Mercedes-Benz Vision EQXX: একবার চার্জে পাড়ি দেবে হাজার কিমি পথ, নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে মার্সিডিজ

Mercedes-Benz Vision EQXX গাড়ির ব্যাটারিটি থেকে একবার চার্জে যাতে ১,০০০ কিমি রেঞ্জ পাওয়া যাবে

mercedesbenz-benz-vision-eqxx-concept-electric-car-unveiled

Mercedes-Benz Vision EQXX গাড়িটিকে খুব শীঘ্রই সর্বসমক্ষে আনা হবে বলে ঘোষণা করল সংস্থাটি। সামনের বছর, অর্থাৎ ২০২২ সালের ৩ জানুয়ারি কনসেপ্ট গাড়িটির উপর থেকে পর্দা সরানো হবে বলে জানিয়েছে Mercedes। Daimler Group Research and Mercedes-Benz Cars-এর সিইও মার্কাস স্কেফার (Markus Schafer) এই কথা লিঙ্কডইন-এ জানিয়েছেন। তিনি সেখানে লিখেছেন, আসন্ন গাড়িটি হল বৈদ্যুতিক ভার্সনের, যা এখনো পর্যন্ত সংস্থার সেরা মডেল হতে চলেছে।

স্কেফার আরও বলেছেন, গাড়ির ব্যাটারিটি থেকে একবার চার্জে যাতে ১,০০০ কিমি রেঞ্জ পাওয়া যায়, সেই বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে মার্সিডিজ-বেঞ্জ্। তার আরও দাবি, ১০০ কিমি/ঘন্টা গতিবেগে চলাকালীন যাতে কম পরিমাণ ব্যাটারির চার্জ ফুরায় সে বিষয়টিও নজরে রাখা হচ্ছে। তার কথায়, মার্সিডিজ-বেঞ্জ্ ভিশন ইকিউএক্সএক্স-কে কেবলমাত্র দেখানোর জন্যই নয়, বরং প্রতিটি ধাপে ভীষণ যত্নের সঙ্গে অতি কার্যকরী বানিয়ে তোলা হচ্ছে বৈদ্যুতিক যানটিকে।

তবে ইলেকট্রিক গাড়িটির বিস্তারিত স্পেসিফিকেশন সম্বন্ধে ঢাক ঢাক গুড় গুড় করছে মার্সিডিজ-বেঞ্জ্। যে টিজার ইমেজটি প্রকাশ্যে এসেছে তা দেখে অনুমান করা যাচ্ছে, এটি একটি লোয়িস প্রোফাইলের সেডান গাড়ি। সংস্থার তরফে গাড়ির কার্যকারিতার বিষয়ে যে দাবিটি করা হয়েছে, তা থেকে মনে করা হচ্ছে যে এর অধিক উন্নত অ্যারোডিনামিক্সটির প্রসঙ্গেই ইঙ্গিত করা হয়েছে।

আসন্ন কনসেপ্ট বৈদ্যুতিক যানটির ব্যাটারি প্যাক সম্পর্কে আলোকপাত করে স্কেফার জানিয়েছেন, সংস্থার গাড়ি EQS-এর চাইতেও ২০% অধিক ক্ষমতা সম্পন্ন করা হচ্ছে Mercedes-Benz Vision EQXX-এর ব্যাটারিটি। তবে গাড়িটির লঞ্চের দিনক্ষণ এখনই বলা সম্ভব নয়।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।