Ford-এর সম্পত্তি অধিগ্রহণে আগ্রহী MG Motor India, আশার আলো কর্মীমহলে

MG Motor India ফোর্ডের সানন্দ ও চেন্নাইয়ের কারখানা কিনতেও আগ্রহ প্রকাশ করেছে

mg-motor-india-may-acquire-ford-manufacturing-plants

বিগত ১০ বছরে ১৫,০০০ হাজার কোটি টাকা লোকসান করেছে ফোর্ড (Ford)। ভারতের বাজারে কাঙ্খিত জায়গায় পৌঁছতে পারেনি তারা। এমনকি চাহিদা আশানুরূপ নয়। যার ফলে ইতিমধ্যে দেশে গাড়ি তৈরি বন্ধ করার ঘোষণা করেছে আমেরিকার বহুজাগতিক গাড়ি সংস্থাটি। এই সিদ্ধান্তে ফোর্ডের কারখানা ও কর্মচারীদের ভবিষ্যত নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। তবে সংবাদমাধ্যম সূত্রে যে তথ্য সামনে এসেছে তাতে কিছুটা আশার আলো দেখতে পারেন তাঁরা।

জানা গিয়েছে ভারতে ফোর্ডের সমস্ত সম্পত্তি অধিগ্রহণ করতে ইচ্ছুক এমজি মোটর ইন্ডিয়া (MG Motor India)। ফোর্ডের সানন্দ ও চেন্নাইয়ের কারখানা কিনতেও আগ্রহ প্রকাশ করেছে সংস্থাটি। এই মুহূর্তে সমস্ত আলোচনা প্রাথমিক স্তরে রয়েছে বলে খবর। উল্লেখ্য, চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিক থেকে ফোর্ড সানন্দে তাদের গাড়ি কারখানা ও আগামী আগামী বছরের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে চেন্নাইয়ের কারখানায় ইঞ্জিন ও গাড়ি উৎপাদন বন্ধ করবে।

ঘটনাচক্রে, এর আগেও ফোর্ডের সঙ্গে চুক্তির ভিত্তিতে উৎপাদনে আগ্রহ দেখিয়েছিল এমজি মোটর ইন্ডিয়া। কিন্তু করোনার হানায় গাড়ি বিক্রি বিপুল ধাক্কা খাওয়ায় কথাবার্তা আর এগোয়নি। এখন সরবরাহের বরাত নিয়ে গাড়ি তৈরির পাশাপাশি গাড়ি বিক্রির সম্ভাবনাও খতিয়ে দেখছে তারা। 

এ দিকে ফোর্ডের কারখানার ঝাঁপ বন্ধ করার ঘোষণার পর মাথায় হাত পড়েছে ৪,০০০ কর্মীর। যদিও সেই ধাক্কা যাতে নূন্যতম রাখা যায়, তার জন্য কর্মীদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে ফোর্ড। তবে যারা পরোক্ষভাবে ফোর্ডের সঙ্গে জড়িত, তাদের নিয়ে চিন্তায় ডিলারদের সংগঠন ফাডা। তারা জানাচ্ছে, ফোর্ডের ১৭০ জন ডিলারের অধীনে কাজ করা প্রায় ৪০ হাজার জন কর্মচারী এখন কাজ হারানোর মুখে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.