Surface Pro X এর সাথে মাইক্রোসফট সস্তায় লঞ্চ করলো Surface Laptop Go

microsoft-surface-laptop-go-and-surface-pro-x-launched-check-price

Microsoft আজ লঞ্চ করলো Surface Laptop Go ও Surface Pro X। কয়েক সপ্তাহ আগেই জানা গিয়েছিলো মাইক্রোসফট ১২.৪ ইঞ্চি ডিসপ্লের সাথে সারফেস ল্যাপটপ গো লঞ্চ করবে। আজ একটি ভার্চুয়াল ইভেন্টে উইন্ডোজের কোম্পানিটি এই ল্যাপটপটির সাথে সারফেস প্রো এক্সও লঞ্চ করেছে। এরমধ্যে Laptop Go তে আছে ইন্টেল দশম জেনারেশন আই ৫ প্রসেসর, ১৩ ঘণ্টা ব্যাটারি লাইফ, ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি এসএসডি। আবার Surface Pro X এ পাবেন কোম্পানির নিজস্ব প্রসেসর Microsoft SQ2, ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি এসএসডি। আসুন ল্যাপটপগুলির স্পেসিফিকেশন ও দাম জেনে নিই

Surface Laptop Go ও Surface Pro X এর দাম

মাইক্রোসফট সারফেস ল্যাপটপ গো তিনটি ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ হয়েছে। এর ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি (eMMC) ভ্যারিয়েন্টের দাম ৫৪৯ ডলার (নো ফিঙ্গারপ্রিন্ট ), যা প্রায় ৪০,২০০ টাকার সমান। আবার ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি এসএসডি ভ্যারিয়েন্টের দাম ৬৯৯ ডলার (প্রায় ৫১,২০০ টাকা) এবং ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি এসএসডি ভ্যারিয়েন্টের দাম ৮৯৯ ডলার (প্রায় ৬৫,৩০০ টাকা)। শেষের দুই ভ্যারিয়েন্ট প্ল্যাটিনাম, আইস ব্লু এবং স্যান্ডস্টোন কলারে পাওয়া যাবে। Microsoft Store থেকে আজ থেকে এর প্রি-অর্ডার শুরু হয়েছে। আগামী ১৩ অক্টোবর থেকে এর সেল শুরু হবে।

এদিকে সারফেস প্রো এক্স চারটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে পাওয়া যাবে। যেগুলি হল ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি এসএসডি + SQ1, ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি এসএসডি + SQ1, ১৬ জিবি র‌্যাম + ২৫৬ জিবি এসএসডি + SQ2 ও ১৬ জিবি র‌্যাম + ৫১২ জিবি এসএসডি + SQ2। এদের দাম যথাক্রমে ৯৯৯.৯৯ ডলার (প্রায় ৭৩,২০০ টাকা), ১২৯৯.৯৯ ডলার (প্রায় ৯৫,২০০ টাকা), ১৪৯৯.৯৯ ডলার (প্রায় ১,০৯,৮০০ টাকা) ও ১৭৯৯.৯৯ ডলার (প্রায় ১,৩১,৮০০ টাকা)। ল্যাপটপটি ম্যাট ব্ল্যাক ও প্ল্যাটিনাম কালারে পাওয়া যাবে। এটিও আজ থেকে প্রি-অর্ডার করা যাবে। আগামী ১৩ অক্টোবর থেকে এর সেল শুরু হবে।

Microsoft ল্যাপটপের সাথে আজ Designer Keyboard নামে একটি কিবোর্ড, আর্গোনমিক মাউস ও 4K ডিসপ্লে এডাপ্টারও লঞ্চ করেছে। যাদের দাম যথাক্রমে ৬৯.৯৯ ডলার, ৪৯.৯৯ ডলার ও ৬৯.৯৯ ডলার।

