Mi 11X ভারতের তুলনায় পাকিস্তানে আরও সস্তা! কিন্তু কেন

Mi 11x pro price cheap in Pakistan than India though you should not worry about

লঞ্চ হতে না হতেই বিতর্কের সৃষ্টি! লিকস্টার অভিষেক যাদবের একটি টুইট অনুসারে, আজ ভারতে লঞ্চ হওয়া Xiaomi Mi 11X এদেশের তুলনায় পাকিস্তানে সস্তায় পাওয়া যাচ্ছে। যাদব জানিয়েছেন যে, বিভিন্ন দামে বিক্রি হচ্ছে Poco F3 (পাকিস্তানে বিক্রি হচ্ছে) এবং Mi 11X (ভারতে বিক্রি হচ্ছে), যারা উভয়ই Redmi K40 স্মার্টফোনের রিব্র্যান্ডেড ভার্সন। তার দাবি, Poco F3-এর দাম ৫৫,৯৯৯ পাকিস্তানি রুপি, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৭,০০০ টাকার সমান। অন্যদিকে, Mi 11X-‌ ভারতে ২৯,৯৯৯ টাকা থেকে কেনা যাবে। অর্থাৎ ভারতে ফোনটির দাম প্রায় ৩,০০০ টাকা বেশি।

এটি একটি কৌতূহলোদ্দীপক বিষয় হলেও, ভারতীয় ইউজারদের মন খারাপ করার দরকার নেই। কারণ একটি ফোনের মূল্য কোনো দেশ দ্বারা আরোপিত শুল্ক, বিনিময় হার (exchange rate) এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, ভারতীয় টাকা (Indian Rupee) এই মাসের শুরুতে মার্কিন ডলারের তুলনায় তার একদিনে সর্বাধিক পতনের রেকর্ড করেছে, যা সংস্থাগুলির স্মার্টফোনের দাম নির্ধারণ করার ওপর প্রভাব ফেলবে।

তার চেয়েও বড়ো কথা, এমআই ১১এক্স এর‌ জন্য ২৯,৯৯৯ টাকা দামের ট্যাগটি ভারতের বাজারের জন্য প্রতিযোগিতামূলক। কারণ এই ফিচার সহ অন্যান্য ফোনের দামও প্রায় একই। তাই সংস্থা কখনোই অন্যান্য দেশের কথা ভেবে এদেশে ফোনের দাম নির্ধারণ করবে না। এছাড়াও আপনি যদি পাকিস্তানের ক্রেতাদের দৃষ্টিকোন থেকে দেখেন, তাহলে ৫৫,৯৯৯ পাকিস্তানি রুপিও বেশ ব্যয়বহুল।

Mi 11X ফোনের কথা বললে, এই ফোনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও কর্নিং গরিলা গ্লাস ৫ সহ ৬.৬৭ ইঞ্চি E4 AMOLED ট্রু টোন ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর, ৪৮ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা, ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫২০ এমএএইচ ব্যাটারি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন