স্মার্টফোনে গেমিংয়ের মজা হবে দ্বিগুণ, MIUI 13 মেমরি ফিউশন প্রযুক্তি ও ফ্লোটিং উইন্ডো ফিচার সহ আসছে

miui-13-to-come-with-memory-fusion-and-floating-window-features
MIUI 13 এর ডিজাইন ও লুকে থাকবে গুরুত্বপূর্ণ পরিবর্তন

Xiaomi-র MIUI অ্যান্ড্রয়েড স্কিনের পরবর্তী ভার্সন MIUI 13 এখন আলোচনার কেন্দ্রে। সম্প্রতি চীনের জনপ্রিয় টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (Digital Chat Station) জানিয়েছিলেন, MIUI 13 তাড়াতাড়িই রিলিজের মুখ দেখবে। তাঁর আরও দাবি ছিল, শেষ দু’বছরে লঞ্চ হওয়া Xiaomi, Redmi, ও Poco স্মার্টফোনেও এই আপডেট রোলআউট হবে। এবার Bald Panda নামে পরিচিত চীনের আরেকজন টিপস্টার MIUI 13 সফটওয়্যার স্কিনের কয়েকটি মুখ্য ফিচার লিক করলেন।

MIUI 13 এর ডিজাইন ও লুকে থাকবে গুরুত্বপূর্ণ পরিবর্তন

এগজিস্টিং এমআইইউআই ১২-এর চেয়ে আপকামিং এমআইইউআই ১৩ আরও উন্নত ডিজাইন ও লুকের সাথে আসবে। এতে নতুন অ্যানিমেশন এবং ফন্ট থাকবে। এছাড়াও এমআইইউআই ১৩ রিডিজাইনড অ্যাপ আইকন এবং ফ্রেশ ওয়ালপেপার-সহ আত্মপ্রকাশ করবে।

MIUI 13 এর সিস্টেম ভিত্তিক ফিচার

গেমের জন্য ফ্লোটিং উইন্ডো

ডিজাইন ছাড়াও ওই টিপস্টার এমআইইউআই ১৩-এর একগুচ্ছ সিস্টেম ভিত্তিক ফিচারের ব্যাপারে জানিয়েছেন। যেমন পরবর্তী প্রজন্মের এই এমআইইউআই কাস্টম স্কিনে গেমের জন্য ফ্লোটিং উইন্ডো থাকবে। ফ্লোটিং উইন্ডো মূলত অ্যাপ্লিকেশনের জন্য৷ এখনও পর্যন্ত কোনও সফটওয়্যার সিস্টেমে গেমের ক্ষেত্রে ফ্লোটিং উইন্ডো থাকতে দেখা যায়নি। তবে এমআইইউআই ১৩ আমাদের সেই চিরাচরিত ভাবনা পাল্টে দেবে।

মেমরি ফিউশন টেকনোলজি

এমআইইউআই ১৩-এর মেমরি ফিউশন টেকনোলজি ঠিক ভার্চুয়াল র‌্যামের মতো কাজ করবে। এক্ষেত্রে র‌্যামের নিজস্ব ধারণক্ষমতার বাইরে গেলেই ফোন তার ইন্টারনাল স্টোরেজ থেকে অতিরিক্ত মেমরি র‌্যাম হিসেবে নিতে পারবে। ভার্চুয়াল র‌্যামের উপস্থিতিতে স্মার্টফোনের পারফরম্যান্স আরও ইমপ্রুভ হবে।

MIUI 13 কবে রিলিজ হবে

এমআইইউআই ১৩ কাস্টম স্কিনের ঘোষণা Xiaomi, অগস্টের মাঝামাঝি বা শেষের দিকে করতে পারে। কিন্তু এ বিষয়ে কোম্পানির তরফে অফিসিয়ালভাবে কিছু জানানো হয়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