দুর্দান্ত ইন্টারনেট পরিষেবা সহ পাবেন ওটিটি সাবস্ক্রিপশন, পশ্চিমবঙ্গে চালু হল Meghbela ব্রডব্র্যান্ড

বর্তমানে পশ্চিমবঙ্গসহ ভারতবর্ষের একাংশ অঞ্চলে ব্রডব্যান্ড পরিষেবার চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে ওটিটি বা ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিতে সময় কাটানোর প্রবণতাও। এই পরিস্থিতিতে দেশের অন্যতম দ্রুত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) সংস্থা Meghbela (মেঘবেলা), পশ্চিমবঙ্গ তথা পূর্ব ভারতে বসবাসকারীদের জন্য চালু করল বান্ডল ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা। সদ্য চালু হওয়া এই ব্রডব্যান্ড পরিষেবাটি ফাইবার-টু-দ্য হোম বা FTTH প্রযুক্তির মাধ্যমে ইউজারদের ভিডিও, ভয়েস, ডেটা এবং ওয়্যারলেস পরিষেবা সরবরাহ করবে।

শুধু তাই নয়, এই ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডারটি ইউজারদের একাধিক ওটিটি প্ল্যাটফর্ম অ্যাক্সেস করার সুযোগ দেবে বলে জানা গিয়েছে। এই কারণে, ব্রডব্যান্ড পরিষেবা প্রদানকারী সংস্থাটি ইতিমধ্যেই Amazon Prime Video, Hungama Play, ZEE5, ShemarooMe, Hubhopper, Gaana ইত্যাদি জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মের সাথে হাত মিলিয়েছে। এছাড়া, এখন থেকে বাংলা ভাষায় পরিচালিত Hoichoi, Bongo TV এবং Addatimes-এর মত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিও মেঘবেলার সাথে অংশীদারিত্ব করবে বলে সূত্রের দাবি।

জানিয়ে রাখি, কলকাতা এবং পশ্চিমবাংলার অন্যান্য অঞ্চলের বসবাসকারীরা এই পরিষেবাটি ব্যবহার করার জন্য মোট তিনটি দীর্ঘ-মেয়াদী প্ল্যান বিকল্প হিসেবে পাবেন। এক্ষেত্রে ইউজারদের ত্রৈমাসিক অর্থাৎ তিন মাসের প্ল্যানের জন্য ৫,২৫০ টাকা, অর্ধ-বার্ষিক বা ৬ মাসের পরিষেবার জন্য ৯,০০০ টাকা এবং বার্ষিক প্ল্যান ব্যবহার করতে ১৫,০০০ টাকা দিতে হবে। তবে ইউজাররা যদি কোনো মাসিক প্ল্যান ব্যবহার করতে চান সেক্ষেত্রেও রাস্তা খোলা রেখেছে মেঘবেলা। গ্রাহকরা ১,০০০ টাকা, ১,২৪৯ টাকা, ১,৪৯৯ টাকা এবং ১,৫৯৯ টাকার চারটি প্ল্যানের যেকোনো একটি বেছে নিতে পারবেন।

অন্যদিকে, এই ব্রডব্যান্ড পরিষেবা প্রদানকারী সংস্থাটি এইচডিএফসি ব্যাংকের সাথে জোট বেঁধে গ্রাহকদের নো-কস্ট ইএমআই স্কিমের সুবিধাও সরবরাহ করছে। এছাড়া মেঘবেলা – ওরিয়েন্টাল ইনসিওরেন্সের সাথেও অংশীদারিত্ব করেছে, ফলে গ্রাহকরা করোনা কাবচ স্কিমের দরুন ১,৮০০ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা পেতে পারেন।

তবে এই পরিষেবাটির আর একটি গুরুত্বপূর্ণ সুবিধা হল ইউজাররা যদি সেট টপ বক্স বা STB না চান তবে তারা তাদের স্মার্টফোনেই মেঘবেলার অংশীদার ওটিটি প্ল্যাটফর্মগুলির সমস্ত কন্টেন্ট দেখতে পারবেন। এক্ষেত্রে ইউজারদের কেবল ডিভাইসে মেঘবেলা অ্যাপটি ইন্সটল করে রাখতে হবে। এই অ্যাপটি আইওএস এবং প্লে স্টোর – উভয় প্ল্যাটফর্মেই উপলব্ধ।

সারা দেশে এমনিতেই বেশ মজবুত ইউজার বেস রয়েছে মেঘবেলা ব্রডব্যান্ডের। ২০০৬ সাল থেকে এই সংস্থাটি দূর্দান্ত ইন্টারনেট সার্ভিস দিয়ে আসছে।
তবে এবার এই ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডারটি যে পশ্চিমবঙ্গ এবং পূর্ব ভারতীয় অঞ্চলগুলিতেও ডিজিটাল বিপ্লব আনতে চলেছে – তাতে কোনো সন্দেহ নেই!