সাবধান! যেকোনো সাইট থেকে সিনেমা ডাউনলোড করলে হারাতে পারেন সর্বস্ব, সতর্ক করলো মাইক্রোসফট

করোনা ভাইরাসের কারণে এখন বিশ্বের বেশিরভাগ দেশে লকডাউন চলছে। ঘরবন্দি মানুষ সময় কাটাতে ইন্টারনেট ব্রাউজিং, সিনেমা ডাউনলোড প্রভৃতি কাজ করছে। তবে আপনিও যদি সিনেমা দেখার জন্য বিভিন্ন সাইট থেকে বিভিন্ন সিনেমা ডাউনলোড করে থাকেন, তাহলে সতর্ক হোন। জনপ্রিয় টেক কোম্পানি Microsoft বিশ্ববাসীকে নতুন একটি বিষয়ে সতর্ক করেছে।

মাইক্রোসফটের সিকিউরিটি ইন্টেলিজেন্স অ্যাকাউন্ট থেকে বেশ কয়েকটি টুইট করে কোম্পানি এই নতুন বিপদ সম্পর্কে অবগত করেছে। কোম্পানির সিকিউরিটি রিসার্চার তন্ময় জ্ঞানাচার্য জানিয়েছেন, ঘরবন্দি মানুষ এখন সময় কাটাতে কেবল অনলাইন স্ট্রিম প্ল্যাটফর্ম ব্যবহার করছে না। তারা বিভিন্ন সাইট বিশেষত টরেন্ট থেকে সিনেমা ডাউনলোড করছে। আর হ্যাকাররা সেই সুযোগে নিজেরদের কার্যসিদ্ধি করতে উঠে পড়ে লেগেছে।

তারা বেশ কিছু জনপ্রিয় সিনেমার ফাইলে ভাইরাস ঢুকিয়ে দিচ্ছে। যেমন একটি জনপ্রিয় সিনেমা হল John Wick 3। এই সিনেমাটিকে যখন টরেন্ট থেকে ডাউনলোড করা হচ্ছে, এরমধ্যে বিভিন্ন ফাইল থাকছে। যার মধ্যে একটি ফাইলে ভাইরাসের খোঁজ মিলেছে। গ্যাজেটসনাউ এর রিপোর্ট অনুযায়ী এই ম্যালিশিয়াস ফাইল এর নাম “contagio-1080p,” “John_Wick_3_Parabellum,”। একে সাধারণ ভাবে দেখলে ম্যালিশিয়াস ফাইল বলে মনেও হবেনা।

তবে যেইমাত্র আপনি ওই ফাইলে ক্লিক করবেন সাথে সাথেই আপনার ডিভাইসের সিকিউরিটি ব্রেক করবে। এবং crypto-mining ম্যালওয়্যার আপনার ডিভাইসে চলে আসবে। এরপর এটি ব্যাকগ্রউন্ডে কাজ করতে শুরু করবে। আপনি জানতেও পারবেন না এটি ভিতর ভিতর সমস্ত তথ্য হ্যাকারকে পাঠাচ্ছে। এছাড়াও আপনার ডিভাইস স্লো হয়ে যাবে। তাই যেকোনো সাইট থেকে সিনেমা ডাউনলোডের সময় সতর্ক থাকুন এবং কোনো অজানা অচেনা ফাইল ওপেন করার চেষ্টা করবেন না।