উইন্ডোজ ১০ সিস্টেমে ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ, বিশেষ প্রোজেক্ট Microsoft এর

Apple এর আইওএস নাকি অ্যান্ড্রয়েড, ইউজারকে কে দেয় বেশি সুবিধা সেই নিয়ে চর্চার শেষ নেই। দুটি সিস্টেম-ই অভিনব সুবিধা দেয়। তবে কিছু কিছু ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ইউজাররা আজও Apple ইউজারের থেকে পিছিয়ে। যেমন iPhone-এর অ্যাপগুলি অ্যাপেলের কম্পিউটার বা ল্যাপটপেও ব্যবহার করা যায়। কিন্তু অ্যান্ড্রয়েড অ্যাপ সাধারণ ভাবে কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার সম্ভব নয়। অবশ্য Microsoft-এরও Your Phone অ্যাপ রয়েছে। কিন্তু এটি সমস্ত ফোনে উপলব্ধ নয়। Samsung Galaxy-এর কিছু নির্বাচিত স্মার্টফোনে এই অ্যাপ পাওয়া যায়। তবে এবার পরিস্থিতি পরিবর্তন হতে চলেছে। সম্প্রতি মাইক্রোসফট এমন একটি প্রোজেক্টের ওপর কাজ করছে যার ফলে উইন্ডোজ ১০ সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে।

Project Latte প্রোজেক্টের ওপর কাজ করছে Microsoft 

মাইক্রোসফট বর্তমানে Project Latte নামে একটি সফটওয়্যার সলিউশন নিয়ে কাজ করছে। এর মাধ্যমে ডেভেলপাররা অ্যান্ড্রয়েডের অ্যাপগুলি Windows 10-এ নিয়ে আসতে পারবেন। উপরন্তু, এর জন্য অ্যাপগুলির খুব বেশি মোডিফিকেশন করার দরকার পড়বে না।

Windows Central এর রিপোর্ট অনুযায়ী, মাইক্রোসফটের Project Latte, উইন্ডোজ সাবসিস্টেম ফ্য লিনাক্স (WSL)-এর উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। WSL খুব শীঘ্রই GUI Linux অ্যাপ ও GPU অ্যাপের জন্যেও সাপোর্ট পাবে। এর ফলে WSL ব্যবহার করে Windows 10-এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলির পারফরম্যান্স আরো ভালো হবে।

তবে এই প্রজেক্টের কথা শুনে ডেভেলপারদের এক্ষুনি খুশি হওয়ার দরকার নেই। কারণ রিপোর্টে বলা হয়েছে, গুগল, অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা Chrome OS-যুক্ত ডিভাইস ছাড়া অন্য কোথাও Play Services ইনস্টল করার অনুমতি দেয় না। এই কারণে ডেভেলপারদের উইন্ডোজ ১০ সিস্টেমে অ্যাপ অন্তর্ভুক্ত করতে Play Services API-এর ওপর থেকে নির্ভরতা কাটাতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও মাইক্রোসফট Windows 10-এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলি নিয়ে আসার চেষ্টা করেছিল। কোম্পানি একই  উদ্দেশ্যে এর আগে Astoria নামে একটি প্রোজেক্টের উপর কাজ করছিল। কিন্তু দুর্ভাগ্যক্রমে এই প্রোজেক্ট সাফল্য লাভ করেনি। এখন Project Latte সাফল্য অর্জন করতে পারে কিনা সেটাই দেখার। সব কিছু ঠিকঠাক থাকলে আগামি বছরেই মাইক্রোসফটের এই প্রোজেক্ট আসতে পারে।