সস্তা ফোনেও পাবেন সুপারফাস্ট গেমিংয়ের মজা, লঞ্চ হল মিডিয়াটেকের নতুন প্রসেসর

গতমাসে Xiaomi তাদের রেডমি সিরিজের ফোন Redmi Note 9 ব্যবহার করেছিল। এই ফোনে কোম্পানি মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর ব্যবহার করেছিল। যদিও মিডিয়াটেক তখন ও এই প্রসেসরের অফিসিয়াল লঞ্চ করেনি। তবে গতকাল Mediatek Helio G85 অফিসিয়ালি লঞ্চ হয়েছে। এরপর থেকে আমরা বেশ কয়েকটি ফোনে এই প্রসেসর দেখবো।

মিডিয়াটেকের এই প্রসেসর বাজেট ফোনে ব্যবহার হবে। ব্যবহারকারীরা এই প্রসেসরের বাজেট স্মার্টফোনে দুর্দান্ত গেমিং অভিজ্ঞতা পাবে। কারণ এই প্রসেসর সম্পূর্ণ গেমিংয়ের কথা মাথায় রেখে বানানো হয়েছে। এটিতে হাইপারইঞ্জিন টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যদিও মিডিয়াটেক বলেনি কত টাকার ফোনের এই প্রসেসর ব্যবহার হবে। তবে এর ফিচার বিচার করলে বোঝা যায় যে, ১০ হাজার টাকার কমের ফোনে এই প্রসেসর ব্যবহার করবে স্মার্টফোন কোম্পানিগুলি।

মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসরে দুটি কর্টেক্স এ৭৫ কোরস ব্যবহার হয়েছে, যার ক্লক স্পিড ২ গিগাহার্টজ। আবার আছে ছটি কর্টেক্স এ৫৫ কোরস, যার সর্বোচ্চ ক্লক স্পিড ১.৮ স্পিড। এতে ১ গিগাহার্টজ ক্লক স্পিড সহ মালি জি ৫২ জিপিইউ আছে। এই প্রসেসরে ১৬+১৬ মেগাপিক্সেল বা ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর সাপোর্ট করবে। আবার ৮ জিবি পর্যন্ত র‌্যাম ব্যবহার করা যাবে।

Redmi Note 9 স্পেসিফিকেশন :

শাওমি রেডমি নোট ৯ ফোনটি ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লের সাথে এসেছে। এর রেজুলেশন ১০৮০ x ২৩৪০ পিক্সেল। এই ফোনের ডিসপ্লে ডিজাইন পাঞ্চ হোল। কাট আউট টি ডিসপ্লের বাম দিকে আছে। সিকিউরিটির জন্য এই ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। এই ফোনে আইএর ব্লাস্টার সাপোর্ট করলো। এই ফোনে মিডিয়াটেক হেলিও জি ৮৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আবার ৪ জিবি পর্যন্ত র‌্যাম ও ৬৪ জিবি পর্যন্ত স্টোরেজ আছে।

এই ফোনের পিছনে চারটি ক্যামেরা দেওয়া হয়েছে। যার প্রাইমারি ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল স্যামসাং জিএম১ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে আছে ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর, যেটি ১১৮ ডিগ্রী ফিল্ড অফ ভিউ অফার করে। এছাড়াও এতে ব্যবহার হয়েছে ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক এমআইইউআই ১১ পাবেন। পাওয়ারের কথা বললে এতে ১৮ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সাথে ৫,০২০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।