সস্তা ফোনের জন্য মিডিয়াটেক আনলো Helio A25 প্রসেসর

mediatek-helio-a25-chipset-launched-check-specifications

জনপ্রিয় চিপসেট কোম্পানি মিডিয়াটেকের প্রসেসর এখনকার বাজেট স্মার্টফোনে ব্যাপক পরিমান ব্যবহার হচ্ছে। বিভিন্ন কোম্পানি মিডিয়াটেকের হেলিও, ডাইমেন্সিটি চিপসেট ব্যবহার করে তাদের স্মার্টফোন তৈরি করছে। সম্প্রতি সস্তা দামের মধ্যে ৫জি চিপসেট নিয়ে এসে মার্কেটে সাড়া ফেলে দিয়েছে মিডিয়াটেক। কোম্পানিটি ফের আজ অর্থাৎ সোমবার লঞ্চ করে দিল নতুন একটি এন্ট্রি লেভেল প্রসেসর। এই প্রসেসর এর নাম দেওয়া হয়েছে Helio A25 এবং এই প্রসেসর একটি ARM – Cortex – A53 – CPU রয়েছে যাতে আপনারা ১.৮ গিগাহার্জ ফ্রিকুয়েন্সি পাবেন।

Mediatek Helio A25 চিপসেটে তৈরি স্মার্টফোনের দাম:

যদিও মিডিয়াটেকের তরফ থেকে এই প্রসেসর আজকে লঞ্চ করা হয়েছে, কিন্তু কদিন আগেই এই প্রসেসরের দুটি স্মার্টফোন লঞ্চ হয়েছে। এই দুটি ফোন হল Infinix Smart 4 Plus এবং Tecno Spark 5 Pro। এদের মধ্যে Infinix Smart 4 Plus এর দাম ৭,৯৯৯ টাকা এবং Tecno Spark 5 Pro এর দাম ১০,৪৯৯ টাকা রাখা হয়েছে। অর্থাৎ বলা যায় মিডিয়াটেক এই প্রসেসর কম দামি ফোনের জন্য বানিয়েছে।

Mediatek Helio A25 এর মেমরি এবং স্ক্রিন সাপোর্ট:

এই নতুন Helio A25 চিপসেটে ফ্লেক্সিবল LPDDR3 / LPDDR4 মেমোরি কন্ট্রোলার থাকছে এবং এই প্রসেসর তৈরি করা হয়েছে TSMC – র ১২ ন্যানোমিটার প্রযুক্তিতে। এছাড়া, এই প্রসেসরে HD+ রেজুলিউশনের স্ক্রীন সাপোর্ট করে এবং এর পিক্সেল হবে ১৬০০×৭২০ এবং অ্যাসপেক্ট রেশিও হবে ২০:৯।

Mediatek Helio A25 এর ক্যামেরা:

ক্যামেরার দিক থেকে এই চিপসেটে ১৩ মেগাপিক্সেল + ৫ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সিস্টেম এবং পোট্রেট ছবি তোলার জন্য একটি ১৬ মেগাপিক্সেলের এআই বোকে ক্যামেরা সাপোর্ট রয়েছে। এছাড়া মিডিয়াটেকের ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন, এবং রোলিং শাটার কম্পেন্সেশন ইঞ্জিন সাপোর্ট করবে এই প্রসেসরে। এছাড়া এই প্রসেসরে উন্নত লো লাইট পারফরম্যান্স, মাল্টি ফ্রেম নয়জ রিডাকশন, ক্লিয়ার ইমেজ জুম টেকনলজি ব্যবহার করা হয়েছে।

Mediatek Helio A25 কানেক্টিভিটি:

কানেক্টিভিটির দিক দিয়ে এই নতুন Helio A25 চিপসেটে ডুয়াল ৪জি সিম সাপোর্ট, ওয়ার্ল্ড ওয়াইড আইএমএস সাপোর্ট, জিপিএস এর মত গ্লোবাল মাল্টি- জিএনএসএস সাপোর্ট থাকছে। এছাড়াও আপনারা এই চিপসেটে পেয়ে যাচ্ছেন ViLTE সার্ভিস সাপোর্ট। সঙ্গে VoLTE সাপোর্ট তো রয়েছেই। শুধু তাই নয়, এই চিপসেট সাপোর্ট করে ব্লুটুথ ভার্সন ৫ এবং ওয়াইফাই ৮০২.১১ এসি টেকনোলজি।