Surface Laptop Go স্পেসিফিকেশন

এটি Surface Laptop ফ্যামিলির সবচেয়ে কমদামী ল্যাপটপ। এতে ১২.৪ ইঞ্চি পিক্সেলসেন্স টাচ স্ক্রিন ডিসপ্লে দেওয়া হয়েছে। এর রেজুলেশন ১৫৩৬x ১০২৪ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ৩:২। এতে আছে ইন্টেল দশম জেনারেশন কোর আই৫-১০৩৫জি১ প্রসেসর। সাথে আছে ইন্টেল আলট্রা এইচডি গ্রাফিক্স। আবার এখানে পাবেন ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ। Surface Laptop Go তে ৭২০পি এইচডি এফ/২.০ ফ্রন্ট ক্যামেরা আছে।

পোর্টের কথা বললে এতে আছে ১টি ইউএসবি টাইপ সি পোর্ট, ১টি ইউএসবি টাইপ এ পোর্ট, সারফেস কানেক্ট পোর্ট ও ৩.৫মিমি হেডফোন জ্যাক। নোটবুকটির ওজনও খুব কম -১.১১০ কেজি। গ্লাস ফাইবারের সাথে এই ল্যাপটপের টপে আছে অ্যালুমিনিয়াম এবং বেস পলিকার্বোনেট কম্পোজিট রজন সিস্টেমে সাথে এসেছে।

এতে ১৩ ঘণ্টা ব্যাটারি লাইফ পাওয়া যাবে বলে কোম্পানি জানিয়েছে। এতে ফাস্ট চার্জিং থাকার কারণে ল্যাপটপটি ১ ঘণ্টায় ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে। এছাড়াও পাওয়ার বাটনে দেওয়া হয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। অপারেটিং সিস্টেম হিসাবে আছে উইন্ডোজ ১০ হোম। এতে পাবেন ডলবি অডিও সহ ওমনিসনিক স্পিকার, ডুয়াল ফার ফিল্ড ষ্টুডিও মাইক, ওয়াই ফাই ৬।

Surface Pro X স্পেসিফিকেশন

Surface Pro X ল্যাপটপে আছে ১৩ ইঞ্চি পিক্সেলসেন্স ডিসপ্লে। এর রেজুলেশন ২৮৮০x১৯২০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ৩:২। এখানেও উইন্ডোজ ১০ হোম অপারেটিং সিস্টেম হিসাবে আছে। সিকিউরিটির জন্য এতে Firmware TPM চিপ ব্যবহার করা হয়েছে। আবার এতে পাবেন Microsoft SQ2 প্রসেসর ও এড্রেনো ৬৯০ জিপিইউ। সাথে আছে ১৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত এসএসডি।

৬০ ওয়াট পাওয়ার সাপ্লাইয়ের সাথে আসা এই ল্যাপটপ ১৫ ঘন্টা ব্যাকআপ দেবে। আবার এখানে পাবেন ২টি ইউএসবি টাইপ সি পোর্ট, ১ এটি ইউএসবি টাইপ এ পোর্ট, ১টি সারফেস কানেক্ট পোর্ট, সারফেস কিবোর্ড কানেক্টর পোর্ট, ১টা ন্যানো সিম পোর্ট। অডিও বিভাগের কথা বললে এই ল্যাপটপে আছে ডলবি অডিও সহ ২ ওয়াট স্টেরিও স্পিকার ও ডুয়াল ফার ফিল্ড ষ্টুডিও মাইক।

সারফেস প্রো এক্স ল্যাপটপে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। আবার আছে ১০ মেগাপিক্সেল রিয়ার ফেসিং অটোফোকাস ক্যামেরা। নেটওয়ার্কের কথা বললে এতে পাবেন ওয়াই-ফাই ৫, ব্লুটুথ ওয়্যারলেস ৫.০ টেকনোলজি, কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্স২৪ এলটিই মডেম। কীবোর্ড বাদে এর ওজন ৭৭৪ গ্রাম।