ফোনেই মাপুন হৃদ কম্পন, Mi Health অ্যাপে নতুন ফিচার আনলো শাওমি

Mi Health Apps gets heart rate monitoring feature

যারা Xiaomi-র স্মার্টফোন ব্যবহার করেন তাদের একাংশই Mi Health অ্যাপের ফিচার সম্পর্কে অবগত। ইউজারদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন রাখতে গত বছর এই একটি অ্যাপটি চালু করে Xiaomi। এটি শাওমির MIUI ডিভাইসে চলে। মি হেল্থ অ্যাপটি দৌড়-ঝাঁপ, সাইক্লিং এবং সিঁড়িতে ওঠা-নামা সহ ইউজারের স্টেপ ট্র্যাকিং, মুভমেন্ট এবং ঘুম পর্যবেক্ষণ করতে পারে। শুধু তাই নয় এটি মেন্সটুরেশন সাইকেল ট্র্যাক ও রেকর্ড করে রাখতে সাহায্য করে। সম্প্রতি, Mi Health অ্যাপটি একটি নতুন আপডেট পেয়েছে। এই লেটেস্ট ২.৭.৪ অ্যান্ড্রয়েড ভার্সনে একটি হার্ট রেট ফিচার যুক্ত হয়েছে।

বেশ কিছু বছর আগে, Samsung-এর স্মার্টফোনগুলিতে এই ধরণের হার্ট রেট সেন্সর দেখা যেত। কিন্তু বর্তমানে বাজারে ফিটনেস ট্র্যাকার এবং স্মার্টওয়াচের বেশ রমরমা। আর ঠিক এই কারণেই সংস্থাটি এই ধরণের ফিচার দেওয়া বন্ধ করে দেয় এবং তাদের ফোনের স্টোরেজে বেশ কিছুটা জায়গা বাঁচায়। তবে, শাওমি কোনো ডেডিকেটেড সেন্সরের ওপর নির্ভর না করেই Mi Health অ্যাপে হার্ট রেট মনিটরিং ফিচার নিয়ে এল।

এই অ্যাপ্লিকেশনটি হার্ট রেট মাপতে ইউজারদের ফোনের ক্যামেরা এবং LED ফ্ল্যাশ ব্যবহার করে। সংস্থাটি একটি স্ক্রিনশট এবং ভিডিও পোস্ট করে জানিয়েছে, হার্ট-রেট পরিমাপ করতে ইউজারদের প্রথমে আঙুল দিয়ে ক্যামেরা এবং এলইডি ফ্ল্যাশ ব্লক করে রাখতে হবে, যতোক্ষণ না পর্যন্ত প্রোগ্রেস বারটি ফিল হয়। তারপর, পপ-আপ থেকে বর্তমান অবস্থা বেছে নিতে হবে (ইউজার সাধারণ অবস্থায় আছে, বিশ্রাম করছে নাকি কসরত করছে)।

প্রসঙ্গত, MI Fit অ্যাপের মতোই, একটি ড্যাশবোর্ডে ইউজাররা তাদের হার্ট-রেট পরিমাপ দেখতে পাবে। খুব শীঘ্রই গুগল প্লে স্টোর বা Mi অ্যাপ স্টোর থেকে এই অ্যাপটির আপডেট পাওয়া যাবে। তবে এই পরিমাপ কতটা নির্ভুল হবে সেবিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই।