স্যামসাংয়ের পর Mi 11 ও Redmi K40 ফোনে থাকতে পারে স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসর

mi-11-and-redmi-k40-may-first-phone-of-xiaomi-with-snapdragon-875-soc

ইতিমধ্যেই জানা গেছে কোয়ালকমের আসন্ন চিপসেট, স্ন্যাপড্রাগন ৮৭৫ এর সাথে প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন হবে Samsung Galaxy S21 সিরিজ। এই সিরিজ আগামী বছরের শুরুতে বাজারে আসবে। তবে আজ জানা গেছে, চীনা স্মার্টফোন কোম্পানিগুলির মধ্যে, শাওমি তাদের স্মার্টফোনে প্রথম এই ফ্ল্যাগশিপ প্রসেসর ব্যবহার করবে। কোম্পানির ফ্ল্যাগশিপ ফোন Mi 11 তে এই প্রসেসর দেওয়া হবে।

জনপ্রিয় চীনা টিপ্সটার, Digital Chat Station একটি উইবো পোস্টে জানিয়েছে, চীনা স্মার্টফোন কোম্পানিগুলির মধ্যে Xiaomi তাদের ফ্ল্যাগশিপ ফোন Mi 11 তে প্রথম কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসর ব্যবহার করবে। যদিও তিনি জানিয়েছেন, এই ফোনের নাম শাওমি অন্য কিছুও রাখতে পারে।

প্রসঙ্গত কিছুদিন আগে Redmi-র জেনারেল ম্যানেজার লু ওয়েইবিং (Lu Weibing) একটি উইবো পোস্টে আভাস দিয়েছিলেন, আসন্ন Redmi সিরিজের ফোনে ৫ ন্যানোমিটার চিপসেট ব্যবহার করা হবে। শোনা যাচ্ছে স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসর তৈরী হবে ৫ ন্যানোমিটার প্রসেসের ওপর। ফলে বুঝে নিতে অসুবিধা হয়না ওয়েইবিং, কোয়ালকমের লেটেস্ট প্রসেসরকেই নির্দেশ করেছেন। যদিও ওয়েইবিং নির্দিষ্ট কোনো ফোনের নাম জানান নি।

তবে বেশ কয়েকটি রিপোর্টে বলা হয়েছে, রেডমির এই আসন্ন সিরিজ হবে Redmi K40। এর আগেও Xiaomi তাদের Mi 10 সিরিজের সাথে Redmi K30 Pro ফোনে প্রথমবার স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর ব্যবহার করা হয়েছিল। সেক্ষত্রে Mi 11 সিরিজের সাথে Redmi K40 সিরিজে স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসর ব্যবহার করলে অবাক হওয়ার কিছু নেই।