Microsoft ভারতে আনলো Surface Book 3 ল্যাপটপ ও Surface Go 2 ট্যাবলেট

Microsoft ভারতে লঞ্চ করে দিল ট্যাবলেট-টু -ল্যাপটপ কনভার্টেবল Surface Go 2 ট্যাবলেট এবং ডিটাচেবল টু-ইন-ওয়ান ল্যাপটপ Surface Book 3। জানিয়ে রাখি, Surface Book 3 ল্যাপটপ শুধুমাত্র কমার্শিয়াল কাস্টোমারদের জন্যই উপলব্ধ হবে। আসুন এই দুটি ডিভাইস সর্ম্পকে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Microsoft Surface Go 2 এর স্পেসিফিকেশন ও ফিচার

ম্যাগনেশিয়াম বডির Microsoft Surface Go 2 ট্যাবলেট ল্যাপটপ হিসেবে বহুমুখি ব্যবহার করার জন্য বিল্ট ইন কিকস্ট্যান্ড এবং টাইপ কভার পেয়ে যাবেন। এই ট্যাবলেটে ১০.৫ ইঞ্চি পিক্সেলসেন্স ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যার রেজোলিউশন ১৯২০x১০৮০ পিক্সেল, আসপেক্ট রেশিও ৩:২, এবং কনট্রাস্ট রেশও ১৫০০:১, এবং পিক্সেল ডেনসিটি ২২০ পিআই। ডিসপ্লের ওপর কর্নিং গোরিলা গ্লাস প্রোটেকশান রয়েছে।

Microsoft জানিয়েছে, নতুন এই ট্যাবলেটে তার পুরানো ভার্সনের তুলনায় উন্নত ব্যাটারি লাইফ এবং ৬৪ শতাংশ দ্রুত পারফরম্যান্স পাওয়া যাবে। এই ট্যাবলেটে প্রসেসর অপশান হিসেবে থাকবে Intel Pentium Gold 4425Y এবং 8th Gen Intel Core M3-8100Y। এতে ৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত SSD স্টোরেজ পাওয়া যাবে৷ এই ট্যাবলেট উইন্ডোজ টেন প্রো অপারেটিং সিস্টেমে চলবে।

Microsoft Surface Go 2 ট্যাবে 1080p Skype HD ভিডিও সাপোর্টযুক্ত ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা ও 1080p HD রেকর্ডিং সাপোর্টের সাথে ৮ মেগাপিক্সেল রিয়ার ফেসিং ক্যামেরা আছে। ডকুমেন্ট এবং হোয়াইটবোর্ড সরারসরি স্ক্যান করার জন্য এর রিয়ার ক্যামেরায় নতুন একটি ফিচার যুক্ত করা হয়েছে। ভয়েস ক্লারিটি বাড়ানো এবং টিম মিটিংয়ের ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড নয়েজ হ্রাস করার জন্য এই ট্যাবে ডুয়াল স্টুডিও মাইক্রোফোন পাওয়া যাবে।

এই ট্যাবে ডলবি অডিওর সাথে ২ ওয়াট স্টিরিও স্পিকার দেওয়া হয়েছে। ট্যাবে উইন্ডোজ হেলো-র মাধ্যমে ফেস অথিন্টিকেশন করা যাবে। এর সাথে আসা সারফেস পেনের মাধ্যমে ডায়াগ্রাম অঙ্কন, ডকুমেন্ট মার্ক করা, অথবা গাণিতিক সমীকরন সমাধান করার মতো কাজগুলি করা যাবে।

Microsoft Surface Go 2 ট্যাবের দাম

Microsoft Surface Go 2 চারটি কনফিগারেশনে পাওয়া যাবে। পেন্টিয়াম গোল্ড প্রসেসর এবং ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি eMMC স্টোরেজযুক্ত এর বেস মডেলের দাম রাখা হয়েছে ৪২,৯৯৯ টাকা। ওই প্রসেসরের সাথে এর ৮ জিবি র‌্যাম+ ১২৮ জিবি এসএসডি স্টোরেজ মডেলের দাম পড়বে ৫৭,৯৯৯ টাকা।

