আজ থেকে দশটি ব্যাংক মিশে হল চারটি ব্যাংক, কে মিশলো কার সাথে এবং আপনার কি করণীয় জানুন

দেশজুড়ে কর্যকর রয়েছে লকডাউন। এরমধ্যে আজ দশটি ব্যাংক কে মিশিয়ে ৪ টি বড় ব্যাংকে পরিণত করা হল। নরেন্দ্র মোদির সরকারের এটি সবচেয়ে বড় ব্যাংকিং সংস্কার। মূলত ব্যাংকগুলির হাতে টাকার জোগান বাড়াতেই কেন্দ্র গতবছর এই সিদ্ধান্ত নিয়েছিল। আজ সেই সিদ্ধান্ত কার্যকর হল।

এর ফলে ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ও ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স মিশে গিয়ে ১ টি মাত্র ব্যাংকে পরিণত হয়েছে ( পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক )। আবার অন্ধ্র ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক মিশেছে ইউনিয়ন ব্যাংকের সাথে। এরই পাশাপাশি কানাড়া ব্যাংকের সাথে মিশেছে সিন্ডিকেট ব্যাংক এবং ইন্ডিয়ান ব্যাংক মিশে যাচ্ছে এলাহাবাদ ব্যাংকের সাথে।

এইধরণের ঘটনা ভারতে প্রথম নয়। এর আগেও কয়েকটি ব্যাংককে মিশিয়ে দেওয়া হয়েছিল। এই ধরণের ঘটনায় গ্রাহকদের বিশেষ কোনো হয়রানির শিকার হতে হয়না। আর আপনার গচ্ছিত টাকা বা গয়না আপনার অ্যাকাউন্টেই থাকবে। তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই।

তবে মনে রাখবেন এই ধরণের ঘটনায় জালিয়াতরা ব্যাংকের রিপ্রেসেন্টেটিভ সেজে আপনাকে ফোন করতে পারে। এরপর আপনার অ্যাকাউন্টের যাবতীয় তথ্য জেনে আপনার অ্যাকাউন্ট খালি করতে পারে। তাই এই ধরণের ঘটনা থেকে সাবধান থাকবেন। মনে রাখবেন ব্যাংক কর্মীরা আপনাকে কল করে কখনো কোনো তথ্য চাইবে না।