লঞ্চ হল Freedom ফোন, রয়েছে বিশেষ ট্রাস্ট সিকিউরিটি ফিচার

millionaire-launches-freedom-smartphone-with-uncensorable-app-store

কনিষ্ঠতম মিলিয়নেয়ার হিসেবে পরিচিত এরিক ফিনম্যান, এবার তার নিজস্ব একটি স্মার্টফোন নিয়ে এসেছে। রিপোর্ট অনুযায়ী, এই নতুন ফোনের নাম Freedom (ফ্রিডম) ফোন যা আপনাকে ৬ বছর আগের Freedom 251 ফোন স্ক্যামের কথা মনে করিয়ে দিতে পারে। তবে মজার বিষয় এটাই যে, নতুন ফোনটি এই স্ক্যামের সাথে জড়িত নয়; বরঞ্চ নির্মাতারা এটিকে সম্পূর্ণরূপে সেন্সরহীন ফোন বলে দাবি করেছেন। তাছাড়া, ফোনটি এই মুহূর্তে ভারতে উপলব্ধও নয়। আসুন এই Freedom ফোনটি সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

বিটকয়েন মিলিয়নেয়ার আনল নতুন স্মার্টফোন Freedom

এরিক ফিনম্যানের বয়স মাত্র ২২ বছর এবং সে ১৫ বছর বয়সে স্কুল ছাড়ে। পরে, সে মাত্র ১০০ বিটকয়েন কিনে বিনিয়োগ শুরু করে এবং কয়েক বছর এই বিষয়টিতে লেগে থাকার পর ১৮ বছর বয়েসে তিনি মিলিয়নেয়ারের স্ট্যাটাস পান। গতপরশু, এরিক তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে নতুন ফ্রিডম স্মার্টফোনটির ঘোষণা করেছেন, যা বিগ টেক (Big Tech) সংস্থাগুলির নির্ধারিত বিধিনিষেধকে চ্যালেঞ্জ করে এবং তাদের কাছ থেকে ইউজারের স্বাধীনতা ফিরিয়ে নেওয়ার দাবি করে। তাছাড়া ফ্রিডম ফোনের ওয়েবসাইট থেকে জানা যায়, এরিকের নতুন আবিষ্কারটি ট্র্যাকিং ব্লকার এবং বিশেষ অ্যাপ স্টোরের মত ফিচারসহ এসেছে। ফোনের এই নিজস্ব অ্যাপ স্টোর, ইউজারকে কোনো সেন্সর ব্যবহার না করেই গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরের অ্যাপ (এমনকি নিষিদ্ধ থাকা অ্যাপ্লিকেশন) ডাউনলোড এবং অ্যাক্সেস করার সুবিধা দেয়।

এই ফোন সম্পর্কে এরিকের পোস্ট করা ভিডিও অনুযায়ী, ফ্রিডম ফোন, ‘ফ্রি স্পিচ’-এর ওপর ভিত্তি করে একটি অপারেটিং সিস্টেমে চলবে। এছাড়াও বলা হয়েছে যে ফোনে ‘ট্রাস্ট’ নামের বিশেষ সিকিউরিটি ফিচার থাকবে, যা ইউজারদের ডিভাইস ট্র্যাক হচ্ছে কিনা বা গুপ্তচরবৃত্তির কবলে পড়েছে কিনা – সে বিষয়ে সতর্ক করে দেবে। শুধু তাই নয়, ফোনটিতে কোনও অ্যাপ ট্র্যাকিং, কীবোর্ড ট্র্যাকিং এবং কোনো অবস্থানের ট্র্যাকিংয়ের অপশন নেই বলেও দাবি করা হয়েছে।

ফোনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আরো জানা যায়, এটির দাম রাখা হয়েছে ৪৯৯.৯৯ ডলার (প্রায় ৩৭,৩০০ টাকা) এবং আগস্ট মাস থেকে এটির শিপিং শুরু হবে। ফিচারের ক্ষেত্রে, এই ফোনে ৬ ইঞ্চি স্ক্রিন ও উন্নত (ওয়েবসাইটের ভাষায় ‘গ্রেট’) ক্যামেরা থাকবে। তবে এর ক্যামেরা স্পেসিফিকেশন, ফ্রিডমওএস সফ্টওয়্যার বা স্টোরেজ সম্পর্কে তেমন কোনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.