মোবাইল

Android স্মার্টফোনের রিসেল ভ্যালু দিন দিন কমছে, ব্যতীক্রম Apple iPhone

একাধিক কারণে Apple তাদের আইফোনগুলির জন্য সারা বিশ্বে একটি বৃহৎ গ্রাহকবেস ধরে রাখতে সক্ষম হয়েছে। নতুন হ্যান্ডসেটের সাথে সাথেই ব্যবহৃত মডেলগুলিরও বাজারে বেশ চাহিদা রয়েছে। আর এখন একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তুলনায় সময়ের সাথে বেশি রিসেল ভ্যালু ধরে রাখতে পারে অ্যাপলের আইফোনগুলি। এই রিপোর্টটি প্রকাশ করেছে একটি কোম্পানি, যারা ব্যবহৃত ডিভাইসগুলির রিসেলিংয়ের ক্ষেত্রে বিশেষজ্ঞ। এমনকি প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে, আইফোনগুলি শুধুমাত্র তাদের কম মূল্য হারায় না, তার পাশাপাশি এগুলির অবমূল্যায়নও খুব ধীর গতিতে হয়। আসুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ট্রেড-ইন ভ্যালুর ক্ষেত্রে এখনও সবার শীর্ষে Apple iPhone-গুলি

যখন ট্রেড-ইন ভ্যালুর কথা আসে, তখন অ্যাপল আইফোনের সাথে কোনও অ্যান্ড্রয়েড মডেলের তুলনা টানা যায় না৷ পুরানো ডিভাইসগুলি রিসেল করার ক্ষেত্রে, বিশেষজ্ঞ একটি কোম্পানির রিপোর্ট দেখিয়েছে যে, অ্যাপলের আইফোনগুলির মান তাদের সমকক্ষ অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির তুলনায় সময়ের সাথে সাথে আরও ভালভাবে ধরে রাখতে পারে। উদাহরণস্বরূপ, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে অ্যাপলের টপ-অফ-দ্য-লাইন স্মার্টফোন ছিল আইফোন ১৩ প্রো ম্যাক্স, প্রায় দেড় বছর পুরানো হলেও এটি তার ভ্যালু অর্ধেকেরও কম (৪৪.৬%) হারিয়েছে।

তুলনায়, নতুন আইফোন ১৪ প্রো ম্যাক্স-এর লঞ্চের পর থেকে প্রায় ২৭% অবমূল্যায়ন হয়েছে। এটি লক্ষণীয় যে, এই পরিসংখ্যানগুলি ডিভাইসের ১২৮ জিবি সংস্করণের জন্য। গড়ে, অ্যাপলের আইফোনগুলি সময়ের সাথে সাথে তাদের মূল্যের প্রায় ৬৯% হারিয়েছে। যদিও, আপাতভাবে এই পরিমাণটিকে অনেক মনে হতে পারে, কিন্তু এক্ষেত্রে এটি বিবেচনা করা গুরুত্বপূর্ণ যে, এটি উৎপাদকের প্রস্তাবিত খুচরো মূল্য বা এমএসআরপি (MSRP)-এর ২/৩ ভাগ।

অন্যদিকে, স্যামসাং (Samsung)-এর স্মার্টফোনগুলি সাধারণত তাদের মূল্যের প্রায় ৯০%-ই হারায়। তার একটি প্রধান কারণ হল, স্যামসাং একাধিক এন্ট্রি-লেভেল এবং মিড-রেঞ্জ ডিভাইস বাজারে লঞ্চ করে থাকে, যেগুলি পুনরায় বিক্রি করা কঠিন, যার ফলে তাদের মূল্য হ্রাস পায়। তাই, যখন ট্রেড-ইন মূল্যের কথা আসে, অ্যাপলের আইফোনগুলির কোনও তুলনা থাকে না। এমনকি প্রযুক্তির অগ্রগতি এবং নতুন মডেল প্রকাশিত হওয়ার সাথে সাথে, পুরানো আইফোন তাদের ভ্যালু সময়ের সাথে ভালভাবে ধরে রাখে।

Back to top button