MWC 2023: Samsung, Google-কে টেক্কা দিয়ে সেরা স্মার্টফোনের পুরস্কার জিতে নিল Apple

অ্যাপল (Apple) গত বছর সেপ্টেম্বরে তাদের লেটেস্ট iPhone 14 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি লঞ্চ করেছে। এই লাইনআপের অধীনে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max- এই চারটি মডেল বিশ্ববাজারে পা রেখেছে। এর মধ্যে প্রো মডেলগুলি ডাইনামিক আইল্যান্ড, স্যাটেলাইট ইমার্জেন্সি এসওএস এবং ক্র্যাশ ডিটেকশনের মতো একগুচ্ছ নতুন বৈশিষ্ট্যের পাশাপাশি পূর্বসূরির তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড নিয়ে এসেছে। আর সম্প্রতি iPhone 14 Pro বার্সেলোনায় আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ (MWC 2023) প্রযুক্তি সম্মেলনে তার উৎকৃষ্টতার জন্য জিএসএমএ (GSMA) দ্বারা ঘোষিত দুটি গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড (GLOMO) জিতেছে। আসুন আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

Apple iPhone 14 Pro ২০২৩-এর GLOMO সেরা স্মার্টফোন পুরস্কারটি জিতেছে

আইফোন ১৪ প্রো মডেলটি গুগল পিক্সেল ৭ প্রো, নাথিং ফোন (১), স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ এবং ফোল্ড ৪-কে হারিয়ে গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড (GLOMO)-এর ‘সেরা স্মার্টফোন’ পুরস্কারটি জিতে নিয়েছে। উল্লেখিত চারটি হ্যান্ডসেটও এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

মার্কিন প্রযুক্তি সংস্থাটি আইফোন ১৪ প্রো মডেলগুলিতে স্যাটেলাইট ফিচারের মাধ্যমে তাদের অভূতপূর্ব ইমার্জেন্সি এসওএস (SOS) সার্ভিসের জন্য ‘ডিসরাপ্টিভ ডিভাইস ইনোভেশন’-এর জন্য আরেকটি পুরস্কারও জিতেছে। এটি ডিভাইসের ইউজারদের এমন দূরবর্তী স্থানে জরুরী বার্তা সতর্কতা পাঠাতে অনুমতি দেয়, যেখানে কোনও বিশেষ হার্ডওয়্যার ছাড়া কোনও সেলুলার কভারেজ নেই। ডিসরাপ্টিভ ডিভাইস ইনোভেশন বিভাগে, গুগলের টেনসর ২ চিপ, কোয়ালকম স্ন্যাপড্রাগন এবং সনির আইএমএক্স ৯৮৯ ক্যামেরা সেন্সরও পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

স্পেসিফিকেশনের ক্ষেত্রে, iPhone 14 Pro প্রোমোশন সাপোর্ট, অলওয়েজ-অন-ডিসপ্লে (AOD) এবং ২,০০০ নিট পর্যন্ত উজ্জ্বলতা সহ সুপার রেটিনা এক্সডিআর এলটিপিও ওলেড ডিসপ্লে অফার করে। প্রো মডেলগুলিতে সফ্টওয়্যার অপ্টিমাইজেশন সহ ডায়নামিক আইল্যান্ড নামে একটি পিল-আকৃতির কাটআউট রয়েছে।

iPhone 14 Pro ভ্যারিয়েন্টে সেন্সর-শিফ্ট স্ট্যাবিলাইজেশন সহ ৪৮ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা সেন্সর, ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স, ১২ মেগাপিক্সেলের টেলিফোটো ইউনিট এবং একটি লাইডার (LiDAR) সেন্সর রয়েছে৷ স্মার্টফোনটি অ্যাপলের ইন-হাউস এ১৬ বায়োনিক প্রসেসর দ্বারা চালিত এবং এটি ১৪ ওয়াট ম্যাগসেফ (magsafe) ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।