১৮ হাজার টাকা থেকে শুরু, Windows 11 SE ওএস-এর সাথে Microsoft আনল Surface Laptop SE

সারফেস ল্যাপটপ এসই এর ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের মূল্য রাখা হয়েছে ২৪৯ ডলার (প্রায় ১৮,৪৬৫ টাকা)।

microsoft-surface-laptop-se-launched-price-usd-249-with-windows-11-se-os

Chrome OS চালিত সস্তা নোটবুক, Chromebook কে টেক্কা দিতে এবার Surface Laptop SE নিয়ে হাজির হল Microsoft। নতুন এই ল্যাপটপের মুখ্য আকর্ষণ Windows 11 SE অপারেটিং সিস্টেম। এই অপারেটিং সিস্টেমটি Windows 11 এর লাইট ভার্সন হিসেবে আনা হয়েছে। গতকাল, Reimagine ইভেন্টে এই দুই নতুন প্রোডাক্টের উপর থেকে পর্দা সরায় Microsoft। আসুন নতুন Surface Laptop SE ল্যাপটপ ও Windows 11 SE অপারেটিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Surface Laptop SE স্পেসিফিকেশন, ফিচার

এন্ট্রি লেভেল ডিভাইস হবার দরুণ সারফেস ল্যাপটপ এসই প্লাস্টিক বডি ও স্ট্যান্ডার্ড স্ক্রু’র সাথে এসেছে। মাইক্রোসফট এই নোটবুকের স্পেয়ার পার্টসও বিক্রি করবে বলে জানিয়েছে। এতে থাকছে ১১.৬ ইঞ্চির টিএফটি এইচডি প্লাস (১৩৬৬ X ৭৬৮ পিক্সেল) ডিসপ্লে, যার এসপেক্ট রেশিও ১৬ : ৯। এই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে Intel Celeron N4020/ Celeron N412 প্রসেসর। ল্যাপটপটি ৪ জিবি/ ৮ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি/ ১২৮ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। মাইক্রোসফট দাবী করছে যে, সারফেস ল্যাপটপ এসই এর ব্যাটারি প্রায় ১৬ ঘন্টা স্ট্যান্ডবাই টাইম দেবে। এই নোটবুকের ওজন প্রায় ১.১১ কেজি।

ল্যাপটপটির কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে, একটি ইউএসবি-এ পোর্ট, একটি ইউএসবি-সি পোর্ট, একটি ডিসি কানেক্টর এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। ভিডিও কলিংয়ের সুবিধার্থে এর সামনে থাকছে একটি ১ মেগাপিক্সেলের ক্যামেরাও। এছাড়া Surface Laptop SE এসেছে স্টিরিও স্পিকারের সাথে।

Surface Laptop SE দাম ও লভ্যতা

সারফেস ল্যাপটপ এসই এর ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের মূল্য রাখা হয়েছে ২৪৯ ডলার (প্রায় ১৮,৪৬৫ টাকা)। আবার এর ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের মূল্য ৩২৯ ডলার (প্রায় ২৪,৪৬২ টাকা)। এবছরের শেষ অথবা জানুয়ারি, ২০২২ এর প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা ও জাপানের বাজারে এই নোটবুক পাওয়া যাবে।

বেশ কয়েকবছর ধরেই মাইক্রোসফট চেষ্টা করছে ক্রোমবুকের মত কম শক্তিশালী অথচ দ্রুতগতিসম্পন্ন নোটবুক বাজারে আনার। এর আগে ২০১৮ সালে তারা Surface Go নামক এক হাইব্রিড কম্পিউটার বাজারে এনেছিল কিন্তু তার মূল্য অনেকটাই বেশী হওয়ায় খুব একটা জনপ্রিয় হয়নি। এখন Surface Laptop SE ক্রেতাদের মনে ঝড় তুলতে পারে কিনা সেটাই দেখার।

Windows 11 SE অপারেটিং সিস্টেমের বিশেষত্ব

নতুন এই অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ ১১ এর তুলনায় অনেকটাই হাল্কা (লাইট) ও দ্রুতগতির। উইন্ডোজ ১১ এসই যেমন উইন্ডোজ ১১ এর অনেক বৈশিষ্ট্য পেয়েছে, তেমন খামতিও আছে। এই অপারেটিং সিস্টেমে প্রি ইনস্টলড থাকছে Microsoft Office, Teams, OneNote, Flipgrid এবং Minecraft for Education এর মত বেশ কিছু অ্যাপ্লিকেশন। এছাড়াও Microsoft One Drive-এ অটোমেটিক ডকুমেন্ট ব্যাক আপের ব্যবস্থাও থাকছে। তবে Microsoft Store, Multiple snap layouts এবং Widgets এর মত বৈশিষ্ট্য এখানে পাওয়া যাবে না। যদিও এই অপারেটিং সিস্টেমে থার্ড পার্টি সফটওয়্যার যেমন Zoom, Google Chrome Extension ইত্যাদি ইনস্টল করা যাবে।

রিপোর্ট অনুযায়ী, ASUS, Lenevo, Dell, HP, Accer এর মত সংস্থাগুলি খুব শীঘ্রই Windows 11 SE অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপ বাজারে আনতে চলেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।