মিডিয়াটেক আনছে 5G প্রসেসর Dimensity 700, পাবেন ১২ জিবি পর্যন্ত র‌্যাম সাপোর্ট

জনপ্রিয় চিপসেট নির্মাতা MediaTek কোম্পানির এক্সিকিউটিভ ভার্চুয়াল সামিটে Dimensity 700 প্রসেসর লঞ্চ করার কথা ঘোষণা করেছে। ৭ এনএম ফ্যাব্রিকেশানের এই 5G প্রসেসর এন্ট্রি লেভেল এবং মিড রেঞ্জ ফোনগুলিকে লক্ষ্য রেখেই বাজারে আনা হবে। সেইসঙ্গে MediaTek নেক্সট জেনারেশন ক্রোমবুকের জন্য MT8192 এবং MT8195 নামে দুটি প্রসেসর লঞ্চ করেছে৷ এছাড়াও মিডিয়াটেক জানিয়েছে, তারা শীঘ্রই ARM Corex-A78 কোরের সাথে একটি ৬ এনএম চিপসেট লঞ্চ করার পরিকল্পনার নিচ্ছে।

MediaTek Dimensity 700-এর স্পেসিফিকেশন ও লভ্যতা

আর্কিটেকচারের দিক থেকে তিনমাস আগে লঞ্চ হওয়া Dimensity 720 প্রসেসরের সাথে এর বেশ সাদৃশ্য রয়েছে। Dimensity 700 প্রসেসরে আছে ২.২ গিগাহার্টজ পর্যন্ত ক্লক স্পিডের দুটি হাই-পারফরম্যান্স ARM Corex-A76 কোর এবং ২.০ গিগাহার্টজ স্পিডের ছটি Corex-A55 কোর। Dimensity 700 প্রসেসরটি ২.১৩৩ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে ১২ জিবি পর্যন্ত LPDDR4x র‌্যাম এবং সর্বোচ্চ ১ জিবি/সেকেন্ড ট্রান্সফার স্পিডের সাথে UFS 2.2 টু-লেন স্টোরেজ সাপোর্ট করবে।

Helio G80-এর মতো এতে গ্রাফিক্সের জন্য ব্যবহার করা হয়েছে Mali-G57 MC2 GPU, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট পর্যন্ত এফএইচডি প্লাস ডিসপ্লে সাপোর্ট করবে। এই প্রসেসরে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বোকেহ, এআই কালার, এআই বিউটি ফিচারের সাথে ৪৮ মেগাপিক্সেল এবং ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা সেন্সর সাপোর্ট থাকবে। এতে হার্ডওয়্যার ভিত্তিক ইমেজিং এক্সেলেরেটর ইন্টিগ্রেটেড করা আছে যা মাল্টি ফ্রেম নয়েজ রিডাকশন এনাবল করতে পারবে।

কানেক্টিভিটির জন্য এই প্রসেসরে থাকবে ওয়াই-ফাই ৫, ব্লূটুথ ৫.১। এর 5G মোডেম ২.৭৭ জিবিপিএস পর্যন্ত ডাউনলোড স্পিড সাপোর্ট করবে। এতে ডুয়াল-5G সিম ফিচার থাকায়, ব্যবহারকারী একসাথে ফোনের দুটি সিমেই 5G নেটওয়ার্ক পাবেন। এছাড়া এই চিপসেটে আল্ট্রাসেভ নেটওয়ার্ক এনভায়রনমেন্ট ডিটেকশন, মিডিয়াটেক 5G আল্ট্রাসেভ, ডায়নামিক বিডাব্লুপি, এবং কানক্টেড মোড ডিআরএক্সের মতো পাওয়ার সেভিং ফিচার থাকবে। এই চিপসেট আলিবাবা, অ্যামাজন, বাইডু, গুগলের ডিজিটাল ভয়েস অ্যাসিট্যান্ট সাপোর্টের সাথে আসতে চলেছে। বিভিন্ন রিপোর্ট অনুসারে, আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যেই ২৫০ ডলার (প্রায় ১৮,০০০ টাকা) প্রাইস রেঞ্জের মধ্যে আসা স্মার্টফোনগুলির জন্য Dimensity 700 চিপসেট রোলআউট করা হবে।

MediaTek MT8195 এবং MT8192-এর স্পেসিফিকেশন ও লভ্যতা

৭ এনএম প্রসেসে নির্মিত হওয়া MT8192 মেইনস্ট্রিম ক্রোমবুক মডেল এবং ৬ প্রসেসে নির্মিত MT8195 মূলত প্রিমিয়াম রেঞ্জের ক্রোমবুক ল্যাপটপের জন্য ডিজাইন করা হয়েছে। MediaTek MT8192 চিপসেটে অক্টা-কোর সিপিইউ থাকবে। এই CPU-তে আছে চারটি করে Cortex-A76 এবং Cortex-A55 কোর। গ্রাফিক্সের জন্য আছে ফাইভ কোর ARM Mail-G57 জিপিইউ। অপরদিকে MediaTek MT8195 চিপসেটে পাওয়া যাবে চারটি Cortex-A78 কোর এবং চারটি Cortex-A55 কোর।

মিডিয়াটেক ক্রোমবুকের এই দুটি চিপসেটেই 4K এইচডি ভিডিও ডিকোডিং সাপোর্ট রেখেছে। এছাড়া এতে ডলবি ভিসন ৭.১ এবং দারুণ মাল্টিমিডিয়া অভিজ্ঞতা প্রদানের জন্য থাকবে Codec AV1 হার্ডওয়্যার ভিডিও এক্সেলেরেটর। এই চিপসেটে ৬০ হার্টজ স্টান্ডার্ড রিফ্রেশ রেট সহ কোয়াড এইচডি ডিসপ্লে অথবা ১২০ হার্টজ রিফ্রেশ রেটের সাথে ফুল এইচডি প্লাস ডিসপ্লের সাপোর্ট থাকবে। MediaTek MT8192 এবং MT81965 চিপসেটের প্রত্যেকটিই ডেডিকেটেড অডিও ডিজিটাল সিগনাল প্রসেসর, এইচডিআর ইমেজ সিগনাল প্রসেসর এবং একটি হার্ডওয়্যার ডেপথ ইঞ্জিনের সাথে আসবে। MT8192 চিপসেটযুক্ত ল্যাপটপ ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে এবং MT8195 চিপসেটের ল্যাপটপগুলি এর পরবর্তী একটি সময়ে উপলব্ধ হবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।