করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও আরোগ্য সেতু অ্যাপের প্রশংসা করলো বিল গেটস

microsoft-co-founder-bill-gates-praised-pm-modi

টেকনোলজি কোম্পানি Microsoft এর কো ফাউন্ডার বিল গেটস করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও Aarogya Setu অ্যাপের ভূয়সী প্রশংসা করলো। ভারত করোনা ভাইরাসের বিরুদ্ধে যেভাবে লড়াই করছে তা একটি দৃষ্টান্ত বলে তিনি উল্লেখ করেছেন। এছাড়াও, এই মাসের শুরুতে লঞ্চ করা করোনা ভাইরাস ট্র্যাকিং অ্যাপ, আরোগ্য সেতুকে করোনার বিরুদ্ধে লড়াই করার একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসাবে তিনি বর্ণনা করেছেন।

বিল গেটস প্রধানমন্ত্রী মোদী কে লিখেছেন, “আপনার সরকার দ্বারা ডিজিটাল প্ল্যাটফর্মের ইতিবাচক ব্যবহারে আমি প্রভাবিত হয়েছি এবং আপনার দ্বারা চালু করা Aarogya Setu ডিজিটাল অ্যাপের কারণে, করোনাভাইরাস ট্র্যাকিং, কানেক্ট ট্রেসিং সহ বিভিন্ন সুবিধা পাচ্ছে মানুষ। “

আপনাকে জানিয়ে রাখি যে ভারত সরকার ২ এপ্রিল এই অ্যাপটি চালু করেছিল। এই অ্যাপটি আপাতত ৬ কোটি মানুষ ডাউনলোড করেছে। আরোগ্য সেতু অ্যাপটি স্মার্টফোন ব্যবহারকারীদের পাশাপাশি ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে। আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি আপনাকে জানিয়ে দেয় যে আপনি কোনো করোনা আক্রান্ত ব্যক্তির কাছাকাছি গিয়েছেন কিনা। বা এই ভাইরাস দ্বারা আপনি সংক্রমিত কিনা। ভারত সরকারের আইটি দপ্তর এই অ্যাপ ডেভেলপ করেছে।

আসুন দেখে নিই এই অ্যাপটি চালানোর জন্য আপনাকে কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে-

• অ্যাপটি ডাউনলোড করা মাত্রই প্রথমে আপনার কাছে একটি পপ আপ আসবে যেখানে আপনাকে আপনার ডিভাইসের লোকেশন অ্যালাউ করতে হবে।

• তারপর আপনার কাছে একটি ওটিপি পাঠানো হবে যা আপনাকে ওই অ্যাপে বসাতে হবে।

• এরপর আপনাকে আপনার লিঙ্গ বেছে নিতে হবে এবং তারপর নিজের পুরো নাম বয়স এবং আপনার পেশা লিখতে হবে।

• তারপর আপনার কাছে আপনার বিগত এক মাসের বিদেশযাত্রার নথি চাওয়া হবে। যদি আপনার বিদেশযাত্রার কোন ইতিহাস থাকে তাহলে আপনার ডাটা ম্যাচ করানো হবে এখনও অবধি ভারতে করোনা আক্রান্ত ব্যক্তিদের সাথে। এভাবেই আপনারা জানতে পারবেন যে আপনি কোন করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন কিনা।

এছাড়াও আপনি আপনার শারীরিক বিভিন্ন অবস্থা জানিয়ে জেনে নিতে পারবেন করোনা ভাইরাস দ্বারা আপনি আক্রান্ত কিনা। বা আপনাকে ডক্টরের পরামর্শ নেওয়া উচিত কিনা।