সিস্টেম ক্র্যাশ বা সফটওয়্যার আপডেটে সমস্যা, Windows 11 ইনস্টল করে ভুগছে বহু ইউজার

Microsoft 11 ব্যবহারকারীরা Blue Screen of Death' (BSOD) এবং 'Microsoft Installer (MSI) Failure' জনিত সমস্যার সম্মুখীন হচ্ছে

microsoft-windows-11-installer-crashes-screen-of-death-other-bugs-appear

আরো একবার বাগ ত্রুটির কারণে নাকাল Windows 11 ব্যবহারকারীরা। এর ফলে তাদের অপারেটিং সিস্টেমে একাধিক সমস্যা দেখা দিয়েছে যা ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতাকে নিম্নগামী করে তোলার পক্ষে যথেষ্ট। তাই খুব স্বাভাবিক ভাবেই Windows 11 ব্যবহারকারীরা মাইক্রোসফটের (Microsoft) পরবর্তী আপডেটের দিকে তাকিয়ে রয়েছেন। কারণ তাদের বিশ্বাস, আগামী আপডেটে Microsoft সম্প্রতি প্রকাশ্যে আসা বাগ ত্রুটিগুলি মেরামত করতে সমর্থ হবে এবং ব্যবহারকারীরাও সমস্যার হাত থেকে রেহাই পাবেন।

বাগ দুর্বলতার কারণে সাম্প্রতিক উইন্ডোজ প্ল্যাটফর্মের সদস্যেরা বর্তমানে দুটি ত্রুটির সম্মুখীন হচ্ছেন, যথা – ‘Blue Screen of Death’ (BSOD) এবং ‘Microsoft Installer (MSI) Failure’ জনিত সমস্যা। এখনো পর্যন্ত এদের মধ্যে কোনোটিকেই মাইক্রোসফটের তরফ থেকে অস্বীকার করা হয়নি। ফলে অতি দ্রুত তারা সমস্যার সমাধান হাজির করবেন আশা করা যায়।

Windows 11 -এর Blue Screen of Death বাগ সমস্যা

সমস্ত উইন্ডোজ ১১ ব্যবহারকারী নয়, বরং Intel Smart Sound Technology (SST) ড্রাইভার সমন্বিত ভার্সনের ক্ষেত্রে আলোচ্য বাগ সমস্যার দেখা মিলছে। এর ফলে ব্যবহারকারীরা সিস্টেম ক্র্যাশের সম্মুখীন হচ্ছেন এবং তাদের সামনে ব্লু স্ক্রিন অফ ডেথ ডিসপ্লে ভেসে উঠছে। মাইক্রোসফটের বক্তব্য অনুযায়ী ইন্টেল এসএসটি (SST) ১০.২৯.০.৫১৫২ এবং ১০.৩০.০.৫১৫২ ভার্সনে সবথেকে বেশি ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি চোখে পড়েছে।

আলোচ্য Blue Screen of Death Error থেকে ব্যবহারকারীদের মুক্তি দিতে ইন্টেল ও মাইক্রোসফট যৌথভাবে উইন্ডোজ ১১ ওএসের (OS) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার আপডেট নিয়ে আসতে উদ্যোগী হয়েছে। সেক্ষেত্রে মাইক্রোসফটের তরফ থেকে ইউজারদের ড্রাইভার আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে। অবশ্য সংস্থা স্বয়ং আপডেট প্রদান না করলে ব্যবহারকারীরা ইন্টেলের (Intel) অফিসিয়াল ওয়েবসাইট থেকে ম্যানুয়ালি সেটি ইনস্টল করতে পারবেন। তবে সেজন্য উইন্ডোজ ১১ চালিত ডিভাইস আপগ্রেডেশনের প্রক্রিয়া সাময়িকভাবে স্থগিত রাখতে হবে।

উল্লেখ্য, ড্রাইভের আপডেটের জন্য উইন্ডোজ ১১ ব্যবহারকারীকে Device Manager Tab ওপেন করতে হবে। এরপর System Tab -এ গিয়ে Download বিকল্প বেছে নিলেই তারা ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটির হাত থেকে অব্যাহতি পাবেন।

Microsoft Installer Failure জনিত সমস্যা

পূর্বোক্ত ত্রুটি ছাড়াও বহু উইন্ডোজ ১১ ইউজার বর্তমানে মাইক্রোসফট ইনস্টলার জনিত সমস্যার শিকার। এর ফলে তারা একাধিক অ্যাপ্লিকেশন আপডেট বা রিপেয়ারের সময় বাধা পাচ্ছেন। সবথেকে বেশি সমস্যা হচ্ছে Kaspersky আপডেটের ক্ষেত্রে। এছাড়াও অন্যান্য অনেক অ্যাপ্লিকেশন ওপেন, আপডেট ও রিপেয়ার করতে গিয়ে ব্যর্থ হতে হচ্ছে।

এমএসআই (MSI) ফেলিওর জনিত ত্রুটি থেকে রেহাই পাওয়ার উপায় হিসেবে মাইক্রোসফট বাগ আক্রান্ত অ্যাপ্লিকেশন গুলিকে ম্যানুয়ালি আনইনস্টল করে তাদের লেটেস্ট ভার্সন ইনস্টল করার পরামর্শ দিয়েছে। যদিও এতে সমস্যার কতটা সমাধান হবে তা সময় বলবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020