আসছে সস্তা আইফোন, ফ্ল্যাগশিপ কিলার হবে Apple iPhone SE 4

অ্যাপল শীঘ্রই iPhone SE সিরিজের অধীনে একটি নতুন বাজেট আইফোন মডেল লঞ্চ করার পরিকল্পনা করছে বলে ইতিমধ্যেই বহু রিপোর্টে দাবি করা হয়েছে। আপাতত এই সিরিজের তিনটি ডিভাইস বাজারে উপলব্ধ। তবে বিদ্যমান মডেল-ত্রয়ীর থেকে আলাদা ডিজাইন এবং কনফিগারেশনের দিক থেকে বড়সড় পরিবর্তনের সাথে আসন্ন iPhone SE 4 আত্মপ্রকাশ করবে বলে জানা গেছে। আজ নতুন একটি রিপোর্টে বলা হয়েছে, Apple iPhone SE 4 আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের প্রথমার্ধে লঞ্চ হবে। আর এটি একটি ফ্ল্যাগশিপ কিলার আইফোন হবে, যা গ্লোবাল মার্কেটে বিদ্যমান একাধিক অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে কড়া টক্কর দেবে।

ফ্ল্যাগশিপ-কিলার রূপে শীঘ্রই বাজারে পা রাখবে Apple iPhone SE 4

অ্যাপলের আইফোন এসই সিরিজের মডেলগুলির যথেষ্ট ভালো সেল রেকর্ড থাকে। কিন্তু এখনো পর্যন্ত লঞ্চ হওয়া একটিও এসই ডিভাইস ‘ফ্ল্যাগশিপ কিলার’ বা ‘ভ্যালু ফর মানি’ অফারিং ছিল না। তবে গুঞ্জন শোনা যাচ্ছে, আসন্ন আইফোন এসই ৪ মডেলটি এই ধারায় ইতি টেনে ফ্ল্যাগশিপ-কিলার রূপে আগামী বছরই বাজারে পা রাখবে।

আলোচ্য এসই সিরিজের আইফোনটি সম্ভবত নতুন ডিজাইনের সাথে আসবে। রিপোর্টে আরও দাবি করা হয়েছে যে, আইফোন এসই ৪ মডেলটি iPhone XR -এর অনুরূপ ডিজাইন অফার করতে পারে। ফলে সম্ভাবনা আছে যে, টেক জায়ান্টটি তাদের এসই লাইনআপের এই বাজেট-রেঞ্জের আইফোনে টাচ আইডি স্ক্যানারের পরিবর্তে ফেস আইডি রিকগনিশন ফিচার দিতে পারে।

স্পেসিফিকেশনের কথা বললে, আইফোন এক্সআর মডেলের ডিজাইন ধার করার দরুন আইফোন এসই ৪ ফোনেও হয়তো ৬.১-ইঞ্চির (৭২০ পিক্সেল) LCD ডিসপ্লে দেখা যেতে পারে। যদি সত্যি এমনটা হয়, তাহলে বর্তমানের এইচডি রেজোলিউশন ও হাই-রিফ্রেশ রেট সমর্থিত ডিভাইস আনার যুগে এরূপ ডিসপ্লে ফিচার যথেষ্ট হতাশাজনক হবে। যাইহোক, আলোচ্য আইফোনটি IP67 রেট সহ আসতে পারে এবং পাওয়ার ব্যাকআপের জন্য এতে হয়তো ২০ ওয়াট ফাস্ট ওয়্যার চার্জিং ও ৭.৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৩,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হবে।

পারফরম্যান্সের জন্য এই ডিভাইসটিতে অ্যাপলের লেটেস্ট এ১৬ বায়োনিক (A16 Bionic) প্রসেসর ব্যবহার করা হতে পারে। তবে কিছু রিপোর্টে আবার এই আইফোনের এ১৫ বায়োনিক (A15 SoC) প্রসেসরের সাথে আসার কথাও উল্লেখ ছিল। ফলে এই বিষয়ে এখনই আমরা নিশ্চিত ভাবে কিছুই বলতে পারছি না। তদুপরি ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, আইফোন এসই ৩ ফোনে ১২-মেগাপিক্সেলের একক রিয়ার সেন্সর এবং একটি ৭-মেগাপিক্সেলের সেলফি শুটার থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *