Xiaomi ভারতে লঞ্চ করলো ৫৫ ইঞ্চির Mi QLED TV 4K স্মার্ট টিভি

স্মার্টফোনের পাশাপাশি, ভারতীয় স্মার্টটিভি মার্কেটেও বেশ পোক্ত জায়গা করে নিয়েছে Xiaomi। আজ এই চীনা টেক জায়ান্ট সংস্থাটি তার Mi ব্র্যান্ডনেমের অধীনে একটি নতুন টিভি ভারতীয় বাজারে আনলো। Mi QLED TV 4K নামের এই স্মার্ট টিভিটি অ্যান্ড্রয়েড বেসড। মি কিউএলইডি টিভি ৪কে এর মূল ফিচারের কথা বললে, এই টিভিটিতে ৫৫ ইঞ্চির কিউএলইডি আল্ট্রা-এইচডি স্ক্রিন এবং ডলবি ভিশন প্রযুক্তি রয়েছে। টিভিটির দাম ৬০ হাজার টাকারও কম। আসুন Mi QLED TV 4K এর বিশেষত্ব জেনে নিই।

Mi QLED TV 4K টিভির স্পেসিফিকেশন ও ফিচার

আগেই বলেছি শাওমির এই নতুন টিভিতে ৫৫ ইঞ্চির আল্ট্রা-এইচডি কিউইএলইডি স্ক্রিন রয়েছে, যার স্ক্রিন রেজোলিউশন ৩,৮৪০×২,১৬০ পিক্সেল। এটি HLG, HDR10, HDR10+, Dolby Vision ইত্যাদি HDR ফর্ম্যাট সাপোর্ট করে। এর স্ক্রিন রিফ্রেশ রেট ৬০ হার্টজ। এছাড়া, সাউন্ড আউটপুটের জন্য এতে চারটি ফুল-রেঞ্জ ড্রাইভার এবং দুটি টুইটার স্পিকার যুক্ত সাউন্ড সিস্টেম উপলব্ধ, যা ৩০ ওয়াট অবধি সাউন্ড আউটপুট দিতে সক্ষম।

শুধু তাই নয়, এই Mi QLED TV 4K টিভিটি অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলে এবং এতে MediaTek MT9611 কোয়াড-কোর প্রসেসর রয়েছে। এছাড়াও আছে ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ। টিভিটিতে অন্তর্নির্মিত ক্রোমকাস্ট রয়েছে, কিন্তু এতে গুগল টিভি লঞ্চার নেই, পরিবর্তে এটি স্টক অ্যান্ড্রয়েড টিভি লঞ্চারের মাধ্যমে চলে। তবে এই টিভিটিতে Mi TV 4A Horizon Edition-এর মতই একটি কুইক ওয়েক ফাংশন উপলব্ধ।

কানেক্টিভিটির জন্য টিভিটিতে তিনটি এইচডিএমআই (HDMI 2.1 ভার্সন) পোর্ট এবং দুটি ইউএসবি পোর্ট আছে। রয়েছে ৫ এমএসের একটি ইনপুট ল্যাগ যা গেমিংয়ের জন্য বিশেষ সহায়ক হবে। এছাড়া ব্লুটুথ ভার্সন ৫ এবং এইচডিএমআই ইএআরসি (eARC) প্রযুক্তিও এই টিভিটিতে সমর্থিত।

জানিয়ে রাখি, শাওমির অন্যান্য টেলিভিশনের মতোই এই নতুন টিভিটিও কোম্পানির প্যাচওয়াল (PatchWall) লঞ্চার এবং লেটেস্ট প্যাচওয়াল ৩.৫ ভার্সনে চলে। এতে অন্যান্য এমআই টিভি মডেলের অনুরূপ রিমোট দেওয়া হবে, তবে এতে নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইম ভিডিওর মত ওটিটি প্ল্যাটফর্মগুলি অ্যাক্সেসের জন্য হট-কী (Hotkey) রয়েছে। পাশাপাশি ভয়েস কমান্ডের জন্য রয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট।

Mi QLED TV 4K টিভির দাম ও লভ্যতা

শাওমি, ভারতীয় গ্রাহকদের জন্য এই টিভিটির দাম নির্ধারণ করেছে ৫৪,৯৯৯ টাকা। এটি আগামী ২১শে ডিসেম্বর দুপুর ১২টা থেকে ফ্লিপকার্ট, শাওমির অফিসিয়াল ওয়েবসাইট (mi.com), এমআই হোম স্টোর, বিজয় সেলস ইত্যাদি মাধ্যম থেকে কেনা যাবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.