সাবধান, চলতি বছরে ৮৪৫ গুন বৃদ্ধি পেয়েছে মোবাইল সাইবার অ্যাটাক

Mobile Cyberattacks On Indian Firms Up By 854 percent In 2021 report

ইদানিংকালে সাইবার হামলা সম্পর্কে নতুন করে কাউকে আর কিছু বলার প্রয়োজন পড়ে না। রোজকার খবরের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে এই সাইবার হামলা। এই বিষয়ে সম্প্রতি এক চাঞ্চল্যকর সমীক্ষা আমাদের সামনে উঠে এসেছে। এই সমীক্ষায় দেখা গেছে, ভারতীয় সংস্থাগুলি প্রত্যক্ষ করেছে যে, ২০২০ সালের অক্টোবর থেকে তাদের কর্মীদের স্মার্টফোনে সাইবার হামলার সংখ্যা ৮৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোভিড-১৯ মহামারীর কারণে দেশে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর পরিমাণ স্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে বলে মোবাইল ম্যালওয়্যার আক্রমণের সংখ্যাও ব্যাপক হারে বাড়ছে বলে মনে করা হচ্ছে।

সাইবার সিকিউরিটি ফার্ম চেক পয়েন্টের রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে ভারতীয় সংস্থাগুলির উপর মোবাইল হামলার মোট সংখ্যা ছিল ১,৩৪৫ এবং এই বছরের মার্চ মাসে তা ১২,৭১৯-এ এসে পৌঁছেছে। গত বছর, হ্যাকাররা একটি বড়ো আন্তর্জাতিক কর্পোরেশনের মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট (এমডিএম) সিস্টেম ব্যবহার করে এর সিস্টেমে থাকা ৭৫টিরও বেশি মোবাইলে ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ায় গবেষকরা একটি অত্যন্ত ভয়ঙ্কর আক্রমণের শিকার হন। সমীক্ষায় দেখা গেছে, বর্তমানে প্রায় ৯৭ শতাংশ সংস্থা এইভাবে হ্যাকারদের দ্বারা আক্রান্ত হচ্ছে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি লক্ষ্য করা গেছে তা হল, ৪৬ শতাংশ ক্ষেত্রে প্রতিষ্ঠানের কর্মচারীরা একটি ম্যালিশিয়াস মোবাইল সফ্টওয়্যার অ্যাপ ডাউনলোড করায়, এবং ৪০ শতাংশ ক্ষেত্রে সহজাতভাবেই সংস্থাগুলির সাইবার হামলার শিকার হচ্ছে তারা।

রিপোর্টে আরো বলা হয়েছে যে, ২০২০ সালে প্রায় প্রতিটি সংস্থাই কমপক্ষে একবার এই ধরনের আক্রমণের শিকার হয়েছিল। এই আক্রমণের ৯৩ শতাংশ একটি ডিভাইস নেটওয়ার্কে উদ্ভূত হয়েছে, যা কোনো সংক্রামিত ওয়েবসাইট বা ইউআরএল-এর মাধ্যমে ইউজারকে একটি ক্ষতিকারক পেলোড ইনস্টল করতে প্ররোচিত করে, অথবা ইউজারের প্রমাণপত্রাদি চুরি করার চেষ্টা করে। রিপোর্টে বলা হয়েছে, প্রায়শই যেসব অ্যাপ কোভিড-১৯ সম্পর্কিত তথ্য দেওয়ার দাবি করে, সেখানে ম্যালওয়্যার লুকিয়ে থাকে। এইসব অ্যাপের মাধ্যমে হ্যাকাররা মোবাইল রিমোট অ্যাক্সেস ট্রোজান (MRATs), ব্যাংকিং ট্রোজান এবং প্রিমিয়াম ডায়ালার সহ একাধিক মোবাইল ম্যালওয়্যার ছড়িয়ে দিচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন