বন্ধ হচ্ছে Microsoft এর লেগাসি ডেস্কটপ অ্যাপ, পাওয়া যাবেনা কোনো সিকিউরিটি আপডেট

microsoft-to-remove-legacy-desktop-app-from-april-with-new-edge-update

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নির্মাতা, Microsoft গতবছর ঘোষণা করেছিল যে তারা লেগাসি ডেস্কটপ অ্যাপটি (legacy desktop app) বন্ধ করতে চলেছে। সম্প্রতি রিপোর্ট অনুযায়ী, মাইক্রোসফট ২০২১ সালের ৯ মার্চের পর এই লেগাসি ভার্সনটির জন্য আর কোনও সিকিউরিটি আপডেট দেবেনা। পাশাপাশি এপ্রিলেই মাইক্রোসফট এজের (Microsoft Edge) নতুন ভার্সন চলে আসবে। উইন্ডোজ ১০ এর 20H2, 2004, 1909, 1903, 1809 এবং 1803 ভার্সনগুলিতে এই বদল আসতে চলেছে।

Neowin এর এই রিপোর্টে জানানো হয়েছে, Microsoft আগামী মাসে যে আপডেটটি দেবে সেটা ইন্সটল করলেই ব্যবহারকারীরা মাইক্রোসফট এজের নতুন ভার্সনটি পেয়ে যাবেন। আর নতুন আপডেটটি চালু হওয়ার সাথে সাথেই আগের লেগাসি ভার্সনটি নিজে থেকেই আনইনস্টল হয়ে যাবে। শুধু তাই নয়, এই নতুন আপডেট মাইক্রোসফট এজের লেগাসি ভার্সনটিকে অপারেটিং সিস্টেম থেকেও মুছে দেবে। কিন্তু যদি ব্যবহারকারী আগে থেকেই নতুন এজ ভার্সনটি ইন্সটল করে থাকেন তাহলে আর এটি রিইন্সটল হবে না। শুধু আগের লেগাসি ভার্সনটি আনইন্সটল হয়ে যাবে।

মাইক্রোসফটের তরফে ঘোষণা করা হয়েছে য, নতুন এই মাইক্রোসফট এজ বিল্ট ইন সিকিউরিটি দেবে যা মাইক্রোসফট সিকিউরিটি ইকোসিস্টেমের অন্তর্গত। আর সেটা ক্রোমের থেকেও বেশি সুরক্ষিত বলে তারা দাবি করেছেন।

মাইক্রোসফটের এই ঘোষণা কার্যত ক্রোমিয়াম বেসড এজকে (Chromium-based Edge) বহুল প্রচলিত করার লক্ষ্যেই। গতবছরের জানুয়ারিতে প্রথম এই নতুন এজ জনসাধারণের সামনে আনা হয়েছিল। নতুন ভার্সনে থাকছে বেশ কিছু নতুন ফিচার। এছাড়ও রয়েছে ক্রোমের এক্সটেনশনগুলি যুক্ত করার সুবিধাও।

এজের এই সাম্প্রতিক আপডেটগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ‘স্লিপিং ট্যাবসস’ ফিচারটি। নাম শুনেই নিশ্চই বুঝতে পারছেন, এর মাধ্যমে অ-দরকারি ট্যাবগুলিকে নিস্ক্রিয় করে রাখা যাবে। যার ফলে আপনার ডিভাইসের ব়্যাম কম খরচ হবে। ফলে সেই মেমরিকে কাজে লাগিয়ে আপনি অন্য ডিভাইস ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন