বিনামূল্যে সারাদিন করা যাবে ভিডিও কল, বড় চমক Microsoft Teams এর

ভিডিও কনফারেন্সিং-এর জন্য বর্তমান ডিজিটাল মার্কেটে Google Meet এবং Zoom দুটি প্রধান প্রতিদ্বন্দ্বী। প্রসঙ্গত অনেকেই হয়তো জানেন না মাইক্রোসফটেরও নিজস্ব একটি ভিডিও কনফারেন্সিং অ্যাপ রয়েছে যার নাম Teams। অন্যান্য ভিডিও কনফারেন্সিং অ্যাপের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য মাইক্রোসফট এবার টিমসে একটি নতুন অপশন যোগ করছে। এই অপশনটির মাধ্যমে সারাদিন বিনামূল্যে ভিডিও কলিং করা যাবে। Teams-এর ডেস্কটপ ও ওয়েব ভার্সনের ক্লায়েন্টদের ক্ষেত্রে বন্ধু ও পরিবার- পরিজনের সাথে কথা বলার জন্য এই ফিচার লঞ্চ করা হয়েছে। এই ফিচারের ফলে ৩০০ জন অব্দি সদস্যের সঙ্গে সীমাহীন সময় ভিডিও কল করা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, জুম অ্যাপে এই ধরনের কোন ফিচার বিনামূল্যে পাওয়া যায় না।

এই ফিচারে মাইক্রোসফট অ্যাকাউন্ট বা Microsoft Teams অ্যাপ না থাকলেও কলে যোগদান করা যাবে। সেক্ষেত্রে ওয়েব ব্রাউজার দিয়ে কলে যোগদান করতে হবে। তাছাড়া কলের সময় গ্যালারি ভিউতে ৪৯ জন সদস্যকে একসঙ্গে দেখা যাবে।

এদিকে Zoom তাদের প্ল্যাটফর্মে প্রতিটি সেশনে ৪০ মিনিটের যে সময়সীমা একটি নির্দিষ্ট সময়ের জন্য তুলে নিয়েছে। এ প্রসঙ্গে টুইটারে একটি মেসেজে তারা লিখেছে, “২৬ নভেম্বর ইউরোপীয় সময়ে মধ্যরাত থেকে ২৭ নভেম্বর সকাল ৬টা অব্দি ইউজারদের ধন্যবাদ জানানোর জন্য আমরা বিশ্ব জুড়ে আমাদের মিটিং-এর উপর বেঁধে দেওয়া ৪০ মিনিটের সময়সীমা তুলে নিচ্ছি, যাতে আপনাদের পারিবারিক জমায়েত ছোট না হয়ে যায়।” জানিয়ে রাখি, ২৬ নভেম্বর আমেরিকা ও অন্যান্য দেশে পালিত ‘Thanksgiving’ উৎসব উপলক্ষে এই অফার চালু করছে তারা।

এই অফারটি সমস্ত বিনামূল্যের গ্রাহকদের জন্য প্রযোজ্য। তাছাড়া বিশ্বের যে কোন প্রান্তের ইউজাররা এই অফারের সুবিধা নিতে পারবেন। ফলে ভারতের ইউজাররা ‘Thanksgiving’ পালন না করলেও এই অফারের সুবিধা পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, জুমের এই বিশেষ অফার ঘোষণার পরেই Microsoft টিমসে আনলিমিটেড কলের ফিচার নিয়ে এল। পেশাদারি প্রয়োজন ছাড়া অন্যান্য ক্ষেত্রে মাইক্রোসফটের এই অ্যাপ তেমন ব্যবহৃত হত না এখনো অব্দি। নতুন অফারের ফলে এই পরিস্থিতি কতটা পরিবর্তন হয়, সেটাই দেখার।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।