Mi 11 ফোনে নতুন সমস্যা, কমেন্ট ডিলিট করার অভিযোগ Xiaomi-র বিরুদ্ধে

Mi 11 users facing wifi connectivity problem Xiaomi deleting post from community

বছরের শুরুতে Mi 11 নামক নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে এনে ব্যাপক হইচই ফেললেও, রেকর্ড হারে বিক্রিত এই ফোনটির জন্যই হালফিল সময়ে ব্যাপক অস্বস্তিতে পড়েছে Xiaomi। সম্প্রতি এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটিকে ঘিরে অভিযোগ উঠেছে যে এটিতে প্রায় প্রতিদিনই নানা সমস্যা দেখা যাচ্ছে এবং মূলত কম ব্যাটারি ব্যাকআপ, হিটিং ইস্যু বা মাদারবোর্ড পুড়ে যাওয়ার মত ঘটনায় ইউজাররা নাজেহাল হচ্ছেন। ইতিমধ্যেই এই ধরণের সমস্যায় বিরক্ত হয়ে Mi 11-র ক্রেতারা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন বটে, কিন্তু খোদ Xiaomi এখনো এই বিষয়ে টুঁ শব্দ করেনি। তবে সংস্থার গোদের ওপর বিষফোঁড়া হয়ে গতকাল সামনে এসেছে একটি নতুন সমস্যার কথা। রিপোর্ট অনুযায়ী, কিছু ইউজার এবার অভিযোগ করেছেন যে তাদের ফোনের ওয়াইফাই অপশনটি অকারণেই কাজ করা বন্ধ করে দিচ্ছে।

এই নতুন সমস্যার কথা প্রকাশ্যে আসার পর, Mi 11 ইউজাররা যেন ভাগ হয়ে গেছেন দুটি শিবিরে! একদিকে কিছু সংখ্যক ইউজার এই নতুন সমস্যায় প্রভাবিত হওয়ার দাবি করেছেন, অথচ বেশ কয়েকজন বলেছেন যে তাদের ডিভাইসের ওয়াইফাই মডিউলটি ঠিকঠাকই কাজ করছে। ফলে ফোনগুলিতে ঠিক কী অসুবিধে হচ্ছে তা বোঝা যাচ্ছে না। যদিও এইসব আলোচনার মধ্যে, ইস্যুটি কেন উৎপন্ন হয়েছে তা নিয়ে নেটিজেনরা নিজেদের মত বেশ কয়েকটি কারণ বের করেছেন। এক্ষেত্রে, কারো মতামত ফোনের মাদারবোর্ড ডিজাইনের গুরুতর ত্রুটির জন্যে এমন সমস্যা দেখা দিয়েছে, আবার কেউ কেউ মনে করছেন উৎপাদনগত ত্রুটির কারণে কিংবা মাদারবোর্ড অত্যধিক গরম হওয়ার ফলে সেটির সাথে সংযুক্ত ওয়াইফাই মডিউলটির ওপর সোল্ডারিংয়ের প্রভাব পড়ছে।

এই বিষয়ে এক প্রযুক্তিবিদ জানিয়েছেন যে, এই ফোনের চিপ ৩০০ ডিগ্রির কাছাকাছি গলনাঙ্ক সমেত একটি উচ্চ-তাপমাত্রার টিন ব্যবহার করে সোল্ডার করা হয়। সেক্ষেত্রে ফোনটি চরমভাবে ব্যবহৃত হলে সিপিইউ ১০০ ডিগ্রিরও বেশি তাপমাত্রায় উত্তপ্ত হয় ঠিকই, তবে এতে সোল্ডারিংয়ের গণ্ডগোল থাকার সম্ভাবনা কম। তাছাড়া, ফোনের ওয়াইফাই এবং ব্লুটুথ মডিউলগুলি যদি একই চিপে একত্রিত হয়, তবে চিপের এই তপ্ত হওয়ার সমস্যা ওয়াইফাই এবং ব্লুটুথ – উভয় কানেকশনকেই প্রভাবিত করবে।

সেক্ষেত্রে আলোচ্য ইস্যুটি Mi 11-এর একটি নির্দিষ্ট ব্যাচের প্রোডাকশনগত সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু যদি এটি সত্যিই কোনো ডিজাইনের সমস্যা হয়, তাহলে Xiaomi-কে ডিভাইসগুলি ঠিকঠাক করার জন্য সেই ব্যাচটিকে রি-কল করতে হবে।

তবে অদ্ভূত ব্যাপার এটাই যে, শাওমি (Xiaomi) নাকি কমিউনিটি ইউজারদের এই সমস্যা সম্পর্কিত পোস্টগুলিকে ব্ল্যাকলিস্ট করে দিচ্ছে এবং তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের মডারেটররা এই জাতীয় বেশির ভাগ পোস্ট ডিলিট করে দিচ্ছে। উক্ত সমস্যাগুলির কারণ বা সমাধান সম্পর্কে কোনো বিবৃতি না দিয়ে চীনা টেক জায়ান্টটি কেন এই আচরণ করছে, তা কারোরই বোধগম্য হয়নি! কিন্তু অনেকেই আশা করছেন, শাওমি খুব শীঘ্রই এই বিষয়ে কোনো না কোনো পদক্ষেপ নেবে…

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন