Apple iOS 17: নতুন আইফোনে নানা মজাদার ফিচার যুক্ত করেছে অ্যাপল, দেখুন সেগুলি কী কী

ডেভেলপার এবং পাবলিক বিটা (Beta) আপডেটের মাধ্যমে দীর্ঘ কয়েক মাসের পরীক্ষার পর অ্যাপল (Apple) অবশেষে তাদের লেটেস্ট অপারেটিং সিস্টেম, iOS 17-কে সাধারণ ইউজারদের কাছে রোল আউট করা শুরু করবে। অ্যাপল নিশ্চিত করেছে যে, iOS আপডেট বিশ্বব্যাপী ব্যবহারকারীদের কাছে ১৮ সেপ্টেম্বর থেকে পৌঁছে দেওয়ার সূচনা হবে। গতকাল মার্কিন কোম্পানিটি তাদের এবছরের ফল (Fall) ইভেন্টটি আয়োজন করেছিল, যেখানে যথারীতি তারা তাদের লেটেস্ট iPhone লাইনআপ প্রকাশ্যে এনেছে। এই সিরিজে অন্তর্ভুক্ত iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Ultra স্মার্টফোনগুলি iOS 17-এ রান করে। সংস্থার মোবাইল অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন কনট্যাক্ট পোস্টার, নেমড্রপ, আইমেসেজ চেক-ইন, স্ট্যান্ডবাই মোড-এর বেশ কিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে৷ আসুন তাহলে ভারতীয় বাজারে iOS 17-এর প্রকাশের সময়, ফিচার, কম্প্যাটিবল ডিভাইসের নাম এবং অন্যান্য বিবরণগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে iOS 17 রোল আউটের সময়সূচী ও প্রকাশের সময়

অ্যাপল ঘোষণা করেছে যে লেটেস্ট আইওএস ১৭ আগামী ১৮ সেপ্টেম্বর কম্প্যাটিবল আইফোনগুলিতে রোল আউট হবে। যদিও আপডেটটির প্রকাশের সঠিক সময় ঘোষণা করা হয়নি, তবে অ্যাপল আগের আপডেটগুলি ভারতে রাতের দিকে, বিশেষ করে ১০:৩০ বা তার পরে প্রকাশ করেছে। আশা করা যায় আইওএস ১৭-কেও প্রায় একই সময়েই প্রকাশ করা হবে।

iOS 17-এর জন্য আইফোন মডেলের তালিকা

অ্যাপল আইওএস ১৭-এর সাথে কম্প্যাটিবল মডেলগুলির তালিকা থেকে তিনটি আইফোন মডেল বাদ দিয়েছে। এই আইফোনগুলি হল আইফোন ৮, আইফোন ৮ প্লাস, এবং আইফোন এক্স৷ এর সাথেই, আইফোন এক্স আনুষ্ঠানিকভাবে ব্র্যান্ডের সফ্টওয়্যার সাপোর্ট থেকে বাদ পড়লো৷ আগামী ১৮ সেপ্টেম্বর লঞ্চ হতে চলা আইওএস ১৭-এর জন্য যোগ্য আইফোনগুলি হল –

iPhone XS

iPhone XS Max

iPhone XR

iPhone SE 2

iPhone 11

iPhone 11 Pro

iPhone 11 Pro Max

iPhone SE 3

iPhone 12

iPhone 12 Mini

iPhone 12 Pro

iPhone 12 Pro Max

iPhone 13

iPhone 13 Mini

iPhone 13 Pro

iPhone 13 Pro Max

iPhone 14

iPhone 14 Plus

iPhone 14 Pro

iPhone 14 Pro Max

iOS 17-এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য

iOS 17 বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে, যা এটিকে এখনও পর্যন্ত সবচেয়ে উল্লেখযোগ্য আইওএস আপডেটগুলির মধ্যে একটি করে তুলেছে। এটি কনট্যাক্ট পোস্টার, নেমড্রপ, মেসেজ এনহ্যান্সমেন্ট, স্ট্যান্ডবাই মোড-এর মতো আকর্ষণীয় ফিচার অফার করে। আসুন এগুলিএ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনট্যাক্ট পোস্টার

নতুন কনট্যাক্ট পোস্টারগুলি অপর iOS 17 ইউজারদের কাছে দৃশ্যমান হবে, যখন কোনও ব্যবহারকারী তাদের কল করবেন। আইফোন ইউজাররা একটি ব্যক্তিগত ছবি বা মেমোজি সেট করতে পারেন এবং ফন্ট, ফন্টের রঙ, ব্যাকগ্রাউন্ড-এর মতো প্রতিটি দিক কাস্টমাইজ করতে পারেন।

নেমড্রপ

নেমড্রপ (NameDrop) হল লেটেস্ট এয়ারড্রপ (AirDrop) ফিচার, যা ব্যবহারকারীদের তাদের আইফোন কাছাকাছি এনে অন্যান্য iOS 17 ব্যবহারকারীদের সাথে তাদের কনট্যাক্ট ডিটেইল শেয়ার করতে দেয়। বৈশিষ্ট্যটি অ্যাপল ওয়াচ এবং শেয়ারপ্লেতেও কাজ করে। এটি এয়ারড্রপ-এর জন্যও কাজ করে এবং ব্যবহারকারীরা তাদের আইফোনকে কাছাকাছি নিয়ে ফাইল ট্রান্সফার চালু করতে পারেন, আর তারপর আইক্লাউড (iCloud)-এর মাধ্যমে ট্রান্সফার শেষ হয়।

স্ট্যান্ডবাই মোড

iOS 17 এর সেরা ফিচারগুলির মধ্যে একটি হল নতুন স্ট্যান্ডবাই মোড। এই মোডটি একটি চার্জারে অনুভূমিকভাবে আইফোনটটিকে বসিয়ে অ্যাক্টিভ করা যেতে পারে। স্ট্যান্ডবাই মোড ফুল-স্ক্রিন তথ্য প্রদর্শন করে, যা এক নজরে দেখার ক্ষেত্রে ইউজারদের কাছে বিশেষভাবে সুবিধাজনক হবে। এটি প্রো মডেলগুলিতে আলোয়েজ-অন ডিসপ্লের মাধ্যমে এবং স্ট্যান্ডার্ড মডেলগুলিতে একটি ট্যাপের সাহায্যে ব্যবহার করা যায়। এটিতে একটি ক্লক, ফটো এবং স্মার্ট স্ট্যাক উইজেট সহ তিনটি ভিন্ন স্ক্রিন রয়েছে৷

ইন্টারেক্টিভ উইজেট

অ্যাপল iOS 17 আপডেটের সাথে ইন্টারেক্টিভ উইজেটগুলি চালু করেছে। ব্যবহারকারীরা তাদের হোম স্ক্রিন, লক স্ক্রিন এবং স্ট্যান্ডবাই মোডে এই ইন্টারেক্টিভ উইজেটগুলি রাখতে পারেন। এটির সাহায্যে ইউজাররা অ্যাপ না খুলেই উইজেট থেকে বিভিন্ন ক্রিয়া সম্পাদন করতে পারবেন। ব্যবহারকারীরা পেমেন্ট করা, কিউআর (QR) কোড স্ক্যান করা, মিউজিক বা পডকাস্ট প্লেব্যাক নিয়ন্ত্রণ করার মতো কাজগুলি অনায়াসে করতে পারবেন।

উন্নত মেসেজ অ্যাপ

অ্যাপল iOS 17 আপডেটের মাধ্যমে মেসেজ অ্যাপটিতে কিছু পরিবর্তন এনেছে। আইমেসেজ (iMessage) অ্যাপ এখন কীবোর্ডের ওপরে না হয়ে ‘+’ আইকনের নীচে রাখা হয়েছে। অ্যাপল অটো কারেক্ট উন্নত করেছে এবং এটিকে আরও সঠিক করেছে। চেক ইন নামে একটি নতুন ফিচারও রয়েছে, যা ব্যবহারকারীদের তাদের কন্ট্যাক্টগুলিতে চেক-ইন মেসেজ পাঠাতে দেয়, যখন তারা কোথাও যাত্রা করছেন। এটি পৌঁছানোর খবর বা যাতায়াতের মধ্যে কোনও বিঘ্ন ঘটে থাকলে স্বয়ংক্রিয়ভাবে প্রাপককে অবহিত করবে।

এছাড়াও, iOS 17-এর সাথে কম্প্যাটিবল আইফোনগুলি হেল্থ অ্যাপে মেন্টাল হেল্থ এবং ফিজিক্যাল হেল্থ, উন্নত স্পটলাইট, অ্যাপল ম্যাপে অফলাইন ম্যাপ, এয়ারপডের জন্য অ্যাডাপ্টিভ অডিও মোড, মেইলে অটোফিল ভেরিফিকেশন কোড পাওয়া, সাফারি প্রোফাইল, ফেসটাইম মেসেজ, অ্যাপল টিভিতে ফেসটাইম, ফেসটাইম ফিডব্যাক এবং আরও অনেক কিছু পাওয়া যাবে।