এক ভারতীয় কে প্রায় ৩৬ লক্ষ টাকা পুরষ্কার দিল Microsoft, এই কাজ করলে পেতে পারেন আপনিও

microsfot-gifted-50000-dollars-an-indian-researcher-in-bug-bounty-program

বর্তমান প্রযুক্তি বা ইন্টারনেট নির্ভর জীবনে, অনেক সময়েই আমাদের অজান্তেই বিভিন্ন একান্ত গোপন তথ্য হ্যাক হয়ে যায়। হ্যাকাররা, ভাইরাস বা বাগের সাহায্যে এই কান্ড ঘটিয়ে থাকে। তবে কেবল মানুষ নয়, বাগের কারণে সমস্যায় পড়েন বড় বড় কোম্পানিগুলিও। যেকারণে তারা সাইবার সিকিওরিটি বিশেষজ্ঞ নিযুক্ত করেন, এছাড়াও অনেক কোম্পানি ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ এর ঘোষণা করে থাকে। সম্প্রতি এক ভারতীয় রিসার্চার, জনপ্রিয় মাল্টি-টেক কোম্পানি মাইক্রোসফ্ট (Microsoft)-এর সিস্টেমে এমনই একটি বাগ খুঁজে বের করে ৫০,০০০ ডলার (প্রায় ৩৬,৩৬,৬০৫ টাকা) পুরষ্কার পেলেন। রিপোর্ট অনুযায়ী, লক্ষণ মুথেয়া নামের ওই ব্যক্তি সংস্থার ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’-এর আওতায় এই পুরষ্কার পেয়েছেন। তাঁর চিহ্নিত ওই বাগ থেকে কোনো ইউজারের অনুমতি ছাড়াই তার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট হাইজ্যাক হওয়ার সম্ভাবনা ছিল বলে জানা গিয়েছে।

মুথেয়ার মতে, তিনি গত নভেম্বরে মাইক্রোসফ্টকে এই ইস্যুটি সম্পর্কে অবগত করেন এবং সংস্থার সিকিউরিটি সিস্টেমের কিছু দিক পুনর্বিবেচনা করে দেখার অনুরোধ করেন। সেক্ষেত্রে পরপর বেশ কয়েকটি মেল করার পর মুথেয়াকে সংস্থার ‘এলিভেশন অফ প্রিভিলেজ’-এর বিশেষ সুবিধার জন্য নির্বাচিত করা হয়। একই সাথে ওই বাগটির ব্যাপারে শীঘ্রই পদক্ষেপ নেয় মাইক্রোসফ্ট।

এই প্রসঙ্গে বলে রাখি, লক্ষণ মুথেয়া, এর আগেও ইনস্টাগ্রামে (Instagram) রেট লিমিটিংয়ের মত দূর্বলতার খোঁজ দিয়েছিলেন;সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির এই বাগের সাহায্যেও যে কোনো অ্যাকাউন্ট হ্যাক করার আশঙ্কা ছিল।

এদিকে মাইক্রোসফ্ট বাগ রিপোর্টের জন্য সাধারণত ১,৫০০ ডলার থেকে ১,০০,০০০ ডলার পুরষ্কার দিয়ে থাকে। মুথেয়া কে তারা ৫০,০০০ ডলার দিয়েছেন বলে জানা গেছে।

একটি টুইট পোস্টের মাধ্যমে পুরো Microsoft টিমকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন মুথেয়া। তিনি বলেছেন যে সংস্থার দুই বিশেষ ব্যক্তি এবং গোটা টিম, অত্যন্ত মনোযোগ সহকারে তার সমস্ত মন্তব্য শুনেছেন এবং তাকে সমস্ত আপডেট দিয়েছেন। সেক্ষেত্রে ইস্যুটির নিষ্পত্তির জন্য এবং বাউন্টি পুরষ্কারের জন্য সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ওই ব্যক্তি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন