২০২১ সালে ইন্টারনেট এক্সপ্লোরারের সাপোর্ট বন্ধ করবে মাইক্রোসফট

আগামী বছরের ৯ই মার্চ মাইক্রোসফ্ট বিদায় জানাবে তার Edge ব্রাউজারকেও।

Internet Explorer
Microsoft will end support for Internet Explorer in 2021

প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে পরিষেবা দিয়ে চলেছে Internet Explorer ব্রাউজার। বছর ৬-৭ আগে ইন্টারনেট এক্সপ্লোরারের শেষ ভার্সনটি (IE-11) রিলিজ করা হয়, এরপর থেকে তেমন কোনো আপডেট পায়নি ব্রাউজারটি। এদিকে Google Chrome, Mozilla Firefox-এর মত ব্রাউজার আসার পর কার্যত ধুঁকছে ইন্টারনেট এক্সপ্লোরার; কারণ, ওয়েব টেকনোলজি যত আপটেড হচ্ছে ততোই বাকি ব্রাউজারগুলি ইউজারদের পছন্দের কারণ হয়ে উঠছে।

এই পরিস্থিতিতে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের পুরনো সাথী Microsoft, তার হাত ছাড়তে চলেছে। সম্প্রতি মাইক্রোসফ্ট জানিয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ই আগস্ট, সংস্থাটি তার ৩৬৫ (Microsoft 365) অ্যাপে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর সাপোর্ট বন্ধ করে দেবে। তবে শুধু ইন্টারনেট এক্সপ্লোরার নয়, আগামী বছরের ৯ই মার্চ মাইক্রোসফ্ট বিদায় জানাবে তার Edge ব্রাউজারকেও।

মাইক্রোসফ্ট সাপোর্ট বন্ধ করে দিলে হয় ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করা বন্ধ করবে অথবা মাইক্রোসফ্ট ৩৬৫ অ্যাপ ব্যবহার করার সময় ইউজাররা ডাউনগ্রেড অভিজ্ঞতার মুখোমুখি হবে। অর্থাৎ ১৭ই আগস্ট, ২০২১-এর পরে ইন্টারনেট এক্সপ্লোরারে মাইক্রোসফ্ট ৩৬৫ ইউজাররা বেশ কিছু ফিচার অ্যাক্সেস করতে পারবেন না, একথা নিশ্চিতভাবে বলা যায়।

তবে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর ব্যবহারকারীদের ততটাও আশঙ্কার কারণ নেই। কারণ, মাইক্রোসফ্ট তাদের ব্লগ পোস্টে বলেছে, যেসমস্ত ইউজারের IE-11 অ্যাপ্লিকেশন এবং বিনিয়োগে নিজস্ব উত্তরাধিকার রয়েছে, তারা বিনা বাধায় এটির ব্যবহার চালিয়ে যেতে সক্ষম হবেন। আসলে এখনো অনেক কোম্পানি রয়েছে যারা পরিষেবার জন্য ইন্টারনেট এক্সপ্লোরারের উপর নির্ভর করে। তাদের কথা ভেবেই মাইক্রোসফ্ট, এখনই ইন্টারনেট এক্সপ্লোরারের কফিনে শেষ পেরেকটি পুঁতছেনা।

আরো অন্য একটি পরিষেবাও (Edge Browser) যে প্রায় বিলুপ্ত হওয়ার মুখে সেকথা আমরা আগেই বলেছি।
মাইক্রোসফ্ট জানিয়েছে, তারা বেশিরভাগ Windows 10 গ্রাহককে এজ (Edge) ব্রাউজারের নতুন আপগ্রেড দিয়েছে। গত বছরে সংস্থাটি ক্রোমিয়াম-ভিত্তিক এজ ব্রাউজার চালু করেছে যাতে একটি ইন্টারনেট এক্সপ্লোরার লিগ্যাসি মোড রয়েছে। তবে এবার মাইক্রোসফ্ট এজ ব্রাউজারেও ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে।