইউজাররা ফোনে ১৮০ হার্টজ রিফ্রেশ রেটযুক্ত ডিসপ্লে, ব্লুটুথ, ওয়াই-ফাই, জিপিএস এবং স্টেরিও স্টুডিওর মতো ফিচারের সমর্থন পাবেন।

Dimensity 9000-এর সাথে এসেছে আরো দুটি চিপসেট

অবগতির বলে রাখি, ডাইমেনসিটি ৯০০০ ছাড়াও সংস্থাটি Filogic 130 (ফিলজিক ১৩০) এবং Filogic 130A (ফিলজিক ১৩০এ) প্রসেসর লঞ্চ করেছে। এই দুটি চিপসেট বিশেষভাবে ইন্টারনেট অফ থিংস (IoT) ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে এবং এগুলি মাইক্রোপ্রসেসর, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইঞ্জিন, ব্লুটুথ ৫.২ এবং ওয়াই-ফাই ৬ সমর্থন করবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.