নতুন প্রাইভেসি পলিসি প্রত্যাহারের জন্য হোয়াটসঅ্যাপকে কড়া ভাষায় চিঠি কেন্দ্র সরকারের

meity-asks-whatsapp-to-withdraw-changes-to-privacy-policy

নতুন প্রাইভেসি পলিসির (New Privacy Policy) কারণে এতদিন ব্যবহারকারীরা উষ্মা প্রকাশ করে আসছিলেন। এবার কেন্দ্রীয় সরকারের তোপের মুখে পড়লো WhatsApp। জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপকে তার গোপনীয়তা নীতিতে সাম্প্রতিক পরিবর্তনগুলি প্রত্যাহার করতে বলা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, হোয়াটসঅ্যাপকে এই বিষয়ে কড়া ভাষায় চিঠি লিখেছে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (MeitY)।

হোয়াটসঅ্যাপর গ্লোবাল সিইও উইল ক্যাথকার্ট-কে পাঠানো এই চিঠিতে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বলেছে, WhatsApp পরিষেবার শর্তাদী এবং গোপনীয়তা নীতিতে প্রস্তাবিত পরিবর্তনগুলি ভারতীয় নাগরীকদের পছন্দ ও স্বায়ত্তশাসনের ওপর প্রভাব সর্ম্পকে গুরুতর উদ্বেগের সৃষ্টি করছে।

মন্ত্রক তরফে হোয়াটসঅ্যাপকে প্রস্তাবিত পরিবর্তনগুলি প্রত্যাহার করতে এবং তথ্যের গোপনীয়তা, পছন্দের স্বাধীনতা, এবং ডেটা সুরক্ষার পদ্ধতির বিষয়টি পুনর্বিবেচনা করে দেখতে বলা হয়েছে। একতরফা পরিবর্তন নায্য ও গ্রহণযগ্য নয় বলেও তারা জানিয়েছে।

প্রসঙ্গত গতকাল দিল্লি হাইকোর্ট WhatsApp এর নতুন প্রাইভেসি পলিসির বিরুদ্ধে আনা একটি মামলার শুনানিতে জানিয়েছিল যে, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি মানা একটি স্বেচ্ছাধীন বিষয়। কোনো ব্যবহারকারী যদি সম্মত না হন, তবে সে বিকল্প অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। যারপরে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছিল ফেসবুক মালিকানাধীন অ্যাপটি। তবে আজ কেন্দ্রের কড়া ভাষার চিঠি যে ফের তাদেরকে দুঃশ্চিন্তায় ফেলবে তা বলার অপেক্ষা রাখেনা।