Windows 10 ব্যবহারকারীরা সাবধান, নতুন আপডেটের পর ক্র্যাশ করছে কম্পিউটার

microsoft-windows-10-new-update-can-crash-computer-usingprinter

মহাসমস্যায় পড়লেন Windows PC ব্যবহারকারীরা। যদিও সকলেই নয়, একমাত্র যাদের প্রিন্টার রয়েছে, ভুগছেন তারা। সামান্য ভেঙে বললে ব্যাপারটা স্পষ্ট হয়। আসলে উইন্ডোজের (Windows) নতুন আপডেট প্রকাশ্যে আসার পরেই অশান্তি শুরু। কেননা এক্ষেত্রে এমএস অফিস (MS Office), নোটপ্যাড বা অন্যান্য প্রোগ্রাম ব্যবহার করে প্রিন্ট ডায়লগ ওপেন করতে গেলেই কম্পিউটার ক্র্যাশ করছে, ব্যবহারকারীর সম্মুখে বারবার ভেসে উঠছে এরর মেসেজ। ফলে কাজ থমকে যাচ্ছে, অভিযোগ ঘনিয়ে উঠছে উইন্ডোজ ব্যবহারকারী মহলে।

‘Your PC ran into a problem And needs to restart’ – প্রিন্টার ব্যবহারের সময় নীল রঙের ব্যাকগ্রাউন্ড স্ক্রিনে কম্পিউটার ব্যবহারকারীদের ঠিক এই বক্তব্যই জানান দিচ্ছে। নতুন আপডেটের পর উইন্ডোজের অসংখ্য মেশিন বর্তমানে এই সমস্যার কবলে পড়েছে। আবার প্রিন্টারের ব্র্যান্ড পার্থক্যেও অবস্থার কোন প্রকারান্তর ঘটছে না, অর্থাৎ সব ক্ষেত্রেই সমস্যার চরিত্র প্রায় একরকম। অবস্থা এতটাই খারাপ যে ঘন্টায় প্রতি চারজন উইন্ডোজ ব্যবহারকারী ২০ বা তারও বেশীবার এই সংকটে পড়ছেন।

এখন প্রশ্ন হলো সমস্যাটির বিষয়ে Microsoft কতটা ওয়াকিবহাল। এক্ষেত্রে তারা ইতিমধ্যেই সমস্যাটিকে স্বীকার করেছে। মূলত বাগ-জনিত ইস্যুর কারণেই যে এই সংকট, সেটাও তাদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। Windows 10 সাপোর্ট পেজে সমস্যাটিকে তালিকাভুক্ত করা হয়েছে। আপাতত ব্যাপারটি সম্পর্কে তারা অনুসন্ধান চালাচ্ছে এবং শীঘ্রই এক্ষেত্রে কোন না কোন সমাধান বেরিয়ে আসবে বলে মাইক্রোসফ্টের দাবী।

অন্যদিকে Reddit কমিউনিটির সদস্যদের মধ্যেও উইন্ডোজের এই সমস্যা নিয়ে শোরগোল তৈরী হয়েছে। সেখানে কেউ কেউ ওয়ার্কঅ্যারাউন্ড ব্যবহার করে সমস্যা থেকে অব্যাহতির উপদেশ দিয়েছেন। তবে আমাদের মতে, এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়ার সবথেকে সহজতম উপায় হচ্ছে উইন্ডোজের পুরোনো আপডেটে ফিরে যাওয়া। যেহেতু নতুন আপডেট আসার পরেই সমস্ত অভিযোগের সৃষ্টি, সেহেতু এই মুহূর্তে উইন্ডোজের পুরোনো আপডেট ইনস্টল করাটাই সবথেকে বুদ্ধিমানের কাজ। নিজের Windows PC -তে পুরোনো আপডেটে ফিরে যাওয়ার জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করুন –

১। প্রথমে Settings -এ যান।

২। Update & Security -তে ক্লিক করুন।

৩। Windows Update বিকল্প বেছে নিন।

৪। Update History দেখুন।

৫। এবার Uninstall Updates -এ ক্লিক করে নতুন আপডেট আনইনস্টল করতে পারেন। এছাড়া চাইলে Command Prompt -এর মাধ্যমে ম্যানুয়ালি প্যাচ রিমুভ করাও সম্ভব।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন