এই কারণে Mediatek-এর থেকে এগিয়ে Qualcomm, ব্যাখ্যা দিলেন Xiaomi-র এক্সিকিউটিভ

Qualcomm প্রসেসর চালিত ফোনগুলি Mediatek প্রসেসর দ্বারা চালিত ফোনগুলির চাইতে অনেক তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড আপডেট পায়

mediatek-qualcomm-phones-get-android-updates-slower-as-per-xiaomi-executiv

নতুন কোনো Android ভার্সন মার্কেটে এলেই আগে কোন ফোনে সেটি উপলব্ধ হবে, সেই নিয়ে গ্রাহকদের মনে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার উদ্রেক হয়। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে গত ১৯ অক্টোবর আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে অ্যান্ড্রয়েড ১২ (Android 12)-এর স্টেবল ভার্সন। Pixel 6 এবং Pixel 6 Pro-এর সাথে এই নতুন Android অপারেটিং সিস্টেমটিকে লঞ্চ করা হয়েছে। Google জানিয়েছে যে, প্রথমে শুধুমাত্র Pixel ফোনগুলি Android 12 আপডেট পাবে, তারপর ধীরে ধীরে অন্যান্য ব্র্যান্ডের সমস্ত Android ফোন ইউজারদের জন্য এই আপডেটটি উপলব্ধ হবে।

তবে নতুন কোনো অ্যান্ড্রয়েড ভার্সন এলে পিক্সেল ফোন ছাড়া কারা সেগুলি আগে পায়, এই নিয়ে সম্প্রতি এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। GizmoChina-র একটি প্রতিবেদন অনুযায়ী, Qualcomm প্রসেসর চালিত ফোনগুলি Mediatek প্রসেসর দ্বারা চালিত ফোনগুলির চাইতে অনেক তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড আপডেট পায়। কিন্তু কেন এমন হয়? এই বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা করেছেন Xiaomi-র এক্সিকিউটিভ লি মিং (Li Ming)।

মিং এর মতে, গুগল সাধারণত কোয়ালকম এবং মিডিয়াটেক উভয়কেই অগ্রিম প্রয়োজনীয় কোড দেয়। এটি সংস্থাগুলিকে আসন্ন অ্যান্ড্রয়েড আপডেটগুলির প্রস্তুতিতে একটি হেডস্টার্ট পেতে সহায়তা করে। আগেভাগেই এই কোডটি হাতে এসে যাওয়ার ফলে কোনো নতুন অ্যান্ড্রয়েড স্টেবল ভার্সন রিলিজ হলেই সংস্থাগুলি সেটি নিয়ে কাজ করা শুরু করে দিতে পারে, ফলে অনেকটা সময় সাশ্রয় করা সম্ভব হয়।

মিং আরও জানিয়েছেন, এখনকার স্মার্টফোনে থাকা সমস্ত প্রসেসরের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য দুটি হল মিডিয়াটেক এবং কোয়ালকম। মার্কেটে উপলব্ধ যাবতীয় স্মার্টফোনের সিংহভাগই এই দুটি প্রসেসর দ্বারা চালিত। কিন্তু কোয়ালকমের একটি শক্তিশালী এবং বৃহত্তর টিম থাকায় নতুন কোনো আপডেট এলেই কোম্পানি সেগুলিকে চটজলদি সমস্ত স্মার্টফোনে উপলব্ধ করার জন্য কাজ করা শুরু করে দেয়। অন্যদিকে, মিডিয়াটেক ব্যাচ হিসেবে স্মার্টফোনে নতুন অ্যান্ড্রয়েড আপডেট নিয়ে আসে। ফলে খুব স্বাভাবিকভাবেই প্রথম ব্যাচে যারা থাকে, তারা এই আপডেট আগে পায় এবং দ্বিতীয় এবং তৃতীয় ব্যাচের অন্তর্ভুক্ত স্মার্টফোনগুলির এই আপডেট পেতে অনেক দেরি হয়ে যায়।

তবে মিং এই ব্যাচ হিসেবে আপডেট উপলব্ধ করার প্রক্রিয়াকে কিন্তু বেশ প্রশংসা করেছেন। তিনি জানিয়েছেন যে, যথেষ্ট লোকবল না থাকায় সমস্ত ফোনে একই সাথে আপডেট না এনে কোম্পানিকে ব্যাচ হিসেবে আপডেট নিয়ে আসতে হয়। কিন্তু একটি নির্দিষ্ট ব্যাচে নতুন আপডেট এলেই সেই আপডেট সংক্রান্ত সমস্যাগুলিকে (যেমন – বাগ) আগেভাগেই চিহ্নিত করে ফেলা যায়। ফলে দ্বিতীয় বা তৃতীয় ব্যাচে সেই ত্রুটিগুলিকে সংশোধন করে নেওয়া সম্ভব হয়। ফলস্বরূপ এইসব ব্যাচের ফোনগুলি সম্পূর্ণভাবে ত্রুটিমুক্ত হয়, এবং ব্যবহার করার সময় ইউজারদের নতুন করে কোনো সমস্যার সম্মুখীন হতে হয় না।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।