অন্যদিকে ইন্টেল M3 প্রসেসরের সাথে LTE কানেক্টিভিটি, এবং  ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি eMMC স্টোরেজ মডেলের দাম ৪৭,৫৯৯ টাকা। আবার ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি এসএসডি স্টোরেজ, ইন্টেল M3 প্রসেসর, এবং LTE ভ্যারিয়েন্ট কেনার জন্য খরচ করতে হবে ৬৩,৪৯৯ টাকা। ট্যাবটি প্ল্যাটিনাম, ব্ল্যাক, পপি রেড এবং আইস ব্লু কালার অপশানে উপলব্ধ হবে।

Microsoft Surface Book 3-এর স্পেসিফিকেশন ও ফিচার

Microsoft Surface Book 3 ল্যাপটপ ১৩.৫ ইঞ্চি স্ক্রিন (রেজুলেশান ৩০০০x২০০০ পিক্সেল) এবং ১৫ ইঞ্চি (রেজুলেশান ৩২৪০x২১৬০ পিক্সেল) স্ক্রিন ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। এই ল্যাপটপে আছে ৩২ জিবি র‌্যাম ও ১ টিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ অপশান আছে। ভ্যারিয়েন্ট অনুযায়ী ল্যাপটপটি কোয়াড কোর ইনটেলের টেনথ জেন আইস লেক কোর i5-1035G7 এবং i7-1065G7 প্রসেসরে চলবে। এই ল্যাপটপের ১৫ ইঞ্চির দুটি ভ্যারিয়েন্টে পাবেন NVIDIA Quadro RTX 3000 গ্রাফিক্স৷ অন্যদিকে ১৩.৫ ইঞ্চি ভ্যারিয়েন্টে থাকবে NVIDIA Geforce GTX 1650 গ্রাফিক্স।

দুটি ভ্যারিয়েন্টেই পাবেন ব্যাকলিট কিবোর্ড, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.০, দুটি ইউএসবি জেন ২ টাইপ-এ পোর্ট, একটি ইউএসবি ৩.১ জেন ২ টাইপ-সি পোর্ট, ৮ মেগাপিক্সেল রিয়ার ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, এন্টারপ্রাইজ সিকিরিউটির জন্য টিপিএম ২.০ চিপ। Microsoft Surface Book 3 উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমে চলবে।

Microsoft Surface Book 3-এর দাম ও লভ্যতা

এর ১৩.৫ ইঞ্চি মডেল চারটি কনফিগারেশন পাওয়া যাবে, যথা –

১৩.৫ ইঞ্চি ডিসপ্লে, ৮ জিবি র‌্যাম, i5 সিপিইউ, এবং ২৫৬ জিবি স্টোরেজ মডেল- ১,৫৬,২৯৯ টাকা।

১৩.৫ ইঞ্চি ডিসপ্লে, ১৬ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ২৫৬ জিবি স্টোরেজ মডেল- ১,৯৫,৮৯৯ টাকা।

১৩.৫ ইঞ্চি ডিসপ্লে, ৩২ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ৫১২ জিবি স্টোরেজ মডেল- ২,৩৭,১৯৯ টাকা।

১৩.৫ ইঞ্চি ডিসপ্লে, ৩২ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ১ টিবি স্টোরেজ মডেল- ২,৫৯,২৯৯ টাকা।

অন্যদিকে এর ১৫ ইঞ্চি ভ্যারিয়েন্ট পাঁচটি কনফিগারেশন কেনা যাবে, যথা,

১৫ ইঞ্চি ডিসপ্লে, ১৬ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ২৫৬ জিবি স্টোরেজ মডেল- ২,২০,৩৯৯ টাকা।

১৫ ইঞ্চি ডিসপ্লে, ৩২ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ৫১২ জিবি স্টোরেজ মডেল- ২,৬৬,৪৯৯ টাকা।

১৫ ইঞ্চি ডিসপ্লে, ৩২ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ১ টিবি স্টোরেজ মডেল- ২,৮৬,১৯৯ টাকা।

১৫ ইঞ্চি ডিসপ্লে, ৩২ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ৫১২ জিবি স্টোরেজ, Quadro জিপিইউ মডেল- ৩,২১,৮৯৯ টাকা।

১৫ ইঞ্চি ডিসপ্লে, ৩২ জিবি র‌্যাম, i7 সিপিইউ, এবং ১ টিবি স্টোরেজ, Quadro জিপিইউ মডেল- ৩,৪০,৩৯৯ টাকা।