আপনার Windows কম্পিউটার বা ল্যাপটপ স্লো হয়ে গেছে? সমাধান আনলো Microsoft

Microsoft fix windows defender bug create file full system hard drive

অবশেষে Windows-এর ডিফেন্ডার (Defender) সিকিউরিটি অ্যাপ্লিকেশনে সমস্যার সমাধান নিয়ে এল Microsoft। রিপোর্ট অনুযায়ী, ডিফেন্ডারে সম্প্রতি একটি বাগ দেখা গিয়েছিল যা সিস্টেমে হাজার হাজার অপ্রয়োজনীয় ফাইল তৈরি করছিল। এর ফলে অপারেটিং সিস্টেম ড্রাইভ তো ভর্তি হয়ে উঠছিলই, পাশাপাশি ইউজারদের কম্পিউটারের স্পিডও ধীর হয়ে যাচ্ছিল। এই সমস্যার নিষ্পত্তির জন্যই Microsoft তড়িঘড়ি নতুন আপডেট নিয়ে এসেছে এবং ইতিমধ্যেই বহু ইউজার ইস্যুটির সমাধান হয়েছে বলে জানিয়েছেন।

নিওউইন (Neowin) পোর্টালের মতে, যে সমস্ত উইন্ডোজ ইউজার বিনামূল্যে মাইক্রোসফট ডিফেন্ডার টুল ব্যবহার করেন, তাদের মধ্যে অনেকেই দিন দুই-তিন আগে কোম্পানির নিজস্ব ফোরাম এবং রেডিট (Reddit)-এর মাধ্যমে সিস্টেম হার্ড ড্রাইভ ভর্তি হয়ে গেছে বলে অভিযোগ করেন। এক্ষেত্রে কিছু ইউজার দাবি করেন যে ড্রাইভে ২ কিলোবাইটেরও কম সাইজের প্রচুর ফাইল জমা হয়েছে। আবার অন্য রিপোর্ট থেকে জানা গিয়েছে, ওই অ্যাপ্লিকেশন থেকে তৈরি কয়েক হাজার ফাইল তাদের হার্ড ড্রাইভ স্পেস (প্রোগ্রামডেটা\মাইক্রোসফ্ট\উইন্ডোজ ডিফেন্ডার\স্ক্যান\হিস্ট্রি\স্টোর ফোল্ডার) পূরণ করেছে।

যেমনটা শুরুতেই বলেছি, একটি ধ্রুবক বা পার্সিস্টেন্ট বাগের কারণেই এই স্টোরেজ সমস্যা সামনে এসেছে যা ডিফেন্ডার অ্যান্টি-ম্যালওয়্যার মডিউলের ১.১.১৮১০০.৫ ভার্সনকে প্রভাবিত করেছে। তবে স্বস্তির বিষয় এটাই যে মাইক্রোসফ্ট গতকাল মডিউলটির লেটেস্ট ভার্সন (১.১.১৮১০০.৬) রোল আউট করেছে এবং এটি সমস্ত ইউজারের কাছে পৌঁছাতে শুরু করেছে।

এই প্রসঙ্গে বলে রাখি, যারা ডিফেন্ডার ব্যবহার করেন কিন্তু হালফিল সময়ে সিস্টেম হার্ড ড্রাইভ চেক করেননি, তাদের কম্পিউটারে এই সমস্যাটি রয়েছে কিনা দেখে শীঘ্রই নতুন আপডেটটি ইনস্টল করা উচিত। কারণ কোনো ফোল্ডারের ভেতরে অনেক বেশি ফাইল জমা হওয়ার ফলে পুরো সিস্টেম হ্যাং বা স্লো হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এমনকি এই ঘটনায় পুরনো ডিভাইসগুলি বিভিন্ন অপারেশন পরিচালনা করতে সক্ষম নাও হতে পারে এবং অপারেটিং সিস্টেম ক্র্যাশ করে সমস্ত ডেটা ডিলিট হয়ে যেতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.