আজ রাত থেকে বন্ধ উইন্ডোজ ৭, বিনামূল্যে পাবেন উইন্ডোজ ১০ এর আপডেট

সফটওয়্যার কোম্পানি, মাইক্রোসফট আগেই জানিয়েছিল যে তারা শীঘ্রই উইন্ডোজ ৭ এর সাপোর্ট বন্ধ করবে। ঘোষণা অনুযায়ী আজ অর্থাৎ ১৪ জানুয়ারি থেকে এই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের আর সাপোর্ট দেবেনা মাইক্রোসফট। অর্থাৎ আজকের পর থেকে কোম্পানির তরফে উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য কোনো সিকিউরিটি আপডেট দেওয়া হবেনা। প্রসঙ্গত ২০০৯ সালে লঞ্চ করেছিল উইন্ডোজ ৭। কোম্পানির তরফে ব্যবহারকারীদের নোটিফিকেশনের মাধ্যমে নতুন অপারেটিং সিস্টেম, অর্থাৎ উইন্ডোজ ১০ এ আপগ্রেড হতে বলা হচ্ছে। আসুন জেনে নিই কীভাবে উইন্ডোজ ১০ এ আপগ্রেড করা যাবে এবং উইন্ডোজ ৭ বন্ধ হওয়া নিয়ে উঠে আসা সমস্ত প্রশ্নের জবাব।

১৪ জানুয়ারী ২০২০ থেকে কি কম্পিউটারে উইন্ডোজ ৭ কাজ করবে না ?

না, এমনটা মোটেই নয় । যদিও মাইক্রোসফট উইন্ডোজ ৭ এর আপডেট ও সাপোর্ট বন্ধ করে দিচ্ছে, এর অর্থ এই নয় যে উইন্ডোজ ৭ দ্বারা চালিত কম্পিউটারগুলি তার পরে অকেজো হয়ে যাবে। সময়সীমার পর ও উইন্ডোজ ৭ দ্বারা চালিত কম্পিউটারগুলো আগের মতোই চলবে, তবে ১৪ জানুয়ারী, ২০২০ এর পরে, আপনি কোনও সিকিউরিটি আপডেট পাবেন না। এমন পরিস্থিতিতে আপনার কম্পিউটার বা ল্যাপটপ হ্যাকারদের দ্বারা টার্গেট করা হতে পারে। ফলে আপনার ব্যক্তিগত তথ্য চুরি বা হ্যাক হওয়ার ঝুঁকি থাকবে।

কিভাবে বিনামূল্যে পাবেন উইন্ডোজ ১০ এর আপডেট :

যদি আপনার ল্যাপটপ বা কম্পিউটারে উইন্ডোজ ৭ ইনস্টল থাকে এবং আপনি উইন্ডোজ ১০ এ আপগ্রেড করতে চান তবে, আপনি বিনামূল্যে তা করতে পারেন। এর জন্য, আপনার পিসির উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮ এর লাইসেন্স বা জেনুইন কপি থাকা দরকার। এছাড়াও ইন্টারনেট সংযোগ এবং ডিস্কে প্রায় ৫০ জিবি ফ্রি স্টোরেজ স্পেস থাকতে হবে। এর পরে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে –

  • আপনার কম্পিউটার থেকে ‘https://www.microsoft.com/en-us/software-download/windows10’ সাইটে যেতে হবে।
  • এখানে ‘Download tool now’ ক্লিক করে আপনি Media Creation Tool কিনতে পারেন।
  • এবার সফটওয়্যারকে Run করুন এবং Next বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনাকে অন স্ক্রিন ইনস্ট্রাকশন অনুসরণ করতে হবে এবং ‘what do you want to do?’ সেকশনে আপনাকে ‘Upgrade this PC now’ অপশন সিলেক্ট করতে হবে।

ডাউনলোড এবং ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে, আপনার পিসি বন্ধ হয়ে পুনরায় চালু হবে এবং ইনস্টলেশনটি সমাপ্ত হবে। এর পরে, আপনি উইন্ডোজ ১০ অ্যাক্টিভেট করতে সেটিংস> আপডেট এবং তারপর সিকিউরিটি> অ্যাক্টিভেশনে গিয়ে পিসি কনফিগার করতে পারেন। এই প্রক্রিয়াটির জন্য, আপনার পিসিতে উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮ এর একটি আসল কপি থাকা প্রয়োজন, অন্যথায় আপনাকে উইন্ডোজ ১০ এর একটি আসল কপি কিনতে হবে।

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন