Sony-র বিশ্বমানের ক্যামেরা iPhone 15 মডেলে, Apple এর চালে এবার বাকিরা হবে কুপোকাত

iPhone 15 may launch with new Sony Camera

Apple iPhone এর প্রতি সারা বিশ্বের স্মার্টফোন অনুরাগীদের আগ্রহ সবসময়ই তুঙ্গে থাকে। তাই একটি সিরিজ বাজারে পা রাখতে না রাখতেই পরবর্তী প্রজন্মের আইফোনগুলিকে নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। এক্ষেত্রে ব্যাতিক্রম নয় আগামী বছরের Apple iPhone 15 সিরিজও। গত সেপ্টেম্বর মাসেই অ্যাপল বাজারে লঞ্চ করেছে তাদের iPhone 14 ফ্ল্যাগশিপ লাইনআপ। তাই, iPhone 15 সিরিজ আনুষ্ঠানিকভাবে লঞ্চ হতে প্রায় এক বছর বাকি, কিন্তু ইতিমধ্যেই আসন্ন ফ্ল্যাগশিপ ডিভাইসগুলি সম্পর্কে একাধিক তথ্য অনলাইনে ফাঁস হতে শুরু করেছে। আর এখন তেমনভাবেই একটি রিপোর্টে iPhone 15 লাইনআপের ক্যামেরা সম্পর্কে কিছু নতুন তথ্য প্রকাশ করা হয়েছে। শোনা যাচ্ছে যে, এতে সনি (Sony)-র একেবারে নতুন ক্যামেরা সেন্সর ব্যবহার করা হবে যা এখনও লঞ্চ হয়নি। চলুন তাহলে আইফোনের ক্যামেরা সংক্রান্ত কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

Apple iPhone 15-এ ব্র্যান্ড-নিউ Sony সেন্সর

নিক্কেই এর প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল আসন্ন আইফোন ১৫ সিরিজের স্মার্টফোনগুলিতে সনি (Sony)-এর নতুন “স্টেট অফ দ্য আর্ট” ক্যামেরা সেন্সর ব্যবহার করবে৷ এটি স্ট্যান্ডার্ড সেন্সরগুলির তুলনায় প্রতিটি পিক্সেলে স্যাচুরেশন সিগন্যালকে দ্বিগুণ করবে। এটি সেন্সরকে উন্নত পারফরম্যান্সের জন্য আন্ডার এক্সপোজার এবং ওভার এক্সপোজার কমিয়ে আরও আলো ক্যাপচার করার অনুমতি দেবে।

এছাড়াও শোনা যাচ্ছে যে, সনি তাদের নয়া সেন্সরে সেমিকন্ডাক্টর আর্কিটেকচার ব্যবহার করছে যা ফটোডিওড এবং ট্রানজিস্টরকে আলাদা লেয়ারে রাখে, যাতে আরও বেশি ফটোডিওড তৈরি হয়। অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজের নন-প্রো এবং প্রো মডেলগুলিতে উল্লেখযোগ্য পার্থক্য আনার চেষ্টা করছে বলে আগেই জানা গিয়েছিল। তাই নতুন ক্যামেরা সেন্সরটি আইফোন ১৫ প্রো মডেলের মধ্যে সীমাবদ্ধ থাকবে, নাকি এটি পুরো লাইনআপেই পাওয়া যাবে, তা এখনও স্পষ্ট নয়।

প্রসঙ্গত, সাম্প্রতিক রিপোর্ট এবং লিকগুলির ওপর ভিত্তি বলা যায় আসন্ন Apple iPhone 15 সিরিজটি বর্তমান প্রজন্মের মডেলগুলির তুলনায় অনেকগুলি ক্ষেত্রে বড় আপগ্রেড নিয়ে আসতে চলেছে। এই আইফোনগুলিতে একটি নতুন রাউন্ডেড ডিজাইন দেখা যাবে বলে জানা গেছে এবং এতে সম্ভবত একটি টাইটানিয়াম বিল্ডও থাকবে। আর উল্লেখযোগ্যভাবে, ২০২৩ সালের আইফোনগুলিতে অবশেষে যুক্ত হতে চলেছে ইউএসবি টাইপ-সি পোর্ট, যার জন্য কোম্পানি ডিভাইসগুলি থেকে তাদের নিজস্ব লাইটনিং পোর্টটিও বাদ দেবে।

উল্লেখ্য, iPhone 15 সিরিজের হ্যান্ডসেটগুলি আপডেটেড অ্যাপল এ১৭ বায়োনিক চিপসেট দ্বারা চালিত হবে বলে আশা করা হচ্ছে, যা একটি ৩ ন্যানোমিটার প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হতে পারে। আবার, এই আইফোনগুলি একটি আপডেটেড জুম প্রযুক্তির সাথেও আসতে পারে। কেননা, বর্তমানে অ্যাপল অপটিক্যাল জুম ক্ষমতা উন্নত করতে একটি পেরিস্কোপ টেলিফোটো লেন্সের ওপর কাজ করছে, যা আসন্ন ডিভাইসগুলিতে ১০x অপটিক্যাল জুম প্রদান করতে সক্ষম হবে৷