Micromax In 1b এর বেস ভ্যারিয়েন্ট কেনার আগে সাবধান, চলবে অ্যান্ড্রয়েড গো এডিশনে

গতকাল ভারতে ছিল সদ্য লঞ্চ হওয়া Micromax In 1b এর সেল। যদিও লজিস্টিক সংক্রান্ত সমস্যার কারণে এই সেল বাতিল করা হয়। তবে আপনি যদি এই ফোনটি কেনার কথা ভেবে থাকেন তাহলে এই ফোনটি সম্পর্কে আরও ভালোভাবে জেনে নিন। কারণ সম্প্রতি Micromax এর তরফে জানানো হয়েছে যে তাদের এই ফোনটির বেস ভ্যারিয়েন্ট, অর্থাৎ ২ জিবি র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজ বিকল্পটিতে অপারেটিং সিস্টেম হিসাবে আছে অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন)। যদিও ফোনটির আরেকটি বিকল্পে (৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ), সাধারণ অ্যান্ড্রয়েড ১০ রয়েছে।

এবার আপনি প্রশ্ন করতেই পারেন যে, সাধারণ অ্যান্ড্রয়েড ১০ ও অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন) এর মধ্যে পার্থক্য কি? আসলে Google এবছর থেকে লো বাজেট স্মার্টফোনগুলির পারফরম্যান্স উন্নত করার জন্য Android Go অপারেটিং সিস্টেম ব্যবহার বাধ্যতামূলক করে। এই সমস্ত ফোনে গুগল, ফেসবুক ও অন্যান্য অ্যাপের অ্যাপের লাইট ভার্সন ব্যবহার করা হয়।

গুগলের তরফে জানানো হয় সেইসমস্ত ফোনগুলি অ্যান্ড্রয়েড গো এডিশন দ্বারা চালিত হবে, যাদের র‌্যাম ২ জিবি বা তার কম। আবার এতে ইন্টারনাল স্টোরেজও বেশি থাকবেনা। যেহেতু Micromax In 1b এর বেস ভ্যারিয়েন্ট ২ জিবি র‌্যাম সহ এসেছে, তাই এতে অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন) ব্যবহার করা হয়েছে। যদিও কোম্পানির তরফে নিশ্চিত করা হয়েছে, গো এডিশনে এলেও এতে স্টক অ্যান্ড্রয়েডের মজা পাওয়া যাবে।

জানিয়ে রাখি ভারতে মাইক্রোম্যাক্স ইন ১বি এর বেস ভ্যারিয়েন্টের দাম ৬,৯৯৯ টাকা। আবার অন্য ভ্যারিয়েন্টটি ৭,৯৯৯ টাকায় পাওয়া যাবে। এই ফোনের মুখ্য ফিচারগুলি হল- ৬.৫২ ইঞ্চি এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে, ৫,০০০ এমএএইচ ব্যাটারি, মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর, ১৩ মেগাপিক্সেল যুক্ত ডুয়েল রিয়ার ক্যামেরা।