সন্তান কতক্ষন মোবাইল ঘাঁটছে ও কোন ওয়েবসাইটে যাচ্ছে জানাবে মাইক্রোসফট ফ্যামিলি সেফটি অ্যাপ্লিকেশন

microsoft-family-safety-application-now-available-for-android-and-ios-users

মে মাসে লিমিটেড প্রিভিউ তে রিলিজ হওয়া মাইক্রোসফট এর Family Safety Application এবার সমস্ত অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের জন্য লঞ্চ করে দেওয়া হয়েছে। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনারা আপনার পরিবারের লোকজনের মোবাইল অথবা ল্যাপটপের স্ক্রিন ব্যবহারের সময় পরিমাপ করতে পারবেন। এছাড়াও ব্যবহারকারীরা, তাদের পরিবারের লোকজনের জন্য কিছু সাইট আলাদাভাবে ব্লক করতে পারবেন। পাশাপাশি তারা এও জেনে যাবেন যে, কখন সেই অ্যাপ্লিকেশন অথবা ওয়েবসাইট খোলা হচ্ছে এবং কতক্ষণ ব্যবহার করা হচ্ছে।

প্রধানত, ভারতের অভিভাবকদের জন্য Microsoft Family Safety Application তৈরি করা হয়েছে। মাইক্রোসফট এর তরফ থেকে প্রথমবার মার্চ মাসে বলা হয়েছিল যে, তারা এরকম একটি অ্যাপ্লিকেশন নিয়ে আসতে চলেছে। এরপর মে মাস থেকে এই অ্যাপ্লিকেশনের প্রিভিউ শুরু হয়। এই বিশেষ অ্যাপ্লিকেশনে অভিভাবকরা, তাদের সন্তানের মোবাইল স্ক্রিন ব্যবহারের সময় পরিবর্তন করতে পারবেন। এই লিমিট রয়েছে – ১৫ মিনিট, ৩০ মিনিট, ১ ঘন্টা, ২ ঘন্টা অথবা ৩ ঘন্টা। সপ্তাহ শেষে আপনারা জানতে পেরে যাবেন যে, সেই ব্যক্তি কোন কোন ওয়েবসাইট সেই সপ্তাহে দেখেছে, অথবা কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করেছে কতক্ষণের জন্য।

এছাড়াও এই অ্যাপ্লিকেশনে রয়েছে একটি লোকেশন ট্রাকিং ফিচার। এই ফিচার ব্যবহার করে আপনারা বুঝতে পারবেন যে সেই ব্যক্তি সেই সময় কোথায় রয়েছে। পাশাপাশি এই ফিচারের মাধ্যমে, আপনারা জানতে পারবেন যে সেই ব্যক্তি কোথায় শেষবারের জন্য ছিল। এছাড়াও আপনি আপনার বাড়ির ঠিকানা এই অ্যাপ্লিকেশনে ফেভারিট লোকেশন হিসেবে সেভ করতে পারেন।

এখানে রেস্ট্রিকশনস অফ ডেজ পরিবর্তন করা যাবে। আপনি চাইলে সপ্তাহের শেষের দিনগুলোতে অর্থাৎ শনিবার এবং রবিবারে এই রেস্ট্রিকশন পরিবর্তন করতে পারেন। প্রত্যেকদিন ব্যবহারের জন্য আলাদা রেস্ট্রিকশন সেট করতে পারেন। আবার সপ্তাহের সাধারণ দিনগুলিতে অর্থাৎ সোমবার থেকে শুক্রবার এর জন্য আলাদা রেস্ট্রিকশন সেট করতে পারেন।

এই Microsoft Family Safety অ্যাপ্লিকেশন উইন্ডোজ, এক্সবক্স এবং অ্যান্ড্রয়েডে কাজ করে। পাশাপাশি অ্যাপেলের ডিভাইস ম্যাক এবং আইওএসে এটি কানেক্ট হবে। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করা হলে, যদি সেই ব্যক্তি মাইক্রোসফট স্টোর থেকে কিছু কিনতে চায় তাহলেও তাকে অ্যাপ্রুভাল নিতে হবে তার অভিভাবকের থেকে।

করোনা ভাইরাস এর সময় সকলে বাড়িতে থাকার কারণে, বর্তমানে মোবাইল এবং ল্যাপটপের ব্যবহারের পরিমাণ বহুগুণে বেড়ে গিয়েছে। এখন হয়তো এগুলো প্রয়োজন, কিন্তু পরোক্ষভাবে এই জিনিসগুলির অতি ব্যবহার আপনার সন্তানের জন্য খারাপ হতে পারে। মাইক্রোসফট এই অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে আপনারা নিজের পরিবারের মোবাইল অথবা ল্যাপটপের স্ক্রিন ব্যবহারের সময় নিয়ন্ত্রণ করার জন্য। এই সার্ভিসকে সাধুবাদ জানিয়েছেন বিশ্বের বিভিন্ন মোবাইল এক্সপার্ট এবং বিশেষজ্ঞদের অনেকেই।