একসাথে ২০০০০ জনের সাথে মিটিং, নতুন আপডেট আনছে Microsoft Teams ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম

microsoft-teams-users-soo-to-add-20000-in-a-meeting

করোনা ভাইরাসের কারণে প্রায় সারা বিশ্বে লকডাউন চলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজকর্ম সারছেন অনেকেই। Zoom সহ এই মুহূর্তে বাজারে অনেকগুলি জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম উপলব্ধ। এর মধ্যে অন্যতম হল মাইক্রোসফট এর Microsoft Teams অ্যাপ্লিকেশন। ভার্চুয়াল মিটিংয়ের জন্য এটি একটি আদর্শ প্ল্যাটফর্ম। যদিও এই অ্যাপ্লিকেশনে আপডেট অত্যন্ত স্লো আসে।

তবে মাইক্রোসফট এবার এই অ্যাপ্লিকেশনের একটি আপডেট নিয়ে হাজির হচ্ছে, যার পরে একটি ভিডিও কলে আপনারা এই Microsoft Teams প্ল্যাটফর্মে একসাথে ২০,০০০ জন যুক্ত হতে পারবেন। তবে অন দা ওয়ে মিটিংয়ে এই ফিচার কাজ করবে, অর্থাৎ সেই মিটিং এর হোস্ট সবাইকে তার স্ক্রীনে দেখতে পাবেন, তবে কোনো কথোপকথন করতে পারবেন না। বড়ো ইন্টারন্যাশনাল স্তরের ওয়েবিনারের ক্ষেত্রে এই ফিচার অত্যন্ত কার্যকরী হবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

এই ফিচার আগে মাইক্রোসফট ৩৬৫ ব্যবহারকারীদের কাছে নিয়ে আসা হয়েছিল। তার পরে এই ফিচার সকলের জন্য নিয়ে আসা হল। জনপ্রিয় কলাবোরেশন টুল Slack এর সঙ্গে এবার খুব কড়া টক্কর দিতে চলেছে Microsoft Teams।

কোম্পানি আরো জানিয়েছে, এখন থেকে সর্বাধিক ১,০০০ জন মানুষ একসাথে টু ওয়ে ভিডিও কলে যুক্ত হতে পারেন। অর্থাৎ সেই ১,০০০ জন একে ওপরের সাথে কথোপকথন করতে পারবেন, ভিডিও কল চলাকালীন। এছাড়াও মাইক্রোসফট টিমস আপনাকে আগামী কিছু মাসের মধ্যে ভার্চুয়াল লবি রুম ফিচার দেবে। বড়ো কর্পোরেট অফিসের বড়ো মিটিং এবং কনফারেন্সে এই ফিচার সাহায্য করবে।

তবে এই ফিচার মাইক্রোসফট অফিস ৩৬৫ এর পেইড ইউজারদের কাছে নিয়ে আসা হয়েছে। আগামী মাস থেকে এই ফিচার মাইক্রোসফট অফিস ৩৬৫ এর পেইড ইউজাররা ব্যবহার করতে পারবেন। যদিও মাইক্রোসফট আগে এই টুলের একটি ফ্রি ট্রায়াল নিয়ে আসবে।