মুখে বললেই অন বা অফ হবে বাল্ব, ভারতে এল MI Smart LED Bulb

mi-smart-led-bulb-launched-in-india-at-price-rs-799

মোবাইলের পাশাপাশি স্মার্টফোন কোম্পানিগুলি জীবনযাপনকে আরও আধুনিক করে তোলার জন্য বিভিন্ন ধরনের স্মার্ট ডিভাইস বাজারে আনতে শুরু করেছে। আজ Xiaomi এমনই একটি ডিভাইস ভারতে লঞ্চ করেছে, যার নাম MI Smart LED Bulb। যদিও কোম্পানি এর আগেও মি স্মার্ট এলইডি বাল্ব এনেছে। তবে নতুন এই বাল্বটি আগের বাল্বের ডাউনগ্রেড ভার্সন। এই বাল্ব এর বিশেষত্ব হলো আপনি মুখে বলেই, বাল্ব অন বা অফ করতে পারবেন।

MI Smart LED Bulb ৯৫০ লুমেন্স উজ্জ্বলতা সহ ৯ ওয়াট পাওয়ার যুক্ত। বাল্বটির সঙ্গে রয়েছে একটি B22 বেস যা ভারতীয় ঘরে ব্যবহারের জন্য উপযুক্ত। এটি ব্যবহারের জন্য কোন কনভার্টারের দরকার পড়বে না যেটি, এর আগের মডেলটিতে দরকার পড়ত। স্মার্ট বাল্ব Google Assistant এবং Amazon Alexa সাপোর্ট করে যার ফলে ভয়েস কমান্ডের মাধ্যমে এটি অন/অফ করা যায়। সাথে স্মার্টফোন থেকেই Alexa বা Google Assistant-এর মাধ্যমেই লাইট অন-অফ করা, উজ্জ্বলতা কমানো-বাড়ানো এবং কালার টেম্পারেচার পরিবর্তন করা ইত্যাদি করা যাবে।

Xiaomi জানিয়েছে এই বাল্ব ২৫,০০০ ঘন্টা অব্দি চলবে এবং ১৬ মিলিয়ন রং তৈরি করতে পারবে। এই স্মার্ট বাল্বটিতে ৮০-৮০০ লুমেন্স অব্দি উজ্জ্বলতা কমবেশি করা যাবে।

ওয়াইফাই এর মাধ্যমে Mi Home অ্যাপের সাথে মি স্মার্ট এলইডি বাল্বকে যুক্ত করা যাবে। এতে থাকা সানরাইজ মোড ঘুম ভাঙার আগে হালকা আলো দিয়ে প্রাকৃতিক এফেক্ট তৈরি করে। আবার সানসেট মোড ঘুমের আগে আরামদায়ক পরিবেশ তৈরি করে। এই Mi Smart LED বাল্বটির দাম মাত্র ৭৯৯ টাকা এবং Mi.com-এ এটি কিনতে পাওয়া যাচ্ছে।