বিশুদ্ধ পানীয় জলের গ্যারান্টি, Xiaomi লঞ্চ করলো Mi Water Purifier 1200G ওয়াটার ফিল্টার

mi-water-purifier-1200g-water-filter-launched-price-features
Mi Water Purifier 1200G ওয়াটার ফিল্টার লঞ্চ হল

দেশে বিশুদ্ধ তথা নিরাপদ পানীয় জলের অভাব বারবার খবরে উঠে আসে। এমত পরিস্থিতিতে এখন ঘরে ঘরে সকলেই ওয়াটার ফিল্টার ব্যবহার করছেন। যা জলে থাকা ক্ষতিকারক উপাদানকে অপসারিত করে আমাদের স্বাস্থ্যকে রাখে ‘ফিট-অ্যান্ড-ফাইন’। ওয়াটার ফিল্টারের এই চাহিদার কথা মাথায় রেখে Xiaomi আজ Mi Water Purifier 1200G লঞ্চ করলো। এই জল পরিশোধক মেশিনের দাম রাখা হয়েছে ২,৯৯৯ ইউয়ান বা প্রায় ৩৪,৫০০ টাকা। সদ্য আগত ওয়াটার পিউরিফায়ারটিকে আপাততভাবে চীনে পাওয়া গেলেও, আশা করা যায় খুব শীঘ্রই এটিকে ভারতেও উপলব্ধ করা হবে।

Mi Water Purifier 1200G ওয়াটার ফিল্টারের বৈশিষ্ট্য

এমআই ওয়াটার পিউরিফায়ার ১২০০জি -কে ইনোভেটিভ ডুয়েল RO (Reverse Osmosis) ফিল্টারেশন টেকনোলজির সাথে নিয়ে আসা হয়েছে। যা হাই-কোয়ালিটির, ওয়াটার ফ্লো, পিওর ওয়েস্ট ওয়াটার রেশিও এবং ফিল্টার লাইফ অফার করবে বলে শাওমি দাবি করেছে। এরই সাথে সংস্থাটি আরো জানিয়েছে যে, এই পিউরিফায়ারে ৩.২ লিটার/মিনিট গতিতে জল নির্গমন হয়। সেক্ষেত্রে, একটি ১৫০ মিলিলিটারের গ্লাসে জল ভরতে কেবল ৩ সেকেন্ড সময়ে লাগবে। আর একটি ১ লিটারের বোতল বা কেটলিতে জল ভরতে সময় খরচ হবে মাত্র ১৮.৯ সেকেন্ড।

পিউরিফিকেশন বা জলশোধন প্রক্রিয়ার সম্পর্কেও শাওমি বিস্তারে তথ্য প্রদান করেছে। জানা গেছে, Mi Water Purifier 1200G ওয়াটার ফিল্টারে ওয়েস্ট-ওয়াটারকে প্রথমে মুখ্য RO ফিল্টার এলিমেন্ট দ্বারা পরিস্রাবণ করে নেওয়া হয়। আর তারপর, অক্সিলিয়ারি বা সহায়ক RO ফিল্টার এলিমেন্টের সহায়তায় এই জলকে আবারো ছেঁকে নেওয়া হয়। ওয়েস্ট-ওয়াটার পরিস্রুত হয়ে গেলে, লিফটিং মোডে পিওর-টু-ওয়েস্ট ওয়াটার রেশিও ৫:১ দেখাবে। কিন্তু, স্ট্যান্ডার্ড মোডে পিওর-টু-ওয়েস্ট ওয়াটার রেশিও থাকবে ৩:১। প্রসঙ্গত, সেকেন্ডারি বা সহায়ক RO ফিল্টার এলিমেন্ট, মুখ্য RO ফিল্টার এলিমেন্টকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

জলশোধন প্রক্রিয়ার সময়ে বেরিয়ে যাওয়া ওয়েস্ট-ওয়াটারকে, বাসন ধুতে, গাছ-গাছলিকে জল দিতে বা ঘর পরিষ্কারের কাজে ব্যবহার করা যেতে পারে। আর এই নয়া ওয়াটার পিউরিফায়ার RO যাতে কোনও অভ্যন্তরীণ ক্ষয় ছাড়াই দীর্ঘমেয়াদী পারফরম্যান্সের অফার করতে পারে তার জন্য, শাওমি তাদের এই মেশিনকে অ্যান্টি-ক্লগিং সেপারেশন টেকনোলজি সাপোর্ট সহ লঞ্চ করেছে।

এই ওয়াটার পিউরিফায়ারে ৮টি স্তর যুক্ত ডিপ-ফিল্টার পানীয় জল পাওয়া যাবে। এপ্রসঙ্গে চীন ভিত্তিক সংস্থাটি জানিয়েছে যে, ওয়াটার পিউরিফায়ার ১২০০জি জলে থাকা ব্যাকটিরিয়া, ভারী ধাতু, পরজীবী এবং ক্ষতিকারক কণাকে ফিল্টার করবে। আর পানীয় জল সরবরাহের জন্য মেশিনটি তার উপাদানগুলিকে কাজে লাগিয়ে অশুদ্ধ জলকে গভীরভাবে পিউরিফাই করবে।

তদুপরি, জল সরবরাহের কার্যকারিতাকে বাড়ানোর জন্য এই নয়া RO মেশিনে ৮-ক্যাভিটি পাম্প ডিজাইন দেওয়া হয়েছে। এক্ষেত্রে, পাম্পের গতি কম রাখা হয়েছে যাতে কাজ করার সময়ে পাম্পে ভারসাম্য বজায় থাকে। সাথে, পাম্পের নয়েজ এবং ভাইব্রেশনকেও (কম্পন) তুলনামূলক ভাবে কমিয়ে দেওয়া হয়েছে। এমআই ওয়েটার পিউরিফায়ার ১২০০জি, পিওর ওয়াটার ব্যাকফ্লাশিং টেকনোলজি সাপোর্ট করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।