ব্যবহার করা যাবে অফলাইনেও, লঞ্চ হল Microsoft Office 2021

microsoft-office-2021-announced-availability-offline-ms-app-usage.jpg

বর্তমান সময় যেন প্রতিযোগিতার যুগ! যে ধরণের ব্যবসাই হোক না কেন তাতে প্রতিযোগিতা চলছে চরম সীমায়। আর এই প্রতিযোগিতায় এগিয়ে থাকার অন্যতম সেরা অস্ত্র হল নানারকম ‘চমক’ সামনে আনা এবং তাকে হাতিয়ার করে বাজারে আগ্রহ তৈরি করা। মনে করা হচ্ছে, এবার এই একই স্ট্র‍্যাটেজি নিয়েছে জনপ্রিয় মাল্টি-টেক কোম্পানি Microsoft। আজ আমেরিকান সংস্থাটি একগুচ্ছ নতুন ফিচার সমেত Microsoft Office-এর নতুন ভার্সন লঞ্চ করেছে, যা ব্যবহার করা যাবে অফলাইনেও।। আসুন বিস্তারিতভাবে দেখে নিই কী কী ফিচার জুড়ছে Microsoft Office-এ।

গত সেপ্টেম্বরেই সংস্থার তরফে ঘোষণা করা হয়েছিল যে Microsoft Office-এর ২০২১ সংস্করণে দুটি সফ্টওয়্যার আসবে। এক্ষেত্রে একটি সফ্টওয়্যার Office LTSC (অফিস লং টার্ম সার্ভিসিং চ্যানেল) হিসেবে কমার্শিয়াল ইউজারদের জন্য এবং অন্যটি থাকবে সাধারণ মানুষের জন্য। এটিতে কোনো সাবস্ক্রিপশন প্রয়োজন হবে না বলে ঘোষণা করেছে মাইক্রোসফ্ট। এক্ষেত্রে দুটি সংস্করণই আগের চেয়ে অনেক উন্নত হবে বলে জানা গিয়েছে; তবে মনে হচ্ছে, LTSC সংস্করণটিই বেশি আকর্ষণীয় হতে চলেছে। রিপোর্ট বলছে, এই সফ্টওয়্যারে যেমন অনেকবেশি ফিচার থাকবে তেমনই এর কর্মক্ষমতাও অপেক্ষাকৃত বেশি হবে; Word, Powerpoint, Excel-এর মত বিভিন্ন মাইক্রোসফ্ট অ্যাপ্লিকেশনগুলিতে এই আপগ্রেডেড সফ্টওয়্যারের কার্যকারীতা প্রতিফলিত হবে বলে মনে করা হচ্ছে।

তবে চমকের এখানেই শেষ নয়! এলটিএসসি সফ্টওয়্যারের সবচেয়ে বড় আকর্ষণটি হল মাইক্রোসফ্ট অফিসের ইন্টারফেসে ডার্ক মোডের অন্তর্ভুক্তি এবং অফলাইন অ্যাক্সেস। তবে এই দুটি বহুকাঙ্ক্ষিত ফিচার ছাড়াও কিছু ভিজ্যুয়াল পরিবর্তন দেখা যাবে বলে মনে হচ্ছে।

কিন্তু অস্বস্তির বিষয় এটাই যে এতগুলি ভালো খবরের পাশাপাশি রয়েছে কিছু খারাপ খবরও! আসলে মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে আপডেটেড এলটিএসসি সফ্টওয়্যারের সাবস্ক্রিপশনে এখন থেকে ৭ বছরের বদলে ৫ বছরের ভ্যালিডিটি পাওয়া যাবে। তাছাড়া অফিস প্রফেশনাল প্লাস, অফিস স্ট্যান্ডার্ড এবং অন্যান্য ইনডিভিজ্যুয়াল অ্যাপের সাবস্ক্রিপশনের ক্ষেত্রে ১০% টাকা বেশি গুনতে হবে। তবে যেহেতু এই প্ল্যাটফর্মগুলি বড় বড় সংস্থার দ্বারা ব্যবহৃত হয় তাই সাধারণ ও ছোট ব্যবসার ক্ষেত্রে এই পরিবর্তনের তেমন প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছর এপ্রিলে মাইক্রোসফ্ট জানিয়েছিল যে, মাইক্রোসফ্ট অফিস ২০২১-এ ‘Office 365’-এর বদলে ‘Microsoft 365’ সফ্টওয়্যার ব্যবহার করা হবে। সম্ভবত, এই পরিবর্তনের ফলে মাইক্রোসফ্ট ব্যবহার তুলনামূলকভাবে আরও সহজ সরল হবে। জানিয়ে রাখি, মাইক্রোসফ্ট অফিস ২০২১, ওয়ান নোট অ্যাপ্লিকেশন সহ আসবে এবং এটি ৩২ বিট ও ৬৪ বিট উভয় ভার্সনই সাপোর্ট করবে। সেক্ষেত্রে, এই বছরের দ্বিতীয়ার্ধেই উইন্ডোজ এবং ম্যাক ইউজার এটি ব্যবহার করতে পারবেন বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন