MIUI 13: Xiaomi ও Redmi ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, নতুন ফিচার সহ আসছে এমআইইউআই ১৩

MIUI 13 কিছুদিন আগে আসা Android 12 অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে ডেভেলপ করা হতে পারে

miui-13-officially-teased-redmi-general-launch-december-with-mi-12

MIUI 12.5 ঘোষণার প্রায় দেড় বছর পার হতে চলল। কিন্তু শাওমি এখনও তাদের মোবাইল অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন বা MIUI 13 লঞ্চ করেনি। এফিসিয়েন্সির উপর জোর দিয়ে সংস্থা MIUI 12.5 Enhanced Edition রিলিজ করেছে ঠিকই। কিন্তু MIUI 13 কবে আত্মপ্রকাশ করবে, এখন সেই নিয়েই মুখিয়ে শাওমিপ্রেমীরা। যদিও শীঘ্রই শেষ হতে চলেছে। খুব সম্ভবত চলতি বছর শেষ হওয়ার আগেই MIUI-এর ওই লেটেস্ট ভার্সনের ঘোষণা করা হবে।

কয়েকদিন আগেই শাওমি জানিয়েছিল, তৃতীয় পর্যায়ে তাদের কোন কোন ডিভাইসে MIUI 12.5 Enhanced Edition রোলআউট হবে। এখন রেডমির জেনারেল ম্যানেজার লু ওয়েবিং ইঙ্গিত করেছেন, MIUI 13 আসতে বেশি দেরি নেই। এর ফলে ধরে নেওয়া যায়, ডিসেম্বরে Xiaomi 12 সিরিজের লঞ্চ ইভেন্টে MIUI-এর নতুন ভার্সন আত্মপ্রকাশ করতে পারে।

ঘটনাচক্রে, গত বছর একই সময়ে Mi 11-এর লঞ্চের অনুষ্ঠানে MIUI 12.5-এর ঘোষণা করা হয়েছিল। এতএব, ২০২১-এ তার অন্যথা হওয়ার কথা নয়।

এমআইইউআই ১৩ ফিচার (MIUI 13 feature)

MIUI 13 কাস্টম রমে নতুন ফিচার হিসেবে দেখা যেতে পারে আইফোনের মতো উইজেট, স্মার্ট টুলবক্স, ফ্রন্ট ক্যামেরা অ্যাসিস্ট্যান্ট, এমআইইউআই পিওর মোড, মেমরি এক্সটেনশন। আবার রেডমির ডিভাইসগুলির জন্য এর আলাদা কাস্টমাইজড ভার্সন থাকতে পারে।

আশা করা যায় চীনে সর্বপ্রথম এমআইইউআই ১৩ লঞ্চ করা হবে এবং এখানকার ফোনগুলি আপডেট পাবে। এরপর গ্লোবাল মার্কেট ও ভারতের Xiaomi ও Redmi ডিভাইসে আপডেট আসবে। এমআইইউআই ১৩ কিছুদিন আগে আসা অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে ডেভেলপ করা হতে পারে।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.